‘ফিফা ২৩’-এ ইউভেন্তুসকে ফিরিয়ে আনছে ইএ

চুক্তির অংশ হিসেবে গেইমের বাইরেও ভক্তদের দৈনন্দিন জীবন আর সংস্কৃতি নিয়ে নানা উদ্যোগ থাকবে বলে জানিয়েছে ইএ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2022, 01:40 PM
Updated : 26 July 2022, 01:40 PM

‘তুরিনের ওল্ড লেডি’ খ্যাত ইতালীয় ক্লাব ইউভেন্তুসের সঙ্গে নতুন চুক্তির ঘোষণা দিয়েছে প্রথমসারির গেইম নির্মাতা ‘ইলেকট্রনিক আর্টস (ইএ)’।

এই চুক্তির ফলে ইউরোপীয় ক্লাব ফুটবলের সবচেয়ে বড় ক্লাবগুলোর একটি আবার ফিরছে ‘ইএ স্পোর্টস’-এর ফিফা গেইমে।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, ‘ফিফা ২৩’-এর মাধ্যমে ইএ’র ফুটবল গেইমে ফিরছে ইউভেন্তুস। এ বছরের ৩০ সেপ্টেম্বর বাজারে আসবে ‘ফিফা ২৩’।

গত তিন বছর ধরে ইএ’র প্রতিদ্বন্দ্বী নির্মাতা কোনামির গেইম সিরিজ ‘প্রো এভোলিউশন সকার’-এর সঙ্গে চুক্তিবদ্ধ ছিল ইতালির ফুটবল ক্লাবটি।

ক্লাবের সঙ্গে ইএ’র নতুন চুক্তির ফলে গেইমে ক্লাবের স্টেডিয়াম ও জার্সি যোগ হচ্ছে। তবে, গেইমের বাইরেও এ চুক্তির প্রভাব পড়বে বলে জানিয়েছে ভার্জ। ইএ বলছে, বাস্তবজীবনে ফুটবলের বাইরেও নানা সুযোগ সৃষ্টি করতে বেশ কিছু ‘লাইফস্টাইল’ ও ‘সাংস্কৃতিক’ উদ্যোগ নিয়ে কাজ করবে দুই পক্ষ।

অন্যদিকে ইউভেন্তুস বলছে, ক্লাবের আনুষ্ঠানিক ‘আর্বান কালচার পার্টনার’ হতে যাচ্ছে ইএ।

২৫ জুলাই ‘ইএ স্পোর্টস ইতালিয়ার ইউটিউব চ্যানেলে ‘ফিফা ২৩ ইউভেন্তুস রিভিল’ শিরোনামের গেইমপ্লে ট্রেইলারও পোস্ট করেছে গেইম নির্মাতা প্রতিষ্ঠানটি।

ইএ’র ভবিষ্যতের জন্য নতুন চুক্তিটির আলাদা গুরুত্ব পাচ্ছে বলে মন্তব্য করেছে ভার্জ। দীর্ঘদিনের অংশীদার ফিফার সঙ্গে সম্পর্কচ্ছেদ হয়েছে ইএ’র; ২০২৩ থেকে কোম্পানির তৈরি ফুটবল গেইমের ফ্র্যাঞ্চাইজটি নাম পাল্টে হবে ‘ইএ স্পোর্টস এফসি’।

তবে, ফ্রাঞ্চাইজের নাম পাল্টালেও এতে প্রথমসারির ক্লাবগুলোর উপস্থিতি যে নিশ্চিত, নতুন চুক্তি থেকে তারই স্পষ্ট ইঙ্গিত মিলছে বলে মন্তব্য করেছে ভার্জ।

অন্যদিকে সামনের দিনগুলোতে ‘ফিফা’ নামবাহী গেইম আনতে অন্যান্য গেইম নির্মাতাদের সঙ্গে কাজ করার কথা বলেছে ফিফা।

এ প্রসঙ্গে ফিফা প্রধান জিয়ান্নি ইনফান্তিনো মে মাসেই বলেছেন “আমি আপনাদের আশ্বস্ত করতে পারি যে, গেইমার এবং ফুটবল ভক্তদের জন্য বাজারে থাকা গেইমগুলোর মধ্যে ‘ফিফা’ নাম বহনকারী গেইমটিই সেরা হবে।”

২০ জুলাই ‘ফিফা ২৩ রিভিল: দ্য ওয়ার্ল্ডস গেইম’ শিরোনামে একটি গেইমপ্লে ট্রেইলার প্রকাশ করে গেইমের প্রথম ঝলক দেখিয়েছে ফিফা।

ভার্জের প্রতিবেদন অনুযায়ী, ট্রেইলারে নারী ফুটবলের প্রতি বিশেষ নজর দিয়েছে নির্মাতা। ভিডিওতে আরও ছিল ইংল্যান্ড ও ফ্রান্সের একাধিক ক্লাব।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক