‘কম দামের’ নতুন ক্যামেরা আনলো গোপ্রো

‘হিরো’ সিরিজের নতুন একটি ক্যামেরা উন্মোচন করেছে অ্যাকশন ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান গোপ্রো। বৃহস্পতিবার উন্মোচন করা এই ক্যামেরার দাম রাখা হয়েছে ১৯৯.৯৯ ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2018, 03:42 PM
Updated : 1 April 2018, 03:42 PM

অপেক্ষাকৃত কম দামের ‘এন্ট্রি-লেভেল’ এই ক্যামেরাতেও প্রতিষ্ঠানটির উন্নত মডেলগুলোর প্রায় সব ধরনের ফিচার পাওয়া যাবে তবে কিছুটা কম স্পেসিফিকেশনে- এমনটাই উল্লেখ করা হয়েছে মার্কিন সাপ্তাহিক ভ্যারাইটি’র প্রতিবেদনে। 

নতুন এই হিরো ক্যামেরায় রয়েছে ২ ইঞ্চির রঙ্গীন টাচস্ক্রিন আর ভয়েস কনট্রোল। এতে রাখা হয়েছে ভিডিও স্ট্যাবিলাইজেশন আর নয়েজ কনট্রোল ব্যবস্থা। তিনটি অভ্যন্তরীণ মাইক্রোফোন এই নয়েজ কনট্রোল ব্যবস্থা পরিচালনা করবে। এই সবগুলো ফিচারই প্রতিষ্ঠানটির উন্নত মডেলের ক্যামেরাগুলোতে রয়েছে।  

এই ক্যামেরাটি প্রতি সেকেন্ডে ৬০ ফ্রেমে ১৪৪০ পিক্সেল রেজুলিউশনের ভিডিও রেকর্ড করতে পারে। রেজুলিউশনটি ১০৮০ পিক্সেল থেকে কিছুটা বেশি কিন্তু গোপ্রো’র তিনশ’ ডলার দামের হিরো৫ বা চারশ’ ডলার দামের হিরো৬ ক্যামেরার ৪কে রেজুলিউশনের কাছাকাছিও নয়। এতে ধারণ করা ছবির রেজুলিউশন হবে ১০ মেগাপিক্সেল, যেখানে গোপ্রোর উন্নত মডেলের ক্যামেরাগুলোতে ১২ মেগাপিক্সেল ছবি ধারণ করা যায়।

এই হিরো ক্যামেরাটিতে বাড়তি মাইক্রোফোন যুক্ত করার কোনো উপায় নেই। নেই এক্সপোজার নিয়ন্ত্রণের মতো কিছু উন্নত ফিচারও।