হ্যাকিংয়ের কবলে মার্কিন মহারথীদের টুইটার অ্যাকাউন্ট

টুইটারে এবং সামাজিক মাধ্যমের বাইরেও যথেষ্ট প্রভাবশালী ব্যক্তিরা যখন সবাই একসঙ্গে একই ধরনের টুইট করতে থাকেন তখন সেটি খুব স্বাভাবিক ঘটনা হওয়ার কথা নয়। আর তাদের সবাই যদি বিটকয়েনে অর্থ চাইতে শুরু করেন তবে তা কোনো বিপর্যয়ই নির্দেশ করে। সাইবার বিশেষজ্ঞের চোখে বুধবার টুইটারে সংঘটিত বিস্তৃত হ্যাকিংয়ের ঘটনাটি ছিল "সামাজিক মাধ্যমে ঘটে যাওয়া নিকৃষ্টতম"।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2020, 06:58 AM
Updated : 16 July 2020, 07:24 AM

বুধবার নিউ ইয়র্ক স্থানীয় সময় বিকেল চারটার দিকে ইলন মাস্কের ভেরিফাইড অ্যাকাউন্ট থেকে টুইট আসে-  "কোভিড-১৯ বাস্তবতায় নিজেকে আমার উদার মনে হচ্ছে। আগামী আধঘণ্টায় আমাকে যে যতো অর্থ পাঠাবে আমি তাকে তার দ্বিগুণ ফেরত দেব!" তার নিচে ছিল বিট কয়েন পাঠানোর একটি লিঙ্ক।

টুইটটি পোস্ট হওয়ার কয়েক মিনিটের মধ্যেই তা মুছে দেয় টুইটার। এর পরপরই হাজির হয় একই টুইট। এরপর তৃতীয়বার!

কেবল ইলন মাস্ক নন, একই ঘটনা ঘটেছে বিল গেটস, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ অসংখ্য ভেরিফাইড টুইটার অ্যাকাউন্ট থেকে যাদের অন্তত কয়েক মিলিয়ন ফলোয়ার আছে সামাজিক মাধ্যমটিতে। -- খবর বিবিসি’র।

হ্যাকিংয়ের কবলে আরও পড়েছিল জো বাইডেন, কনিয়ে ওয়েস্টের টুইটার অ্যাকাউন্ট। রেহাই পায়নি মার্কিন টেক জায়ান্ট অ্যাপল ও রাইড শেয়ারিং সেবাদাতা উবারের অ্যাকাউন্টও।

হ্যাকিংয়ের শিকার প্রত্যেকটি অ্যাকাউন্ট থেকে ক্রিপ্টোকারেন্সি চেয়ে টুইট এসেছে। স্বয়ং বিল গেটসের অ্যাকাউন্ট থেকে টুইট এসেছিল, “সবাই আমাকে ঋণ শোধের কথা বলছে। এখনই সময়। আপনি আমাকে এক হাজার ডলার দিন, আমি আপনাকে দুই হাজার ডলার দেবো”!

নিচে যথারীতি বিটকয়েন পাঠানোর লিঙ্ক।

দিনটিকে কর্মীদের জন্য ‘কঠিন দিন’ আখ্যা দিয়েছেন টুইটার প্রধান জ্যাক ডরসি। “আমরা অসম্ভব বিব্রত যে এমনটা ঘটেছে।” - এক টুইটে লিখেছেন তিনি।

“আমরা বোঝার চেষ্টা করছি এবং ঠিক কী ঘটেছে সে ব্যাপারে আমাদের কাছে পরিষ্কার চিত্রটি আসার পর যতটুকু সম্ভব আপনাদের জানাবো।” - যোগ করেছেন ডরসি।

ছবি: টুইটার

বিবিসি জানিয়েছে, সমস্যা সামাল দিতে ‘নীল চিহ্ন’ খচিত ‘ভেরিফাইড’ অ্যাকাউন্টগুলোর টুইটিং ক্ষমতা কেড়ে নিয়েছিল টুইটার। ওই সময়টিতে পাসওয়ার্ড রিসেট অনুরোধ গ্রহণ না করে ফিরিয়ে দেওয়া হয়েছে এবং অ্যাকাউন্টের অন্যান্য অনেক ফাংশনও ছিল অনুপস্থিত।

