ভারতে আইফোন ১৪ উৎপাদন শুরু করেছে অ্যাপল

অ্যাপল ভারতে স্থানীয়ভাবে আইফোন ১৪’র উৎপাদন শুরু করায় স্থানীয় বাজারে ডিভাইসগুলোর দাম কমার আশা করছেন আগ্রহী ক্রেতারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2022, 12:20 PM
Updated : 26 Sept 2022, 12:20 PM

ভারতে আইফোন ১৪ উৎপাদন শুরু করেছে অ্যাপল; এ বছরের শেষ নাগাদ স্থানীয়ভাবে তৈরি ফোন বাজারজাত করাও শুরু হবে সেখানে।

অ্যাপলের একজন মুখপাত্র এক বিবৃতিতে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চকে নিশ্চিত করেছেন এ খবর।

অ্যাপলের উৎপাদন অংশীদার ফক্সকন আইফোনের নতুন সংস্করণটি উৎপাদন করবে চেন্নাইয়ের কাছাকাছি শ্রিপেরামবুদুর শহরের নিজস্ব কারখানায়। তবে, আইফোন ১৪ এর প্রো সংস্করণটি সেখানে তৈরি করা হবে না।

অ্যাপল মুখপাত্র টেকক্রাঞ্চকে বলেছেন, “ভারতে আইফোন ১৪ উৎপাদন শুরু করতে পেরে আমরা আনন্দিত।”

২০১৭ সাল থেকে ভারতে আইফোনের উৎপাদন করছে অ্যাপল। তবে এতোদিন ভারতীয় কারখানায় আইফোনের পুরনো সংস্করণগুলো তৈরি করা হত। আর এবার যে আইফোন ১৪ করা হবে, তা উন্মোচন করা হয়েছে এ মাসেই।

বাজার বিশ্লেষকদের অনুমান, ভারতকে ২০২৫ সাল নাগাদ একটি বৈশ্বিক আইফোন উৎপাদন হাবে পরিণত করবে অ্যাপল। মূলত চীনের ওপর নির্ভরশীলতা কমিয়ে আনতে এ পদক্ষেপ নিচ্ছে কোম্পানি। গত এক দশকের বেশি সময় ধরে কোম্পানির সিংহভাগ ডিভাইস উৎপাদিত হয়েছে চীনে।

বিনিয়োগ প্রতিষ্ঠান জেপি মরগ্যানের বিশ্লেষকরা এ মাসের শুরুতেই এক প্রতিবেদনে বলেছিলেন, ২০২২ সালের শেষ নাগাদ আইফোন ১৪ মডেলের বৈশ্বিক উৎপাদনের পাঁচ শতাংশ ভারতে আনার পাশাপাশি ২০২৫ সালের মধ্যে আইফোনের সকল মডেলের ২৫ শতাংশ ভারতে উৎপাদন করতে চায় অ্যাপল।

টেকক্রাঞ্চের প্রতিবেদন বলছে, সাম্প্রতিক বছরগুলোতে ভর্তুকি দিয়ে অ্যাপলের উত্পাদন অংশীদার ফক্সকন ও উইস্ট্রোনকে স্থানীয় বাজারে বিনিয়োগে আকৃষ্ট করেছে ভারত। দেশটিকে একটি ‘ম্যানুফ্যাকচারিং হাব’-এ পরিণত করার লক্ষ্যে কাজ করছে নয়া দিল্লি।

অ্যাপল ভারতে আইফোন ১৪ উৎপাদন শুরু করায় স্থানীয় বাজারে এ মডেলের ডিভাইসগুলোর দাম কমার আশা করছেন আগ্রহী ক্রেতারা।

যুক্তরাষ্ট্রের বাজারে আইফোন ১৪-এর বেসিক মডেলের দাম শুরু ৭৯৯ ডলার থেকে, আর ভারতের বাজারে ডিভাইসগুলোর দাম ৭৯ হাজার নয়শ রুপি।