রেডিটের কনটেন্টে প্রশিক্ষণ পাবে গুগলের এআই

বিভিন্ন কোম্পানির কাছ থেকে বিজ্ঞাপনের অর্থের জন্য তুমুল প্রতিযোগিতার মধ্যে রেডিট কীভাবে রাজস্বের নতুন উৎস তৈরি করতে চাইছে, এ চুক্তিটি তারই প্রতিফলন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2024, 11:11 AM
Updated : 22 Feb 2024, 11:11 AM

সার্চ জায়ান্ট গুগলের বিভিন্ন এআই মডেলের প্রশিক্ষণের জন্য কনটেন্ট দেবে সামাজিক মাধ্যম প্ল্যাটফর্ম রেডিট।

কনটেন্ট দেওয়ার বিষয়ে গুগলের সঙ্গে সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মটি চুক্তি করেছে বলে সংশ্লিষ্ট তিনটি সূত্রের ওপর ভিত্তি করে প্রতিবেদনে লিখেছে রয়টার্স। এর মধ্যে এক সূত্র বলেছেন, অ্যালফাবেট মালিকানাধীন গুগলের সঙ্গে এ চুক্তির মূল্য প্রতি বছরে অন্তত ৬ কোটি মার্কিন ডলার।

টিকটক ও ফেইসবুকের মতো কোম্পানিগুলোর কাছ থেকে বিজ্ঞাপনের অর্থের জন্য তুমুল প্রতিযোগিতার মধ্যে রেডিট কীভাবে রাজস্বের নতুন উৎস তৈরি করতে চাইছে, এ চুক্তিটি তারই প্রতিফলন।

গণমাধ্যমের সঙ্গে সংশ্লিষ্ট সূত্রদের কথা বলার অনুমতি না থাকায় তারা পরিচয় প্রকাশ করেননি বলে লিখেছে রয়টার্স। এ ছাড়া, রেডিট এবং গুগলও এ প্রসঙ্গে কোনো মন্তব্য করনি।

এর আগে, গ্রাহক কোম্পানির নাম না প্রকাশ করেই রেডিটের এই চুক্তিটির কথা প্রতিবেদনে লিখেছিল বাণিজ্যবিষয়ক সংবাদের সাইট ব্লুমবার্গ।

প্ল্যাটফর্মটির কনটেন্ট ব্যবহারের মাধ্যম ‘অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেইস’ বা এপিআই ব্যবহারের জন্য সেবা গ্রহীতা কোম্পানিগুলোকে অর্থ খরচ করতে হবে বলে গত বছরই জানিয়েছিল রেডিট। আর গুগলের সঙ্গে চুক্তিটি এআই নিয়ে কাজ করছে এমন বড় কোনো কোম্পানির সঙ্গে প্ল্যাটফর্মটির প্রথম চুক্তি বলে উঠে এসেছে প্রতিবেদনে।

তিন বছর ধরে শেয়ার বাজারে নাম লেখানোর দিকে তাকিয়ে আছে মার্কিন অঙ্গরাজ্য স্যান ফ্রানসিসকোভিত্তিক কোম্পানি রেডিট। আর এ সপ্তাহেই কোম্পানিটি ‘ইনিশিয়াল পাব্লিক অফারিং’ বা শেয়ারের আইপিও ছাড়তে যাচ্ছে। এর ফলে প্রথমবারের মতো কোম্পানিটির আর্থিক বিবরণী প্রকাশ্যে আসবে। বৃহস্পতিবারের মধ্যেই এ নথি পাওয়া যেতে পারে বলে জানিয়েছে দুটি সূত্র।

২০২১ সালের এক ফান্ডিং রাউন্ডে প্রায় এক হাজার কোটি ডলার মূল্য থাকা কোম্পানিটি এ ধাপে অন্তত ১০ শতাংশ শেয়ার বিক্রি করতে চাইছে বলে পূর্বে প্রতিবেদন করেছিল রয়টার্স।

২০১৯ সালে সামাজিক মাধ্যম পিন্টারেস্ট নিজেদের শেয়ার ছাড়ার পর থেকে এটিই কোনো বড় সামাজিক মাধ্যমের প্রথম আইপিও হতে যাচ্ছে।

সম্প্রতি মাসগুলোতে ইন্টারনেটে থাকা বিভিন্ন তথ্যের বাইরে গিয়ে নিজেদের এআই মডেলের প্রশিক্ষণে বৈচিত্র আনতে কনটেন্ট নির্মাতাদের সঙ্গে চুক্তি করতে ব্যস্ত এসব মডেলের মালিকরা। আর এ প্রশিক্ষণের বিষয়টি সম্ভাব্য কপিরাইট সমস্যায় জর্জরিত। অনেক কনটেন্ট নির্মাতা অভিযোগ করেছেন তাদের কনটেন্ট অনুমতি ছাড়াই ব্যবহার করা হয়েছে।

২০০৫ সালে সামাজিক মাধ্যমটি প্রতিষ্ঠা করেন ওয়েব ডেভেলপার স্টিভ হফম্যান ও উদ্যোক্তা আলেক্সিস ওহানিয়ান। লাখ লাখ সদস্যের বহুগুণের আলোচনার গ্রুপগুলোর জন্য রেডিট বিশেষ পরিচিত।