রেডিও স্টেশন তৈরির ফিচার আনছে ইউটিউব মিউজিক

‘নিউ ডিসকভারিস’ বা ‘চিল সংস’-এর মতো বিভিন্ন সুনির্দিষ্ট ফিল্টার ব্যবহার করে এতে নিজস্ব ফলাফল পুরোপুরি পরিশোধনের সুযোগও মিলবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2023, 01:53 PM
Updated : 22 Feb 2023, 01:53 PM

নতুন এক অভিজ্ঞতার ঘোষণা দিয়েছে স্ট্রিমিং সেবা ইউটিউব মিউজিক। এর মাধ্যমে ব্যবহারকারী নিজের ‘কাস্টম রেডিও স্টেশন’ তৈরি করতে পারবেন।

এই ফিচার চালুর আগে বিদ্যমান বিভিন্ন প্লেলিস্ট, রেডিও বা অ্যালবাম থেকে বাছাই করে গান শোনার অভিজ্ঞতা পেতেন ব্যবহারকারীরা। তবে এখন তারা শুরু থেকেই নিজস্ব রেডিও তৈরি করতে পারবেন। মঙ্গলবার প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চকে বিষয়টি জানায় সেবাটির মালিক কোম্পানি গুগল।

নতুন এই অভিজ্ঞতার মাধ্যমে ব্যবহারকারী সর্বোচ্চ ৩০জন পর্যন্ত শিল্পী বাছাই করে নিজস্ব রেডিও স্টেশন বানাতে পারবেন। পাশাপাশি, সেবাটি চালানোর সময় এইসব শিল্পী কতো ঘন ঘন উপস্থিত হবেন, সেটি বাছাইয়ের পাশাপাশি স্টেশনের ‘মেজাজ’ পরিবর্তন করে এমন বিভিন্ন ফিল্টারও প্রয়োগ করতে পারবেন তিনি। 

রেডিওতে কেবল অ্যাকাউন্টধারীর বাছাই করা শিল্পীদের গানই থাকবে না কি এতে তিনি একই ধরনের অন্যান্য শিল্পীর গানের সংগ্রহ যোগ করতে চান সেটি বাছাই করা যাবে।

এ ছাড়া, ‘নিউ ডিসকভারিস’ বা ‘চিল সংস’-এর মতো বিভিন্ন সুনির্দিষ্ট ফিল্টার ব্যবহার করে এতে নিজস্ব ফলাফল পুরোপুরি পরিশোধনের সুযোগও মিলবে।

স্পটিফাই ও অ্যাপল মিউজিকের মতো জনপ্রিয় স্ট্রিমিং সেবাগুলোয় এরইমধ্যে বিভিন্ন রেডিও ভিত্তিক ফিচার আছে, যা ব্যবহারকারীকে নির্দিষ্ট কোনো গান বা শিল্পীর ওপর ভিত্তি করে প্লেলিস্ট তৈরির সুবিধা দেয়। তবে, এর বাইরে ‘বাড়তি’ কোনো কাস্টমাইজেশন সুবিধা মেলে না।

টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, ইউটিউব মিউজিকের ঢেলে সাজানো রেডিও অভিজ্ঞতা ব্যবহারকারীকে প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর তুলনায় বেশি ‘ফ্লেক্সিবিলিটি’ দেবে।

"নতুন এই রেডিও কার্যকারিতার সঙ্গে, আমরা মডেলটি ঢেলে সাজাচ্ছি। এতে  শিল্পী ও সাধারণ সঙ্গীত বর্ণনাকারীর মতো সঙ্গীত তৈরির বিভিন্ন ব্লক সমন্বয় করে আমরা ব্যবহারকারীদের নিজস্ব রেডিও তৈরির ক্ষমতা দিচ্ছি।” --এক ইমেইল বার্তায় বলেছে কোম্পানিটি।

“এর ফলাফল হিসেবে নিজের সঙ্গীত অভিজ্ঞতায় তুলনামূলক বেশি নিয়ন্ত্রণ পাচ্ছেন ব্যবহারকারী। আর বর্তমানে তাদের কাছে নেই, ইউটিউব মিউজিক বা যে কোনও মিউজিক সেবা থেকে এমন বিভিন্ন সঙ্গীত ছেটে ফেলার বেশ কিছু সংখ্যক উপায় পরিচালনার অনুমোদনও মিলেছে।”

ফিচারটিতে প্রবেশ করতে ব্যবহারকারীকে ইউটিউব মিউজিকের হোম পেইজে গিয়ে ‘ইয়োর মিউজিক টিউনার’ নামের অপশন না আসা পর্যন্ত নীচের দিকে স্ক্রল করতে হবে। বিনামূল্যের ও অর্থপ্রদানকারী উভয় গ্রাহকই এই সুবিধা পাবেন। সকল দেশের অ্যান্ড্রয়েড ও আইওএস সংস্করণে নতুন এই অভিজ্ঞতা চালু হচ্ছে।