হ্যাকিং চেপে যাওয়ার সাজা পেলেন উবারের সাবেক নিরাপত্তা প্রধান

হ্যাকাররা ওই আক্রমণ ও অর্থ লেনদেনের কথা গোপন রাখবে এমন চুক্তির বিনিময়ে সালিভান তাদের এক লাখ মার্কিন ডলার দেওয়ার ব্যাবস্থা করেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2023, 02:37 PM
Updated : 6 May 2023, 02:37 PM

সাইবার আক্রমণের তথ্য গোপন করে যাওয়ায় উবারের সাবেক প্রধান নিরাপত্তা কর্মকর্তা জেল এড়িয়ে অর্থদণ্ডে দণ্ডিত হয়েছেন। তিনি তিন বছর পর্যবেক্ষণে (প্রবেশনে) থাকবেন।

হ্যাকাররা পাঁচ কোটি ৭০ লাখ উবার গ্রাহকের নাম, ফোন নাম্বারের মত গোপন তথ্য হাতিয়ে নেওয়ায় জোসেফ সালিভান নামের উবারের এই সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তা তাদের এক লাখ মার্কিন ডলার ঘুষ দেওয়ার অপরাধে এই সাজা হলো।

বাদীপক্ষের আইনজীবীরা ১৫ মাসের কারাদণ্ড দাবি করলেও আদালত তাকে ৫০ হাজার ডলার অর্থদণ্ড ও দুইশ’ ঘণ্টা বাধ্যতামূলক সমাজসেবামূলক কাজের আদেশ দেয়।

অভিযোগ প্রমাণিত হয় ফেডারেল ট্রেড কমিশনের এক তদন্তে।

এমন অপরাধে প্রথম মামলা হওয়ায় এবং সালিভানের অতীত সুনাম বিবেচনায় আদালত সহনশীলতা দেখাচ্ছে বলে বিচারকের মন্তব্যের উল্লেখ রয়েছে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে।

“একাধিক ব্যাক্তি এর সঙ্গে জাড়িত থাকলে কারাদণ্ডের গণদাবি উঠত এবং আমার মনে হয় এখানে কেউই এর সঙ্গে দ্বিমত করবে না।”

২০১৫ সালে সালিভান উবারের প্রধান নিরাপত্তা কর্মকর্তা হিসাবে যোগ দেন।

২০১৬ সালের নভেম্বরে আক্রমণকারীরা সালিভানকে ইমেইল বার্তায় জানায়, তারা বিপুল সংখ্যক গ্রাহকের গোপন তথ্য হাতিয়ে নিয়েছে এবং ১ লাখ ডলার মুক্তিপণ না দিলে সেসবের মুছে ফেলার হুমকি দেয় বলে উল্লেখ রয়েছে মার্কিন বিচার বিভাগের নথিতে।

হ্যাকারদের পাঁচ কোটি ৭০ লাখ গ্রাহকের তথ্য ও ছয় লাখ ড্রাইভিং লাইসেন্স নাম্বার চুরি বিষয়ে সাক্ষ্য দেন সালিভানের অধিনস্ত কর্মীরা।

হ্যাকাররা এই আক্রমণের কথা গোপন রাখবে এমন চুক্তি (এনডিএ) সাক্ষরের বিনিময়ে সালিভান তাদের এক লাখ মার্কিন ডলার দেওয়ার ব্যাবস্থা করেন বলে বেরিয়ে আসে মার্কিন বিচার বিভাগের তদন্তে।

২০১৬ সালের ডিসেম্বরে “বাগ বাউন্টি” পুরস্কারের আড়ালে হ্যাকারদের এই অর্থ প্রদান করা হয়। সাধারণত কোন সাইবার ঝুঁকি ধরিয়ে দিতে পারলে বিশেষজ্ঞদের ‘বাগ বাউন্টি’ পুরস্কারটি দেয় উবার।

পরে এই হ্যাকারদলের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ উঠলে তারা ২০১৯ সালে দোষ স্বীকার করে নেয়।