বৈদ্যুতিক বাস নামাবে ভারত

পরিবেশবান্ধব যাতায়াত ব্যবস্থা তৈরির লক্ষ্যে গুরগাওয়ে বৈদ্যুতিক বাস নামানোর ঘোষণা দিয়েছে ভারতের হারিয়ানা অঙ্গরাজ্য সরকার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2017, 10:21 AM
Updated : 5 July 2017, 10:21 AM

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, পোল্যান্ডের ধাঁচে গুরগাওয়ে বৈদ্যুতিক বাস চালু করা হবে। প্রথম পর্যায়ে ৭৫-১০০টি বাস নামানো হবে বলে মঙ্গলবার জানিয়েছেন স্থানীয় মন্ত্রী কাভিতা জাইন।

পোল্যান্ডের পোজনান-এ জেবিএম সোলারিস ইলেক্ট্রিক ভেহিকলস লিমিটেড পরিদর্শনে ভারতের একটি দলকে নেতৃত্ব দিয়েছেন জাইন। বৈদ্যুতিক বাসগুলো দূষণমুক্ত এবং অনেক কার্বন নির্গমণ কমায়-- বলেছেন তিনি।

জাইন বলেন, “সাধারণ বাসের তুলনায় ১০ বছরে প্রতিটি বৈদ্যুতিক বাস ৪.২৫ লাখ লিটার ডিজেল খরচ কমাবে এবং ১১৫০ টন কার্বন নির্গমণ কমাবে। এতে পরিবেশের উন্নয়নে সহায়তা হবে এবং নির্ভরযোগ্য যাতায়াত ব্যবস্থা তৈরি হবে। বৈদ্যুতিক বাসগুলো শব্দ ও দূষণমুক্ত এবং এটি চালাতে কোনো জীবাশ্ম জ্বালানীর প্রয়োজন হয় না।”

প্রথম পর্যায়ে এটি গুরগাওয়ে চলবে বলেও জানিয়েছেন তিনি। ট্রাফিক কমানোর পাশাপাশি প্রতিদিন গড়ে ৫০ হাজার যাত্রীর জন্য আরও ভালো যাতায়াত ব্যবস্থা তৈরি করবে বাসগুলো।

সিএনজি-চালিত বাস তৈরির লক্ষ্যে ফারিদাবাদের নিকটে ইতোমধ্যেই কারখানা স্থাপন করেছে জেবিএম গ্রুপ। শীঘ্রই তারা ‘মেইক ইন ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় বৈদ্যুতিক গাড়ির উৎপাদন শুরু করবে বলে উল্লেখ করেন জাইন।