গুগল, মেটা, টিকটকে মানসিক স্বাস্থ্য স্টার্টআপের ডেটা বাণিজ্য

মেটার মতো বিভিন্ন ট্র্যাকিং স্ক্রিপ্ট কোম্পানিতে বিজ্ঞাপন দেখাতে থার্ড পার্টি নির্মাতাদের ব্যবহৃত ‘পিক্সেল’ প্রযুক্তি ব্যবহার করে আসছে এই স্টার্টআপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2023, 08:58 AM
Updated : 13 March 2023, 08:58 AM

মহামারীর শুরুর দিনগুলোতে ব্যপক জনপ্রিয়তা পাওয়া টেলিস্বাস্থ্যবিষয়ক স্টার্টআপ ‘সেলিব্রাল’ এই সপ্তাহে জানিয়েছে, তারা ৩১ লাখের বেশি মার্কিন রোগীর ডেটা বিভিন্ন সামাজিক প্ল্যাটফর্ম ও বিজ্ঞাপনদাতার সঙ্গে শেয়ার করেছে। এর মধ্যে আছে গুগল, মেটা ও টিকটকের মতো প্ল্যাটফর্মও।

সেলিব্রালের ওয়েবসাইটে সম্প্রতি আপলোড করা এক বিজ্ঞপ্তি অনুসারে, ২০১৯ সালের অক্টোবর থেকে ডেটা সংগ্রহের উদ্দেশ্যে মেটার মতো বিভিন্ন ট্র্যাকিং স্ক্রিপ্ট কোম্পানিতে বিজ্ঞাপন দেখাতে থার্ড পার্টি নির্মাতাদের ব্যবহৃত ‘পিক্সেল’ প্রযুক্তি ব্যবহার করে আসছে এই স্টার্টআপ।

প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, নিজস্ব সফটওয়্যারের সাম্প্রতিক পর্যালোচনার পর সেলিব্রেল ‘নিশ্চিত হয়েছে’ তারা এমন কিছু তথ্য প্রকাশ করে ফেলেছে যেগুলো হয়তো ‘হেলথ ইনসুরেন্স পোর্টেবিলিটি অ্যান্ড অ্যাকাউন্টিবিলিটি অ্যাক্ট’-এর অধীনে স্বাস্থ্যবিষয়ক তথ্য হিসেবে নিয়ন্ত্রিত।’

সেলিব্রালের শেয়ার করা ডেটার মধ্যে রয়েছে রোগীর নাম, ফোন নাম্বার, জন্ম তারিখ ও বীমার তথ্য। কিছু ক্ষেত্রে, কোম্পানি হয়তো রোগীর কাউন্সেলিং অ্যাপয়েন্টমেন্টের সময়সূচী ও অন্যান্য সেবায় প্রবেশের উদ্দেশ্যে রোগীদের মানসিক স্বাস্থ্য স্ব-মূল্যায়নের মাধ্যমে সংগৃহীত তথ্যও প্রকাশ করে ফেলেছে।

সেলিব্রেলের ভাষ্যমতে, তারা কোনো সোশাল সিকিউরিটি নাম্বার, ব্যাংকের তথ্য বা ক্রেডিট কার্ডের নাম্বার প্রকাশ করেনি।

এই বিষয় সম্পর্কে জানার পর সেলিব্রেল বলছে, বিভিন্ন এমন ‘ট্র্যাকিং পিক্সেল’, যেগুলোর মাধ্যমে ডেটা ফাঁস হওয়ার ঝুঁকি থাকে, তারা সেগুলো নিষ্ক্রিয় করা বা সরানোর পাশাপাশি এগুলো পুনরায় কনফিগারও করেছে।

“ভবিষ্যতে এই ধরনের তথ্য শেয়ারের ঝুঁকি কমিয়ে আনতে আমরা বিভিন্ন তথ্য সুরক্ষা অনুশীলন ও প্রযুক্তি যাচাইকরণ প্রক্রিয়া উন্নত করেছি।”

এদিকে সেলিব্রালের বিরুদ্ধে তদন্তে নেমেছে মার্কিন স্বাস্থ্যবিষয়ক সংস্থা ‘ইউএস ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস’। মেটা ও গুগলের সঙ্গে রোগীর তথ্য শেয়ারের অভিযোগে ডিসকাউন্ট ভিত্তিক ঔষধ বিষয়ক অ্যাপ ‘গুডআরএক্স’কে মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশনের ১৫ লাখ ডলার জরিমানা দেওয়ার পরপরই এই ডেটা ফাঁসের খবর এলো। 

এই মাসের শুরুতে কমিশন অনলাইন কাউন্সেলিং কোম্পানি ‘বেটারহেল্প’-এর সঙ্গে ৭৮ লাখ ডলারে সমঝোতা চুক্তির ঘোষণা দিয়ে বলেছে, বিজ্ঞাপনী আয়ের জন্য রোগীর স্বাস্থ্যবিষয়ক ডেটা শেয়ার করায় তারা এই কোম্পানিতে নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়টি বিবেচনা করছিল।