আইবিএম

এআই জানা থাকলে আইবিএম এ কম্পিউটার ডিগ্রি লাগবে না
“এ প্রযুক্তির সহায়তায় আপনি একজন নকশাবিদ হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন। তবে সেজন্য আপনার গ্রাফিক ডিজাইনার বা আর্টের ডিগ্রি দেখাতে হবে না।”
জলবায়ুভিত্তিক এআই মডেল বানাচ্ছে নাসা ও আইবিএম
এর আগে মে মাসে আরেকটি ফাউন্ডেশন মডেল নিয়ে কাজ করেছিল প্রতিষ্ঠান দুটি, যেখানে ‘ভূ-স্থানিক বুদ্ধিমত্তার’ জন্য নাসার স্যাটেলাইট থেকে নিজস্ব ওপেন সোর্স এআই প্ল্যাটফর্ম ‘হাগিং ফেইস’-এ ডেটা সংগ্রহ করে আইবিএ ...
মস্তিষ্কসদৃশ, পরিবেশবান্ধব এআই চিপ তৈরির ঘোষণা আইবিএম-এর
আইবিএম বলেছে, তাদের এই প্রযুক্তি ‘এআই ওয়্যারহাউজ’ তো বটেই, ভবিষ্যতে স্মার্টফোনের এআই চিপকেও বিদ্যুৎ সাশ্রয়ী করে কমিয়ে আনবে ব্যাটারি খরচ।
‘সর্বোচ্চ ক্ষমতার’ কোয়ান্টাম কম্পিউটার বানিয়েছে আইবিএম
একাধিক কোয়ান্টাম সিস্টেম টু একে অন্যের সঙ্গে জুড়ে দিয়ে ‘কোয়ান্টাম কেন্দ্রীক সুপাকম্পিউটিং’ কাঠামো নির্মাণের লক্ষ্য নিয়ে কাজ করছে কোম্পানিটি।
ফিরেছে মাইক্রোসফট এক্সেলের পুরোনো প্রতিদ্বন্দ্বী
নতুন অপারেটিং সিস্টেমে ফিরেছে মাইক্রোসফট এক্সেলের ৪০ বছর পুরোনো প্রতিদ্বন্দ্বী স্প্রেডশিট প্রোগ্রাম ‘লোটাস-১-২-৩’। আশির দশকে ব্যাপক জনপ্রিয়তা পেলেও মাইক্রোসফট এক্সেলের অভিষেকের পর বাজারে টিকতে পারেনি ...
কোয়ান্টাম কম্পিউটিংয়ে যুগান্তকারী অগ্রগতির দাবি ব্রিটিশ গবেষকদের
বিশ্বের সবচেয়ে ছোট কোয়ান্টাম কম্পিউটারগুলোর একটি বানিয়েছে যুক্তরাজ্যের স্টার্টআপ ‘অর্কা কম্পিউটিং’। স্টার্টআপটির প্রতিষ্ঠাতা প্রফেসর আয়ান ওয়াল্মস্লি দাবি করছেন, তাদের যুগান্তকারী নির্মাণ পদ্ধতি কোয়ান্ ...
দুই ন্যানোমিটার ট্রানজিস্টরের খবর দিলো আইবিএম
কয়েক দশক ধরেই কম্পিউটার চিপের প্রতিটি প্রজন্ম দ্রুততর এবং আরও শক্তি সাশ্রয়ী হয়ে উঠেছে। এর কারণ হচ্ছে চিপের সবচেয়ে মৌলিক উপাদান, যেটি ট্রানজিস্টর বলা হয়, ক্রমশ ছোট হয়ে এসেছে।
বিদ্যুৎ নয়, এআই ডেটা পাঠাতে আইবিএম চায় আলো
কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবস্থায় বিলম্ব নাটকীয়ভাবে কমাতে নতুন পথ বের করেছেন আইবিএম-এর গবেষকরা। অত্যন্ত দ্রুত গতির কম্পিউটিং অভিজ্ঞতা তৈরি করতে বিদ্যুতের বদলে আলো ব্যবহার করেছেন গবেষক দলটি।