সাইবার হামলার ফলেই আউটলুক ও ওয়ানড্রাইভ বিভ্রাট: মাইক্রোসফট

২০২৩ সালের শুরু থেকেই আক্রমণ চালিয়ে আসছে অ্যাননিমাস সুদান। অনেক সাইবার নিরাপত্তা গবেষকের মতে দলটি ক্রেমলিন অধিভুক্ত ‘কিলনেট গ্যাং’-এর একটি শাখা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2023, 11:04 AM
Updated : 19 June 2023, 11:04 AM

সম্প্রতি আউটলুক, ওয়ানড্রাইভ’সহ মাইক্রোসফটের বেশ কয়েকটি সেবায় বিভ্রাট ঘটেছে; আর এর পেছনে রয়েছে সাইবার আক্রমণ।

প্রাথমিকভাবে তেমন তথ্য শেয়ার না করলেও শুক্রবারের শেষ নাগাদ এর সত্যতা নিশ্চিত করেছে মাইক্রোসফট।

এই আক্রমণ কোম্পানির কয়েকটি সেবায় ‘সাময়িক প্রভাব’ ফেলেছে বলে এক ব্লগ পোস্টে লিখেছে মাইক্রোসফট। আক্রমণকারী দলটিকে মাইক্রোসফট ‘স্টর্ম-১৩৫৯’ নামে চিহ্নিত করেছে। তাদের প্রাথমিক উদ্দেশ্য নিজেদের নাম প্রচার বলে পোস্ট লিখেছে এই সফটওয়্যার জায়ান্ট।

‘থ্রেট অ্যাক্টর’ তালিকায় মাইক্রোসফট সেইসব হ্যাকারদলের নামের সঙ্গে ‘স্টর্ম’ শব্দটি অস্থায়ীভাবে জুড়ে দেয় যাদের সংশ্লিষ্টতার বিস্তারিত এখনও নিশ্চিত করা যায়নি।

এই মাসের শুরুতে পরিচালিত ওই ‘ডিডিওএস’ আক্রমণের দায়ভার নিয়েছে ‘অ্যানোনিমাস সুদান’ নামের হ্যাকার দল।

“গ্রাহক ডেটায় প্রবেশ বা ডেটা বেহাত হয়ে যাওয়ার কোনো প্রমাণ খুঁজে পাইনি আমরা।” --বলেছে কোম্পানিটি। আরেক বিবৃতিতে এই আক্রমণের পেছনে অ্যাননিমাস সুদানের সম্পৃক্ততার বিষয়টি নিশ্চিত করেছে মাইক্রোসফট।

এই আক্রমণে মাইক্রোসফটের কতো গ্রাহক আক্রান্ত হয়েছে বা এর প্রভাব বৈশ্বিক কি না, তা পরিষ্কার নয়। তবে কোম্পানির অনুমান বলছে, স্টর্ম-১৩৫৯ সম্ভবত ভার্চুয়াল প্রাইভেট সার্ভার সমন্বয় ও ভাড়া করা ক্লাউড অবকাঠামোর ওপর নির্ভর করে এই আক্রমণ চালিয়েছে।

ব্লিপিং কম্পিউটার বলছে, ২০২৩ সালের শুরু থেকেই সাইবার আক্রমণ চালিয়ে আসছে অ্যাননিমাস সুদান। দলটির দাবি, তারা সেইসব দেশকে শিকার বানাচ্ছে, যারা সুদানের রাজনীতিতে হস্তক্ষেপের পাশাপাশি মুসলিম বিরোধী প্রচারণা চালায়।

অনেক সাইবার নিরাপত্তা গবেষকের মতে, দলটি ক্রেমলিন অধিভুক্ত ‘কিলনেট গ্যাং’-এর একটি শাখা। আর সুদানের নাম উল্লেখের কারণ হলো বিভ্রান্তি তৈরি করা।

শুক্রবার ওই সম্পৃক্ততার বিষয়টি আরও স্পষ্ট হয়ে ওঠে যখন অ্যাননিমাস সুদান জানায়, তারা ‘কিলনেট’ ও আরেক রাশিয়াপন্থী হ্যাকার দল ‘রেভিল’-এর সঙ্গে ‘ডার্কনেট পার্লামেন্ট’ গঠন করছে।

নিজেদের প্রথম ব্যবসায়িক কার্যক্রম হিসেবে আন্তর্জাতিক আন্তঃব্যাংকিং ব্যবস্থা ‘সুইফট’কে শিকার বানানোর হুমকি দিয়েছে এই জোট। ২০২২ সালের শুরুতে ইউক্রেইনে সামরিক আগ্রাসনের প্রতিক্রিয়া হিসেবে রাশিয়ায় এই সেবা নিষিদ্ধ করে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন।