মঙ্গল

আর্টেমিস ৩ মিশনে চাঁদে গাছ লাগাতে চায় নাসা
এ মিশনের জন্য বাছাই করা বিভিন্ন যন্ত্র, চাঁদের পরিবেশ, চাঁদের ভেতরে কী আছে ও চাঁদে দীর্ঘকাল ধরে মানুষের বসবাসের কার্যকারিতা সম্পর্কে অমূল্য তথ্য সংগ্রহ করবে।
পরবর্তী স্টারশিপ মিশনের পরিকল্পনা জানালেন মাস্ক
“এবারের মিশনের লক্ষ্য হল, স্টারসিপের সকল সিস্টেমের কার্যকারিতা সমুন্নত রেখে একে ভূপৃষ্ঠে ফিরিয়ে আনা।”
‘মঙ্গলের মাধ্যাকর্ষণে চলছে’ পৃথিবীর সমুদ্র স্রোত?
৫০ বছরের বেশি সময় ধরে গোটা বিশ্বের শত শত ‘ড্রিলিং’ সাইট থেকে সংগৃহিত ডেটা অনুসারে, গভীর সমুদ্র স্রোতের গতি প্রতি ২০ লাখ বছরে একবার করে পরিবর্তিত হয়ে থাকে।
স্টারশিপ ভ্রমণ করবে কৃত্রিম মাধ্যাকর্ষণের সহায়তায়: ইলন মাস্ক
ঘূর্ণমান মহাকাশযানের জড়তা শক্তি ব্যবহার করে আর্টিফিসিয়াল গ্র্যাভিটি বা কৃত্রিম মাধ্যাকর্ষণ ধারণাটি প্রায় এক শতাব্দীরও বেশি সময় ধরে চলে আসছে এবং দশকের পর দশক ধরে এই বিজ্ঞান কল্পকাহিনীর জগতেও অটল।
কোটি কিলোমিটার পেরিয়ে লেজারে ভর করে এল এইচডি ভিডিও
প্রথমবারের মতো মহাকাশ থেকে লেজারের মাধ্যমে একটি ইউএইচডি স্ট্রিমিং ভিডিও পাঠানো সম্ভব হয়েছে। ইতিহাস গড়া এই ভিডিওতে দেখা যায় টেটারস নামের একটি কমলা বিড়ালকে।
আমাদের ভাষাভিত্তিক জাতীয়তা বনাম আগ্রাসী মৌলবাদ
ঈমান এতই ঠুনকো যে কয়েকটা মুখোশ দেখে তা ভেঙে যাবে? এই উদ্ভট কথাটা যুক্তি নয়, কুযুক্তি। গণেশের বাহন ইঁদুর এবং সাপ ইঁদুর খায়, তাই সাপ ‘হিন্দু বিরোধী’ বলার মতোই কুযুক্তি। দুনিয়ার সব রাজহাঁস সরস্বতীর বাহন ...
বিভেদের রেখা মুছে
মায়ের কোলে সন্তান যেমন নিরাপদ, তেমন নিরাপদ এক শান্তিময় বিশ্বের আকাঙ্ক্ষায় বৈশাখের প্রথম সকালে ঢাকার পথে নামল মঙ্গল শোভাযাত্রা। ডোরা কাটা বাঘ, মেটে রঙা ভেড়া, কালো হাতি, নীল গাই আর সাদা ময়ূর এল মিছিল ক ...
৪৫ দিনে ‘মঙ্গলে মানুষ পাঠানো রকেটে’ বিনিয়োগ নাসার
ধারণাটি এসেছে যুক্তরাষ্ট্রের ‘ইউনিভার্সিটি অফ ফ্লোরিডা’র অধ্যাপক রায়ান গসের কাছ থেকে। তার দাবি, এই ‘বাইমোডাল’ নকশা সুদূর মহাকাশ অভিযান খাতে ‘বিপ্লব ঘটাবে’।