নিষ্ক্রিয় অ্যাকাউন্ট ‘আর্কাইভ’ করে ফেলবে টুইটার

মাস্ক বলেন, নিষ্ক্রিয় অ্যাকাউন্ট সরানোর পর ব্যবহারকারীরা হয়ত মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটিতে নিজেদের ফলোয়ার সংখ্যা কমতে দেখবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2023, 07:18 AM
Updated : 9 May 2023, 07:18 AM

বেশ কয়েক বছর ধরে নিষ্ক্রিয়, নিজস্ব প্ল্যাটফর্ম থেকে বিভিন্ন এমন অ্যাকাউন্ট সরিয়ে সেগুলো আর্কাইভ করার কথা বলেছে সামাজিক মাধ্যম টুইটার।

আর্কাইভ করার ফলে অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে যায়। 

সোমবার এক টুইটে সামাজিক প্ল্যাটফর্মটির মালিক ইলন মাস্ক এই ঘোষণা দিয়ে বলেন, প্ল্যাটফর্মকে ‘বিভিন্ন পরিত্যাক্ত হ্যান্ডল থেকে মুক্ত করতে’ এই কার্যক্রম গুরুত্বপূর্ণ।

আলাদা এক টুইটে নিষ্ক্রিয় অ্যাকাউন্ট আর্কাইভ পরিকল্পনার কথাও জানান মার্কিন এই ধনকুবের। তবে, এই প্রক্রিয়া কবে নাগাদ শুরু হবে, সে সম্পর্কে বাড়তি কোনো তথ্য দেননি তিনি।

ব্যবহারকারীরা এইসব সংরক্ষিত অ্যাকাউন্টে প্রবেশের সুযোগ পাবেন কি না, তা নিয়ে তাৎক্ষণিক কিছু জানা যায়নি বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

মাস্ক আরও বলেন, নিষ্ক্রিয় অ্যাকাউন্ট সরানোর পর ব্যবহারকারীরা হয়ত মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটিতে নিজেদের ফলোয়ার সংখ্যা কমতে দেখবেন।

টুইটারের নীতিমালা বলছে, নিজের দীর্ঘ সময় ধরে নিষ্ক্রিয় থাকা অ্যাকাউন্টে সম্ভাব্য স্থায়ী নিষেধাজ্ঞা এড়াতে ব্যবহারকারীকে প্ল্যাটফর্মটিতে প্রতি ৩০ দিনে অন্তত একবার লগ ইন করতে হবে।

এই মাসের শুরুতে মার্কিন গণমাধ্যম ‘ন্যাশনাল পাবলিক রেডিও’র টুইটার অ্যাকাউন্ট অন্য এক কোম্পানির কাছে পুনরায় বরাদ্দের ‘হুমকি’ দেন মাস্ক। এর আগে সংবাদমাধ্যমটির সম্পাদকীয় কনটেন্টে সরকারের সংশ্লিষ্টতা রয়েছে এমন লেবেল জুড়ে দেওয়ার প্রতিবাদে নিজেদের ৫২টি অফিসিয়াল টুইটার ফিডে কনটেন্ট পোস্টিং বন্ধ করে দেয় সংস্থাটি।

গত মাসে বিভিন্ন পরিচিত সেলিব্রিটি, সংবাদকর্মী ও রাজনীতিবিদ’সহ হাজার হাজার ব্যক্তির প্রোফাইল থেকে নীল রঙের ‘লিগাসি ভেরিফিকেশন’ চিহ্ন সরিয়ে ফেলে টুইটার।

অ্যাকাউন্ট যাচাইকরণ ব্যবস্থাকে টুইটারের ‘ব্লু’ গ্রাহক সেবার অংশ করে নেওয়া মাস্ক বলেন, এটি এমন এক পদক্ষেপ, যা সামাজিক প্ল্যাটফর্মটিতে থাকা বট অ্যাকাউন্ট সংশ্লিষ্ট সমস্যার মোকাবেলা করবে।