এক চাপেই গান শনাক্ত করতে পারে আইফোন

অ্যাপল ডিভাইসে দুই বছর ধরে থাকলেও ফিচারটি এখন বেশি প্রয়োজনীয় কারণ মানুষ এখন বেশিরভাগ সময় বাসার বাইরে অবস্থান করেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2022, 09:23 AM
Updated : 14 August 2022, 09:25 AM

আইফোনের একটি প্রয়োজনীয় ফিচার সম্পর্কে অনেকেই হয়ত জানেন না, যেখানে কোনো অ্যাপ না খুলে কেবল একটি চাপ দেওয়ার মাধ্যমেই রেডিওতে, গাড়িতে অথবা কোনো বন্ধুর বাসায় বাজানো গান শনাক্ত করা সম্ভব।

মার্কিন সংবাদ প্রকাশনা সিএনবিসি’র প্রতিবেদন অনুযায়ী, এই ফিচার ২০১৮ সালে অ্যাপলের অধিগ্রহন করা সঙ্গীত শনাক্তকরণ সেবা ‘শাজাম’-এর সঙ্গে আইফোন ও আইপ্যাড একত্রীকরণের একটি অংশ।

অ্যাপল ডিভাইসে দুই বছর ধরে থাকলেও ফিচারটি এখন বেশি প্রয়োজনীয় কারণ মানুষ এখন বেশিরভাগ সময় বাসার বাইরে অবস্থান করেন। এ ছাড়া, ফিচারটি চালাতে ‘শাজাম’ অ্যাপ ইনস্টল করতে হবে না ব্যবহারকারীকে।

কীভাবে চালু করবেন?

  • আইফোন সেটিংসে যান।

  • ‘কন্ট্রোল সেন্টার’ বাটনে চাপ দিন।

  • নীচে স্ক্রল করে ‘মোর’ অপশনে গিয়ে ‘মিউজিক রিকগনিশন’ অপশনের পাশে থাকা ‘+’ বাটনে চাপ দিন।

এই পদ্ধতি অনুসরণ করলে কন্ট্রোল সেন্টারে যোগ হবে ‘মিউজিক রিকগনিশন’ অপশন, যেখানে প্রবেশ করতে স্ক্রিনের ওপরের ডান পাশ থেকে নীচে বা ‘হোম’ বাটন থাকা আইফোনে স্ক্রিনের নীচ থেকে ওপরে ‘সোয়াইপ’ করতে হয়।

একবার এই কার্যক্রম সম্পন্ন হলে, নিজের আইফোন স্ক্রিনের ওপরের ডান পাশ থেকে নীচে ‘সোয়াইপ’ করে অথবা শাজাম বাটনে চাপ দিয়ে গান শনাক্ত করতে পারবেন ব্যবহারকারী।

বাছাই করা গানটি কয়েক সেকেন্ড শুনবে ব্যবহারকারীর ডিভাইস, এর পরপরই গানের শিল্পী ও শিরোনাম চলে আসবে স্ক্রিনের ওপর।

শনাক্ত করা গানের তালিকা সংরক্ষণ করে রাখবে ফিচারটি, যার মাধ্যমে পরবর্তীতে ব্যবহারকারী আবার ওই গান খুঁজে পাবেন। এই সুবিধা চালু করতে আইফোনে থাকা শাজাম বাটন চেপে ধরে রাখতে হবে ব্যবহারকারীকে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক