মহাকাশ স্টেশন থেকে স্পেসএক্সে ফিরলেন চার নভোচারী

এই মিশনেই প্রথমবার কোনো রাশিয়ান কসমোনট মার্কিন স্পেসক্রাফটের মাধ্যমে মহাকাশে পাড়ি জমিয়েছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2023, 07:31 AM
Updated : 13 March 2023, 07:31 AM

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঁচ মাস সময় কাটিয়ে নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছেন স্পেসএক্স-এর ‘ক্রু-৫’ মিশনের চার নভোচারী।

শনিবার বিকেলে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে নভোচারীদেরকে অবতরণ করায় কোম্পানির ‘এনডিউরেন্স ড্রাগন’ নামের স্পেসক্রাফট। এই ক্যাপস্যুলের মাধ্যমে পৃথিবীতে ফিরে আসা নভোচারীদের মধ্যে ছিলেন নাসার জশ কাসাডা ও নিকোল মান, জাপানের কোইচি ওয়াকাতা এবং রাশিয়ার আনা কিকিনা।

‘আইএসএস’-এর এক পরিক্রমা চলাকালীন এই চার নভোচারী মহাকাশ কক্ষপথে ছিলেন একশ ৫৭ দিন। তবে এর একটি বিষয় ইতিহাসের পাতায় লেখা থাকবে। প্রযুক্তিবিষয়ক সাইট স্পেস ডটকম বলছে, এই মিশনে প্রথম মার্কিন আদিবাসী নারী হসেবে মহাকাশে সময় কাটানো নভোচারী হওয়ার কৃতিত্ব অর্জন করেন ‘ওয়াইলাকি’ সম্প্রদায়ের সদস্য মান।

এই মিশনেই প্রথমবার কোনো রাশিয়ান কসমোনট মার্কিন স্পেসক্রাফটের মাধ্যমে মহাকাশে পাড়ি জমিয়েছেন। ইউক্রেইন যুদ্ধের কারণে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার ক্রমবর্ধমান অস্থিরতার মধ্যেই গত বছর নাসা ও রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমসের মধ্যে একটি ‘সিট-শেয়ারিং’ চুক্তি স্বাক্ষরিত হওয়ায় এই মাইলফলক অর্জনের কথা প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

ওয়াকাতার বেলায় এটি তার মহাকাশ থেকে পঞ্চম প্রত্যাবর্তন, জাপানে যা একটি রেকর্ড। আর এই মিশন এনডিউরেন্স মহাকাশযানের দ্বিতীয় কক্ষপথীয় যাত্রা হিসেবে চিহ্নিত করা হচ্ছে। এর আগে, গত শরতে ‘ক্রু-৩’ মিশনের সদস্যদের সফলভাবে পৃথিবীতে অবতরণ করায় এটি। পরবর্তী অভিযানের জন্য নিরাপত্তা পরীক্ষার পাশাপাশি ‘রিফার্বিশ’ করার উদ্দেশ্যে মহাকাশযানটি এখন ফ্লোরিডায় অবস্থিত স্পেসএক্স-এর ড্রাগন লেয়ার ফ্যাসিলিটিতে ফিরে যাবে।

এই ফিরতি যাত্রায় ছিলেন না নাসার নভোযারী ফ্রাংক রুবিও। রাশিয়ার সয়ুজ নভোযান ‘এমএস-২২’-তে মহাকাশ স্টেশনে যাত্রা করেন তিনি। তবে, গত বছরের শেষে সম্ভাব্য গ্রহাণুর আঘাতে এর কুল্যান্টে ফাটল ধরে। নভোযানটি কেবল দুইজনকে নিরাপদে বহন করতে পারে, এমন সিদ্ধান্ত জানার পর এনডিউরেন্স মিশনের সদস্যরা রুবিওকে মহাকাশ স্টেশন থেকে ফেরানোর উদ্দেশ্যে অস্থায়ীভাবে নিজেদের পরিকল্পনা ঢেলে সাজিয়েছিল। তবে, রুবিও, রাশিয়ার নভোচারী সার্গেই প্রকপিয়েভ ও দিমিত্রি পেলেতিনকে পৃথিবীতে ফিরিয়ে আনতে রাশিয়া একটি বদলী সয়ুজ নভোযান পাঠানোয় পরবর্তীতে এই পরিকল্পনা থেকে সরে আসেন তারা।