কোটি কিলোমিটার পেরিয়ে লেজারে ভর করে এল এইচডি ভিডিও

প্রথমবারের মতো মহাকাশ থেকে লেজারের মাধ্যমে একটি ইউএইচডি স্ট্রিমিং ভিডিও পাঠানো সম্ভব হয়েছে। ইতিহাস গড়া এই ভিডিওতে দেখা যায় টেটারস নামের একটি কমলা বিড়ালকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2023, 09:14 AM
Updated : 26 Dec 2023, 09:14 AM

লেজার রশ্মিনির্ভর যোগাযোগের নমুনা দেখাল নাসা। মার্কিন এই মহাকাশ গবেষণা সংস্থা প্রায় তিন কোটি কিলোমিটার দূরের এক মহাকাশযান থেকে লেজার রশ্মির মাধ্যমে সংকেত গ্রহণ করেছে।

পৃথিবী থেকে প্রায় তিন কোটি পাঁচ লাখ ৭৮ হাজার কিলোমিটার দূরের সাইকি মহাকাশযান থেকে পাওয়া আল্ট্রা-হাই ডেফিনেশন ভিডিও প্রকাশ করেছে নাসা। এতোদিনে প্রকাশ করলেও পরীক্ষাটি হয়েছে এ মাসের শুরুর দিকে।

এই প্রথমবারের মতো মহাকাশ থেকে লেজারের মাধ্যমে একটি ইউএইচডি স্ট্রিমিং ভিডিও পাঠানো সম্ভব হয়েছে। ইতিহাস গড়া ১৫-সেকেন্ডের এই ভিডিওতে দেখা যায় টেটারস নামের একটি কমলা বিড়ালকে। ১১ ডিসেম্বর পাঠানো নাসার ওই ভিডিওতে দেখা গেছে, বিড়ালটি লেজার রশ্মির নাগাল পেতে চেষ্টা করছে। 

সাইকি মহাকাশযান থেকে লেজার ট্রান্সসিভারের মাধ্যমে ভিডিওটি প্রায় ১০১ সেকেন্ড সময়ে পৃথিবীতে পাঠানো সম্ভব হয়েছে৷ চাঁদের চেয়েও ৮০ গুণ দূরত্ব থেকে পাঠানো এই ভিডিওর ডাউনলোড গতি ছিল প্রতি সেকেন্ডে ২৬৭ মেগাবাইট।

মঙ্গল ও বৃহস্পতির মধ্যবর্তী প্রধান ধাতব গ্রহাণু—সাইকিকে পর্যবেক্ষণ করার লক্ষ্যে চলতি বছরের অক্টোবরে যাত্রা শুরু করে এই মহাকাশযান সাইকি। গ্রহাণুর নামেই নামকরণ করা মহাকাশযানটি এখন এগিয়ে যাচ্ছে মঙ্গল ও বৃহস্পতির মাঝামাঝি অঞ্চল দিয়ে ।

নাসার জেট প্রপালশন ল্যাবের (জেপিএল) দেখভাল করছেন ইলেকট্রনিক্স লিড রায়ান রোগালিন। তিনি বলেন, "লাখ লাখ কিলোমিটার দূর থেকে ট্রান্সমিট করা হলেও বেশিরভাগ ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের চেয়ে দ্রুত ভিডিও পাঠাতে সক্ষম এ পদ্ধতি।"

“আসলে পালোমারে ভিডিওটি পাওয়ার পর এটা ইন্টারনেটের মাধ্যমে জেপিএল-এ পাঠানো হয় এবং মহাকাশ থেকে আসা সংকেতের চেয়ে ধীর গতির ছিল এটি।" –  যোগ করেন রায়ান।