হ্যাকাররা ৩৬টি অ্যাকাউন্টের ব্যক্তিগত বার্তা দেখেছে: টুইটার

তারকা ও প্রভাবশালীদের টুইটার অ্যাকাউন্টে সাম্প্রতিক হ্যাকিংয়ের ঘটনার শিকার ৩৬টি অ্যাকাউন্টের ব্যক্তিগত বার্তা দেখেছে হ্যাকাররা, এমনটাই জানিয়েছে মাইক্রো ব্লগিং সাইটটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2020, 01:24 PM
Updated : 29 July 2020, 03:04 PM

এই অ্যাকাউন্টগুলো কাদের, তা নির্দিষ্ট করে জানায়নি টুইটার। তবে বিবিসির খবর বলছে, একটি অ্যাকাউন্ট নেদারল্যান্ডস-এর এক নির্বাচিত রাজনীতিবিদের বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটি আরও দাবি করেছে, বর্তমান এবং সাবেক আর কোনো রাজনীতিবিদের ব্যক্তিগত বার্তায় প্রবেশ করেনি হ্যাকার।

হ্যাকিংয়ের ওই ঘটনায় ৪৫টি অ্যাকাউন্টের মালিকের কাছ থেকে বিটকয়েন হাতিয়ে নিয়েছে হ্যাকার। এই ৪৫টি অ্যাকাউন্টের মধ্যে এবারের ৩৬টি অ্যাকাউন্টের মধ্যে কোন কোনটি রয়েছে তা স্পষ্ট করেনি টুইটার।

টুইটার ওই ডাচ কর্মকর্তার নাম উল্লেখ না করলেও স্থানীয় সংবাদমাধ্যমগুলো ইঙ্গিত করছে অ্যাকাউন্টটি দেশটির রাজনীতিবিদ হির্ট ভিল্ডার্স-এর।

গত সপ্তাহেই এই রাজনীতিবিদের প্রোফাইল ছবি বদলে কৃষ্ণাঙ্গ কার্টুন চরিত্র এবং পেছনের ছবি বদলে মরোক্কোর পতাকা বসানো হয়েছে।

১৬ জুলাই হ্যাকিংয়ের ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন, রিয়ালিটি টিভি তারকা কিম কার্দাশিয়ান, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, টেসলা প্রধান ইলন মাস্ক, মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস, অ্যামাজন প্রধান জেফ বেজোসসহ অন্যান্য ব্যক্তিদের অ্যাকাউন্টের দখল নিতে টুইটারের অভ্যন্তরীণ ব্যবস্থায় প্রবেশ করেছে হ্যাকাররা।

এই অ্যাকাউন্টগুলোর মাধ্যমে বিটকয়েনও হাতিয়ে নিয়েছে হ্যাকাররা।

ধারণা করা হচ্ছে, হ্যাকারকে বিটকয়েনের মাধ্যমে এক লাখ ২০ হাজার মার্কিন ডলার দিয়েছেন ভুক্তভোগীরা। একটি ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ অন্যান্য আরও লেনদেন ব্লক না করলে অঙ্কটা আরও বড় হতে পারতো।

ইতোমধ্যেই টুইটার জানিয়েছে, সাইবার হামলার ঘটনায় হ্যাকাররা ১৩০টি অ্যাকাউন্টকে লক্ষ্য বানিয়েছিল। এই অ্যাকাউন্টগুলোর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তির ইমেইল ঠিকানা এবং টেলিফোন নাম্বারসহ অন্যান্য ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে।

বৃহস্পতিবার সর্বশেষ আর্থিক প্রতিবেদন প্রকাশের সময় হ্যাকিংয়ের ঘটনা নিয়ে আরও বিস্তারিত জানাতে পারে টুইটার।

২৩ জুলাইয়ের মধ্যে টুইটারের কাছ থেকে ঘটনার বর্ণনা চেয়েছে মার্কিন সিনেট কমার্স কমিটি।

আরও খবর-