শেয়ারবাজারে শুরুতেই স্ন্যাপ-এর বাজিমাৎ

অনলাইন ইমেজ-শেয়ারিং সেবাদাতা অ্যাপ স্ন্যাপচ্যাট-এর মালিক প্রতিষ্ঠান স্ন্যাপ বৃহস্পতিবার প্রতি শেয়ার ১৭ ডলার দামে মার্কিন শেয়ারবাজারে যাত্রা শুরু করেছে। শেয়ারমূল্যের হিসাবে প্রতিষ্ঠানটির বর্তমান বাজারমূল্য দুই হাজার চারশ’ কোটি ডলার।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2017, 11:18 AM
Updated : 3 March 2017, 11:18 AM

প্রথম দিনের লেনদেন শেষে প্রতিষ্ঠানটির মূল্য ৪৪ শতাংশ বেড়ে ২৪.৪৮ ডলারে গিয়ে ঠেকে বলে জানায় মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। সেদিন প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য ২৬.০৫ ডলারেও উঠেছিল। লেনদেনের শেষ হিসাব অনুযায়ী প্রতিষ্ঠানটির বাজারমূল্য তিন হাজার তিনশ’ কোটি ডলার ছাড়িয়ে গেছে।

শেয়ারবাজারে প্রতিষ্ঠানটি অন্তর্ভুক্ত হওয়ায় প্রতিষ্ঠানটির দুই সহ-প্রতিষ্ঠাতা ইভান স্পিগেল এবং ববি মার্ফি কয়েকশ’ কোটি ডলারের মালিকে পরিণত হবেন বলেও জানিয়েছে বিবিসি।

কোনো প্রতিষ্ঠান শেয়ারবাজারে আসার আগে বিনিয়োগকারীদের উদ্দেশ্যে একটি রোডশো বা প্রচারণা চালায়। এই রোডশো নতুন প্রস্তাবিত শেয়ার বিনিয়োগকারীদের নজরে আনার সুযোগ করে দেয়। স্ন্যাপ তাদের প্রচারণায় জানায়, প্রতিষ্ঠানটির ভবিষ্যত মাইক্রোব্লগিং সাইট টুইটারের মতো হবে না।

২০১৬ সালের শেষ দিকে মার্কিন সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-এ আইপিও অনুমোদন পেতে নিবন্ধন করে স্ন্যাপ। ২০১২ সালে প্রথমবারের মতো চালু হয় স্ন্যাপচ্যাট। শুরু থেকেই এর মূল বিশেষত্ব হচ্ছে- এতে ছবি পাঠানো হলে তা কয়েক সেকেন্ডের মধ্যে গায়েব হয়ে যায়। এখন টুইটার এবং ফেইসবুকের সঙ্গে পাল্লা দিয়ে এগোচ্ছে অ্যাপটি।

বর্তমানে ১০ কোটির বেশি সক্রিয় গ্রাহক রয়েছে স্ন্যাপচ্যাট-এর। যার মধ্যে ৬০ শতাংশ গ্রাহকের বয়স ১৩ থেকে ২৪ বছরের মধ্যে।