গুগল, ফিটবিটের চুক্তি যাচাই করবে বিচার বিভাগ

ফিটনেস ট্র্যাকার নির্মাতা প্রতিষ্ঠান ফিটবিট ক্রয়ে গুগলে পরিকল্পনা যাচাই করে দেখবে মার্কিন বিচার বিভাগ। এই চুক্তিতে কোনো অ্যান্টিট্রাস্ট বিষয় জড়িত কিনা তা খতিয়ে দেখা হবে বলে বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছে এক সূত্র।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2019, 04:47 PM
Updated : 11 Dec 2019, 04:47 PM

২১০ কোটি মার্কিন ডলারের চুক্তির মাধ্যমে ফিটনেস ট্র্যাকার ও স্মার্টওয়াচ বাজারে স্যামসাং এবং অ্যাপলের সঙ্গে প্রতিযোগিতার সুযোগ পাবে সার্চ ইঞ্জিন ও বিজ্ঞাপন জায়ান্ট গুগল। চলতি বছরের ১ নভেম্বর এই চুক্তির ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

পাবলিক সিটিজেন এবং সেন্টার ফর ডিজিটাল ডেমোক্রেসির মতো সংস্থাগুলো এই চুক্তি বন্ধ করতে অ্যান্টিট্রাস্ট নীতিনির্ধারকদের কাছে অনুরোধ জানিয়েছে। চুক্তির মাধ্যমে গুগল মার্কিন নাগরিকদের আরও বেশি ডেটা সংগ্রহের সুযোগ পাবে বলে দাবি করা হয়েছে।

বিচার বিভাগের পক্ষ থেকে চুক্তি যাচাইয়ের বিষয়টি প্রথম সামনে এনেছে নিউ ইয়র্ক পোস্ট। একত্রিকরণের এই চুক্তি যাচাই করবে ফেডারেল ট্রেড কমিশনও এবং এটি তদন্তের মধ্যেও আনা হতে পারে।

সম্প্রতি ফেডারেল সরকার, অ্যাটর্নি জেনারেল এবং কংগ্রেসের পক্ষ থেকে বেশ কিছু অ্যান্টিট্রাস্ট মামলার মুখে পড়েছে ফেইসবুক, গুগল, অ্যামাজন এবং অ্যাপলসহ বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।