মাস ঘোরার আগেই আইফোনের নতুন ফিচার অ্যান্ড্রয়েডে

ডায়নামিকস্পট অ্যান্ড্রয়েডের প্ল্যাটফর্মের সিংহভাগ অ্যাপের সঙ্গে সমন্বয় করে ব্যবহার করা সম্ভব বলে দাবি এর নির্মাতার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2022, 12:24 PM
Updated : 23 Sept 2022, 12:24 PM

অ্যাপল তাদের আইফোন ১৪ প্রো’র সবেচেয়ে আকর্ষণীয় ফিচারগুলোর একটি হিসেবে ‘ডায়নামিক আইল্যান্ড’ দেখানোর এক মাস পেরোনোর আগেই ফিচারটি অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে নিয়ে এসেছে এক অ্যাপ নির্মাতা।

ইতোমধ্যে গুগল প্লে অ্যাপস্টোরে যোগ হয়েছে ‘ডায়নামিকস্পট’ অ্যাপটির প্রথম সংস্করণ। আগ্রহীরা অ্যাপটির এই ‘আর্লি এক্সেস’ সংস্করণ ব্যবহার করতে পারছেন বিনা খরচে।

৭ সেপ্টেম্বরের ফার আউট আয়োজনে প্রথমবারের মত ‘ডায়নামিক আইল্যান্ড’ ফিচার দেখিয়েছিল অ্যাপল। গালভরা নাম থাকলেও কাজের বিচারে একে নোটিফিকেশন বার বললেও ভুল বলা হবে না।

এ ফিচারটির মাধ্যমে বিভিন্ন অ্যাপের নোটিফিকেশন ডায়নামিক আইল্যান্ড-এ দেখতে পাবেন আইফোন ১৪-এর প্রো সংস্করণের ক্রেতারা। নোটিফিকেশনের আকারের ভিত্তিতে ছোট-বড় হয় ডায়নামিক আইল্যান্ড। আর আইফোনের সামনের ক্যামেরা নচকে ঢেকে রাখে ফিচারটি।

এ ছাড়া ডায়নামিক আইল্যান্ড থেকেই ফোনের বিভিন্ন অ্যাপ নিয়ন্ত্রণ করার সুযোগ মিলবে ব্যবহারকারীর। মাস ঘোরার আগেই একই ফিচার ‘ডায়নামিকস্পট’ অ্যাপের মাধ্যমে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে নিয়ে এসেছেন এক অ্যাপ নির্মাতা।

“ডায়নামিকস্পট আপনাকে একটি ডায়নামিক আইল্যান্ড মিনি মাল্টিটাস্কিং ফিচার দেবে, যা সর্বশেষ নোটিফিকেশনগুলো বা ডিভাইসের স্ট্যাটাস পরিবর্তন দেখা সহজ করে তুলবে,”– অ্যাপের বর্ণনায় লিখেছে নির্মাতা জাওমো।

“অ্যাপ খুলতে ছোট্ট কালো পপআপে ট্যাপ করুন; অথবা পপআপ কিছু সময় ট্যাপ করে ধরে রাখলেই সেটি বড় হয়ে বিস্তারিত তথ্য দেবে।”

নির্মাতা দাবি করেছে, অ্যান্ড্রয়েডের প্ল্যাটফর্মের সিংহভাগ অ্যাপের সঙ্গে সমন্বয় করে ব্যবহার করা সম্ভব ডায়নামিকস্পট; সে তালিকায় মেসেজিং, মিউজিক আর টাইমার অ্যাপও।

তবে, অ্যাপটি এখনও প্রাথমিক পর্যায়েই আছে বলে প্লে স্টোরে উল্লেখ করেছে এর নির্মাতা। অ্যাপের এ সংস্করণটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন বিনা খরচে।

অ্যাপের অত্যাধুনিক ফিচারগুলো ব্যবহার করতে চাইলে আগ্রহী ব্যবহারকারীকে চার ডলার ৯৯ সেন্ট খরচ করতে হবে বলে উঠে এসেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদনে।

তারপরও দাম বিবেচনায় নিলে ৯৯৯ ডলার থেকে দাম শুরু হওয়া আইফোন ১৪ প্রো’র চেয়ে ডায়নামিকস্পটই হয়তো সাধারণ ব্যবহারকারীদের জন্য বেশি যৌক্তিক বলে মন্তব্য করেছে প্রযুক্তিবিষয়ক আরেক সাইট সিনেট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক