এআই চ্যাটবট বার্ডের নাম বদলে ‘জেমিনাই’ করল গুগল

কোম্পানির এআই ব্যবস্থার বড় আপডেট হিসেবে এ আপগ্রেড করা মোবাইল অ্যাপটি চালু করছে গুগল। এর সঙ্গে ‘জেমিনাই অ্যাডভান্সড’ নামে আর্থিক ফিভিত্তিক গ্রাহক সেবাও আনবে কোম্পানিটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 09:12 AM
Updated : 10 Feb 2024, 09:12 AM

নিজস্ব চ্যাটবট বার্ড এআইয়ের নাম রিব্র্যান্ড করে ‘জেমিনাই’ নামে নতুন মোবাইল অ্যাপ চালুর ঘোষণা দিয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল, যেখানে থাকবে আগের চেয়েও বেশি ক্ষমতার এআই টুল।

জেমিনাই অ্যাপের অ্যান্ড্রয়েড সংস্করণ প্রকাশ পেয়েছে বৃহস্পতিবার। আর শীঘ্রই অ্যাপলের আইওএস সংস্করণের গুগল অ্যাপেও পাওয়া যাবে চ্যাটবটটি।

কোম্পানির এআই ব্যবস্থার বড় আপডেট হিসেবে এ আপগ্রেড করা মোবাইল অ্যাপটি চালু করছে গুগল। এর সঙ্গে ‘জেমিনাই অ্যাডভান্সড’ নামে আর্থিক ফিভিত্তিক গ্রাহক সেবাও আনবে কোম্পানিটি, যেখানে থাকবে ক্ষমতাশালী ‘আল্ট্রা ১.০’ নামের এআই মডেল। গুগল বলছে, কোডিং বা ‘যুক্তি উপস্থাপনের’ মতো তুলনামূলক জটিল কাজগুলো করা যাবে এতে।

‘গুগল ওয়ান’-এর নতুন ‘এআই প্রিমিয়াম প্ল্যান’-এর অংশ হিসেবে উন্মোচিত হয়েছে অ্যাপটি, যা কোম্পানিটির বিভিন্ন সেবা ও ক্লাউড স্টোরেজের আর্থিক ফিভিত্তিক গ্রাহক সেবা প্ল্যাটফর্ম।

প্যাকেজটি ব্যবহারের জন্য মাসে গুনতে হবে প্রায় ২৪ ডলার। তবে, প্রথম দুই মাস বিনামূল্যেই এর ট্রায়াল সংস্করণ ব্যবহারের সুযোগ মিলবে, যেখানে দুই টেরাবাইট স্টোরেজের পাশাপাশি গুগলের অন্যান্য সুবিধাও থাকবে। অদূর ভবিষ্যতে জিমেইল ও গুগলের অন্যান্য অ্যাপেও জেমিনাই ব্যবহারের সুযোগ মিলতে পারে বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট।

তবে, উন্মোচনের পরপরই যুক্তরাজ্যে অ্যাপটির মোবাইল সংস্করণ পাওয়া যাবে না বলে নিশ্চিত করেছে গুগল।

জেমিনাই অ্যাডভান্সড উন্মোচনের সময় জেমিনাইয়ের ভাইস প্রেসিডেন্ট ও গুগল অ্যাসিস্ট্যান্টের ব্যবস্থাপক সিসি সিয়াও বলেছেন, “আমাদের আল্ট্রা ১.০ মডেলের সহায়তায় কোডিং, যুক্তি উপস্থাপনের মতো জটিল কাজ এবং বিভিন্ন সৃজনশীল প্রকল্পে নির্ভুল নির্দেশনা দেওয়ার ও সেগুলোকে সমন্বয় করার সুবিধা দেবে জেমিনাই অ্যাডভান্সড।”

গুগল বলছে, গত বছরের নভেম্বরে আয়োজিত ‘এআই সেইফটি সামিট’-এর প্রতিশ্রুতি মেনে চলতে কোম্পানি যুক্তরাজ্যের ‘এআই সেইফটি ইনস্টিটিউট’সহ বাইরের বিশেষজ্ঞদেরকে নিজেদের সবচেয়ে ক্ষমতাবান এআই মডেলগুলোতে প্রবেশাধিকার দেবে।