টুইটারের কাছে সংবাদ বিষয়ে মেইল করলে মিলবে বিষ্ঠার ইমোজি

চার হাজার চারশ কোঁটি ডলারে টুইটার অধিগ্রহণের পর চালানো বিশাল ছাঁটাই কার্যক্রমে প্ল্যাটফর্মটির যোগাযোগ দলও ছাঁটাই করেন। নিজের আরেক কোম্পানি টেসলায়ও কোনো গণযোগাযোগ বিভাগ রাখেননি মাস্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2023, 07:15 AM
Updated : 20 March 2023, 07:15 AM

এখন থকে সংবাদকর্মীদের সংবাদ অনুসন্ধানের অনুরোধের জবাব হিসেবে স্বয়ংক্রিয়ভাবেই বিষ্ঠার অর্থাৎ ‘পুপ’ নামে পরিচিত এক ইমোজি দেখাবে সামাজিক প্ল্যাটফর্ম টুইটার। বিষয়টি জানিয়েছেন প্ল্যাটফর্মের মালিক ইলন মাস্ক নিজেই।

নতুন নীতিমালা সম্পর্কে টুইট করে এই ধনকুবের বলেন, “press@twitter.com’ নামের ঠিকানা এখন থেকে স্বয়ংক্রিয়ভাবেই (ইমোজি’র) মাধ্যমে জবাব দেবে।”

গেল রবিবার ব্রিটিশ সংবাদপত্র দ্য ইন্ডিপেন্ডেন্টের পাঠানো এক মেইল বার্তার জবাবে তাদেরকে ‘পুপ’ ইমোজি পাঠায় টুইটারের গণযোগাযোগ বিভাগ।

গত অক্টোবরে চার হাজার চারশ কোঁটি ডলারে টুইটার অধিগ্রহণের পর চালানো বিশাল ছাঁটাই কার্যক্রমে প্ল্যাটফর্মটির যোগাযোগ দলও ছাঁটাই করেন। নিজের আরেক কোম্পানি টেসলায়ও কোনো গণযোগাযোগ বিভাগ রাখেননি মাস্ক।

ইলন মাস্ক কোম্পানিটি কেনার পরপরই নিজস্ব কর্মশক্তির অর্ধেক অর্থাৎ সাড়ে সাত হাজার কর্মী ছাঁটাই করেছে টুইটার।

মাস্কের স্যান ফ্রান্সিসকো ভিত্তিক এই কোম্পানির খরচ কমানোর প্রচেষ্টার অংশ হিসেবে এখন টুইটারের সামগ্রিক কর্মশক্তি দুই হাজারের আশপাশে।

আর মাস্কের জনসম্মুখে এই ইমোজি ব্যবহারের প্রথম ঘটনাও নয় এটি।

গত জুলাইয়ে কোম্পানিকে ‘বুড়ো আঙ্গুল দেখিয়ে’ প্ল্যাটফর্ম অধিগ্রহণের চুক্তি থেকে সরে আসার ব্যর্থ প্রচেষ্টার প্রমাণ হিসেবে মাস্কের বিভিন্ন পোস্টের উদ্ধৃতি দেয় টুইটার। এর মধ্যে ‘পুপ’ ইমোজিওয়ালা একটি পোস্টও ছিল।

এই মাসের শুরুতে এক কর্মীর সঙ্গে ‘অপমানজনক কথোপকথনের’ কারণে ক্ষমা চান মাস্ক, যেখানে তাকে এক শারীরিক প্রতিবন্ধী টুইটার কর্মীকে নিয়ে বিদ্রুপ করতে দেখা যায়।

মাস্ক অভিযোগ করেন, তার ওই কর্মী কোনো কাজের না। পাশাপাশি, তাকে ‘সবচেয়ে বাজে’ বলার পাশাপাশি আরও অনেক কিছুই বলেন তিনি। এর আগে মাস্ককে ওই কর্মী জিজ্ঞেস করেন, টুইটারে তার চাকরি বহাল আছে কি না। আর অন্য কোন জায়গা থেকে জবাব না পাওয়াকে এর কারণ হিসেবে উল্লেখ করেন তিনি।

পরবর্তীতে টুইটারের মালিক মাস্ক বলেন, তিনি এই পরিস্থিতি সম্পর্কে ভুল তথ্য পেয়েছেন। তবে এখন ওই আক্রান্ত কর্মীকে ভিডিও কল দিয়ে ক্ষমা চেয়েছেন তিনি।