পরে বুধবার যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় (নিউ ইয়র্ক) স্থানীয় সময় রাত সাড়ে আটটা থেকে অ্যাকাউন্টগুলোর টুইট করার ক্ষমতা আবার ফিরিয়ে দেয় টুইটার। তবে, প্রতিষ্ঠানটি জানিয়েছে, এখনও সমস্যা সমাধানে কাজ চলছে।

এ ঘটনা প্রসঙ্গে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্রাউডস্ট্রাইকের সহ-প্রতিষ্ঠাতা দিমিত্রি আলপেরোভিচ বলেছেন, “এখন পর্যন্ত প্রধান সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মে ঘটে যাওয়া নিকৃষ্টতম হ্যাকিংয়ের ঘটনা এটি”। 

বাইডেনের নির্বাচনী প্রচারণা জানিয়েছে, টুইটার “অনুপ্রবেশের মাত্র কয়েক মিনিটের মধ্যে অ্যাকাউন্ট লকড ডাউন করে দিয়েছে এবং এ ধরনের টুইট মুছে দিয়েছে”।

বিল গেটসের মুখপাত্র বলেছেন, “সম্ভবত টুইটারের বড় কোনো বিপর্যয়ের অংশ এটি”।

বিবিসি জানিয়েছে, কিছু হ্যাকড অ্যাকাউন্টে ক্রিপ্টোকারেন্সি চেয়ে ‘ক্রিপ্টোফরহেলথ ডটকম’ সাইটের লিঙ্ক দেওয়া হয়েছিল। ওই ওয়েবসাইটটি ‘এমকেওর্থ৫@জিমেইল ডটকম’ ইমেইল দিয়ে নিবন্ধন করা, এ ছাড়াও ব্যবহার করা হয়েছে ছদ্মনাম ‘অ্যানথনি ইলিয়াস’।

ইনস্টাগ্রামেও ক্রিপ্টোফরহেলথ-এর অ্যাকাউন্ট রয়েছে। ওই অ্যাকাউন্টটির প্রোফাইলে লিখে রাখা, “আমরাই ছিলাম” পাশে হালকা হাসির ইমোটিকন দেওয়া। ওই ইনস্টাগ্রাম প্রোফাইল থেকে পোস্ট করা মেসেজে লেখা- “এটি দাতব্য আক্রমণ ছিল, আপনার অর্থ সঠিক জায়গায় পৌঁছে যাবে”।

বুধবার অবশ্য সাইবার আক্রমণের ঘটনা টের পেয়েছিলেন ২০১৭ সালে বিশ্বের প্রথম বিটকয়েন শতকোটিপতি হিসেবে নাম লেখানো ক্যামেরন উইংকলভস। বুধবার এক টুইট বার্তায় মানুষকে ওই “স্ক্যামে” অংশ নিতে নিষেধ করেন তিনি।

গত বছর বেহাত হয়েছিল টুইটার প্রধান নির্বাহী জ্যাক ডরসির টুইটার অ্যাকাউন্ট। সে সময় প্রতিষ্ঠানটি জানিয়েছিল, তার অ্যাকাউন্টকে দুর্বল করছিল এমন ত্রুটি সারিয়েছে তারা।

বুধবার সাইবার আক্রমণের ব্যাপারে বিবৃতি দিয়েছে এফবিআইয়ের স্যান ফ্রান্সিসকো কার্যালয়। “ক্রিপ্টোকারেন্সি জালিয়াতির জন্যই অ্যাকাউন্টগুলোর নিয়ন্ত্রণ নেওয়া হয়েছিল বলে মনে হচ্ছে। মানুষকে আমরা অনুরোধ করবো ক্রিপ্টোকারেন্সি বা অর্থ পাঠিয়ে এই স্ক্যামে না পড়তে”।