প্রাইভেসি রক্ষায় ‘ব্যর্থ’ যুক্তরাজ্যের হাসপাতাল

গুগলের সঙ্গে ডেটা শেয়ারের সময় রোগীদের প্রাইভেসি রক্ষায় যথেষ্ট পদক্ষেপ নেয়নি যুক্তরাজ্যের একটি হাসপাতাল, দেশটির তথ্য কমিশন (আইসিও) এ কথা প্রকাশ করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2017, 09:45 AM
Updated : 4 July 2017, 09:45 AM

কিডনির আঘাত শনাক্তকরণ ব্যবস্থা নিয়ে একটি পরীক্ষা চলাকালে ডেটা হস্তান্তর নিয়ে রয়্যাল ফ্রি এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্ট-এর প্রতি নিন্দা প্রকাশ করে আইসিও। অন্যান্য ব্যর্থতা তো আছেই, সেইসঙ্গে হাসপাতালটি রোগীদের ডেটা কীভাবে ব্যবহার করা হচ্ছে সে সম্পর্কে তাদের অবহিত করেনি বলেও অভিযোগ আইসিও’র, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

অন্যদিকে, হাসপাতাল কর্তৃপক্ষ বলেছে, তারা ডেটা ব্যবস্থাপনার সব ‘ভুলত্রুটি’ সামলে নেবে।

২০১৬ সালে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল মালিকানাধীন স্বাস্থ্য প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠান ডিপমাইন্ড-এর কাছে ১৬ লাখ রোগীর বিস্তারিত তথ্য সরবরাহ করে হাসপাতালটি। অ্যাকিউট কিডনি ইনজুরি বা একেআই-এর ঝুঁকিতে থাকা রোগীদের এই রোগ পরীক্ষা, শনাক্ত ও সতর্ক করবে এমন একটি ব্যবস্থা বানাতে এই তথ্য ব্যবহার করা হয়। এর মাধ্যমে স্ট্রিমস নামের একটি অ্যাপ বানানো হয়, যা কোনো রোগী এই রোগের ঝুঁকিতে আছেন কিনা তা শনাক্ত করতে চিকিৎসকদের সহায়তা করবে।  

এক বিবৃতিতে তথ্য কমিশনার এলিজাবেথ ডেনহাম বলেন, সৃজনশীল কাজে ডেটা ব্যবহারের চেষ্টা সতর্কতার সঙ্গে করা উচিৎ ছিল।

“উদ্ভাবনের মূল্য মৌলিক প্রাইভেসি অধিকার লঙ্ঘনের মাধ্যমে দেওয়ার সুযোগ নেই”, বলেন তিনি।

তদন্তে হাসপাতাল কর্তৃপক্ষকে কোনো জরিমানা করা হয়নি, তবে তারা তাদের ডেটা ব্যবস্থাপনা উন্নত করবে বলে চুক্তি সই করেছে। তাদের প্রতিশ্রুতি হচ্ছে- পরবর্তীতে ডিপমাইন্ড ও অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে পরীক্ষা আইনি ভিত্তি ঠিক করে নেওয়া, পরবর্তীতে কীভাবে তারা রোগীদের আত্মবিশ্বাসের মর্যাদা দিতে পারবে সে উপায় নির্ধারণ করা, প্রাইভেসি রক্ষা করে পরীক্ষা চালানো হয়েছে কিনা তা যাচাই করা ও ডেটাগুলো নিয়ে কীভাবে কাজ করা হয়েছে তার বিস্তারিত আইসিও’র সঙ্গে শেয়ার করা। 

এক বিবৃতিতে রয়্যাল ফ্রি-এর পক্ষ থেকে বলা হয়, তারা আইসিও’র তদন্তে পুরোপুরি সহযোগিতা করেছে ও পরবর্তী পরীক্ষাগুলোতে রোগীদের ডেটা ব্যবহারে সর্বোত্তম উপায়গুলো নিয়ে আইসিও’র দেওয়া নির্দেশনাকে স্বাগত জানিয়েছে। তারা বলে, “আমরা আইসিও’র তদন্তে বের হওয়া বিষয়গুলো মেনে নিচ্ছি আর তারা যেসব ক্ষেত্রে উদ্বেগ প্রকাশ করেছে সেগুলোতে ইতোমধ্যে ভালো উন্নতি করেছি।”

এই ‘চিন্তাশীল সমাধান’-কে এক বিবৃতিতে স্বাগত জানিয়েছে গুগল। সেই সঙ্গে হাসপাতালগুলোর সঙ্গে মার্কিন এই ওয়েব জায়ান্টের সম্পৃক্ততায় এর প্রভাব পড়বে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।