কেমব্রিজ অ্যানালিটিকা: আরও পর্যবেক্ষণ চান কুক, রমেটি

পাঁচ কোটি ফেইসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অপব্যবহার করেছে ডেটা বিশ্লেষণা প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা- এই অভিযোগের পর থেকে ডেটা প্রাইভেসি আর ব্যক্তিগত তথ্য সুরক্ষা নিয়ে বেড়েছে উদ্বেগ। এবার এতে অংশ নিয়েছেন অ্যাপল আর আইবিএম-এর শীর্ষ কর্মকর্তারাও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2018, 09:34 AM
Updated : 26 March 2018, 09:34 AM

ব্যক্তিগত ডেটা কীভাবে ব্যবহার করা হয়েছে তা নিয়ে আরও পর্যবেক্ষণের আহ্বান জানিয়েছেন তারা, খবর রয়টার্স-এর।

চীনের বেইজিংয়ে চায়না ডেভেলপমেন্ট ফোরাম-এ অ্যাপল প্রধান টিম কুক বলেন, এক্ষেত্রে “ভালোভাবে বানানো” নীতিমালা দরকার ছিল। আইবিএম প্রধান ভার্জিনিয়া রমেটি বলেন, নিজেদের ডেটার উপর ব্যবহারকারীদের আরও বেশি কর্তৃত্ব থাকা উচিৎ।

শনিবার এ কুক বলেন, “আমার কাছে এটি স্পষ্ট যে কিছু একটা, গভীরে বড় কোনো পরিবর্তন দরকার।” আলোচনায় সহ-সভাপতিত্ব করা কুক আরও বলেন, “ব্যক্তিগতভাবে আমি নীতিমালার বড় ভক্ত নই কারণ মাঝেমধ্যে নীতিমালা অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরি করতে পারে, যাইহোক আমি মনে করি নির্দিষ্ট কিছু অবস্থা এতই ভয়ানক আর এত বড় হয়ে গিয়েছে যে হয়তো এখানে ভালোভাবে বানানো নীতিমালা দরকার।”

সোমবার রমেটি বলেন, “আপনি যদি এই প্রযুক্তিগুলো ব্যবহার করতে যান, আপনার মানুষকে বলতে হবে যে আপনি এটি করছেন, আর তখন তারা অবাক হবেন না।”

“আমাদের মানুষকে বাছাই করতে দিতে হবে আর এই ডেটার মালিকানা যে ডেটা নির্মাতার হাতেই থাকে এ বিষয়টি স্পষ্ট করতে হবে।”

চীনও ব্যক্তিগত প্রাইভেসি নীতিমালা কঠোর করতে চাচ্ছে। বাইদু আর আলিবাবা’র লেনদেনের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান অ্যান্ট ফিন্যান্সিয়ালসহ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর একাধিক ভুল পদক্ষেপের পর এই ব্যবস্থা নিচ্ছে দেশটি।

একই ফোরামে সোমবার বাইদু প্রধান রবিন লি বলেন, “চীন এই সমস্যা নিয়ে আরও বেশি সতর্ক হচ্ছে আর এ সংক্রান্ত আইন আরও আবশ্যিক ও শক্তভাবে প্রয়োগ করছে।”

আরও খবর-