উন্নত ব্যাটারি তৈরিতে টয়োটা

গাড়ির জন্য আরও উন্নত ব্যাটারি তৈরির লক্ষ্যে কাজ করছে জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা। সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়ির তৈরির জন্য এবার ব্যাটারির ক্ষমটা বাড়াতে কাজ করছে এই প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2016, 01:32 PM
Updated : 24 Nov 2016, 01:32 PM

টয়োটার পক্ষ থেকে বলা হয়েছে সামনের “কয়েক বছর”-এর মধ্যে বৈদ্যুতিক গাড়ির জন্য আরও উন্নত ব্যাটারি তৈরি করবে প্রতিষ্ঠানটি। আর নতুন এই ব্যাটারি আগের চেয়ে ১৫ শতাংশ বেশি ক্ষমতাসম্পন্ন হবে, জানিয়েছে রয়টার্স।

২২ নভেম্বর টোকিও-তে এক সংবাদ সম্মেলনে টয়োটার ব্যাটারি গবেষক হিসাও ইয়ামাশি বলেন, “লিথিয়াম-আয়ন ব্যাটারি বৈদ্যুতিক গাড়ির একটি মূল প্রযুক্তি এবং এই প্রযুক্তির উন্নয়ন ও কার্যক্ষমতা আরও বাড়াতে এটিকে সামনে এগিয়ে নেওয়ার প্রয়োজন স্পষ্ট।”

টেসলাসহ অন্যান্য বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর জন্য লিথিয়াম আয়ন ব্যাটারির উন্নয়ন খুবই গুরুত্বপূর্ণ বলে জানানো হয়েছে। শুধু বৈদ্যুতিক গাড়ি নয়, প্লাগ-ইন ইলেক্ট্রিক হাইব্রিড গাড়ির জন্যও ব্যাটারির উন্নয়ন প্রয়োজন।

বর্তমানে গ্যাসোলিন-ইলেক্ট্রিক হাইব্রিড গাড়ির প্রযুক্তিতে এগিয়ে রয়েছে টয়োটা। শীঘ্রই এ ধরনের নতুন আরেকটি গাড়ি উন্মোচন করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। শুধু তাই নয় এবার সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়ি তৈরির দিকেও মনযোগ দিয়েছে প্রতিষ্ঠানটি। ২০২০ সালের মধ্যে একটি সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়ি আনার পরিকল্পনা করছে টয়োটা।