অ্যাপল প্রধানকে একহাত নিলেন মাইক্রোসফট প্রধান

২০১২ সালে সারফেইস ডিভাইস নিয়ে অ্যাপল প্রধান টিম কুকের মন্তব্যের জবাব দিয়েছেন মাইক্রোসফট প্রধান সাত্যিয়া নাদেলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2016, 09:41 AM
Updated : 22 Nov 2016, 09:41 AM

মাইক্রোসফট প্রথমবারের মতো সারফেইস উন্মোচন করার পর ওয়াল স্ট্রিট-এর একজন বিশ্লেষক টিম কুক-কে জিজ্ঞাসা করেছিলেন ভবিষ্যতে অ্যাপল এমন ল্যাপটপ এবং ট্যাবলেট-এর মতো হাইব্রিড ডিভাইস বানাবে কী না? এমন প্রশ্নের জবাবে মাইক্রোসফট-কে কিছুটা খোঁচা দিয়ে কুক বলেন, “আপনি একটি টোস্টার এবং রেফ্রিজারেটর একত্রিত করে তৈরি করতে পারেন কিন্তু আপনি জানেন সেটি হয়ত ব্যবহারকারীর জন্য সুখকর হবে না।”

টিম কুকের এমন মন্তব্যের পরও বর্তমানে অন্তত আইপ্যাড প্রো-এর দুইটি সংস্করণ বিক্রি করছে অ্যাপল, যেগুলো দেখতে অনেকটাই মাইক্রোসফট সারফেইস-এর মতো। এমনকি অ্যাপলের পক্ষ থেকে এমনটাও বলা হচ্ছে এই আইপ্যাড দুইটি উইন্ডোজ ল্যাপটপের পরিবর্তে ব্যবহার করা যেতে পারে।

আর সে সুযোগই নিয়েছেন মাইক্রোসফট প্রধান সাত্যিয়া নাদেলা। অস্ট্রেলিয়ান ফিনান্সিয়াল টাইমস-এর সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি বলেন, “তিন বছর আগে, টু-ইন-ওয়ান ডিভাইস নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল। কারো কী এটির প্রয়োজন আছে?”

“এখন দেখুন আমাদের প্রতিযোগিতাই বলে দিচ্ছে এটি রেফ্রিজারেটর এবং টোস্টার নয় কিন্তু এটি আসলেই একটি টু-ইন-ওয়ান।”

মাইক্রোসফট এবং অ্যাপলের এই দ্বৈরথ বর্তমানে বেশ জমে উঠেছে। অ্যাপলের পক্ষ থেকে দাবী করা হয় আইপ্যাড প্রো সারফেইস প্রো ৪-এর বিকল্প হিসেবে উপযুক্ত। আগের গ্রীষ্মে টেলিভিশন বিজ্ঞাপনে অ্যাপলের এই দাবীকে কটুক্তি করেছে মাইক্রোসফট।

সাক্ষাৎকারে নাদেলা এটিও ইঙ্গিত দেন যে, মাইক্রোসফট মোবাইল ব্যবসা থেকে সরে এসেছে। তবে অ্যাপস এবং মাইক্রোসফট অফিস-এর মতো ডিভাইসগুলো দিয়ে এইসব ডিভাইসে বিদ্যমান থাকবে প্রতিষ্ঠানটি।

“আমরা ফোনের বাজারে থাকবো তবে বর্তমান বাজারের শীর্ষস্থানীয় ফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মতো নয়,” বলেন নাদেলা।