মহাকাশযান

চাঁদের বুকে ‘চিরনিদ্রায়’ মার্কিন মুন ল্যান্ডার
চাঁদের পৃষ্ঠে প্রায় এক সপ্তাহ ধরে কাজ করার কথা ছিল। তবে, মিশন শেষ হওয়ার আগেও ল্যান্ডারটি বেশ কয়েকটি পরীক্ষা সম্পন্ন করে ও শেষবারের মতো একটি ছবি পাঠায়।
মঙ্গলে খোঁজ মিলল বিশাল আগ্নেয়গিরির
আপাতত আগ্নেয়গিরিটিকে ডাকা হচ্ছে ‘নকটিস ভলকানো’ নামে। এর উচ্চতা প্রায় ২৯ হাজার ছয়শ ফুট, যা মঙ্গলপৃষ্ঠের ২৮০ মাইল (৪৫০ কিলোমিটার) এলাকা জুড়ে বিস্তৃত।
স্টারশিপ ভ্রমণ করবে কৃত্রিম মাধ্যাকর্ষণের সহায়তায়: ইলন মাস্ক
ঘূর্ণমান মহাকাশযানের জড়তা শক্তি ব্যবহার করে আর্টিফিসিয়াল গ্র্যাভিটি বা কৃত্রিম মাধ্যাকর্ষণ ধারণাটি প্রায় এক শতাব্দীরও বেশি সময় ধরে চলে আসছে এবং দশকের পর দশক ধরে এই বিজ্ঞান কল্পকাহিনীর জগতেও অটল।
বিজ্ঞানীদের ধারণার চেয়েও ‘বড়’ কুইপার বেল্ট
‘নিউ হরাইজনস’ মহাকাশযানটির ‘ভেনেশিয়া বার্নি স্টুডেন্ট ডাস্ট কাউন্টার (এসডিসি)’ নামের যন্ত্র দিয়ে কুইপার বেল্টের ধুলোর মাত্রা পরিমাপ করেছেন গবেষকরা।
প্রাইভেট মহাকাশ স্টেশন চালুর লক্ষ্যে নতুন চুক্তি স্পেসএক্সের
পুরো উদ্যোগটি সম্পূর্ণভাবে নির্ভর করছে স্পেসএক্স-এর এই বিশাল আকারের স্টারশিপ লঞ্চ প্ল্যাটফর্মের ওপর। এর আকার প্রায় ২৬ ফুট, যা পুরো মহাকাশ স্টেশনটিকেই কক্ষপথে নিয়ে যাওয়ার মতো শক্তি বহন করে।
চাঁদে নামার এক সপ্তাহ পর সাড়া দিল জাপানের ‘স্লিম’
স্থানচ্যুতির কারণে মুন ল্যান্ডারটির সৌর প্যানেলগুলো পশ্চিম মুখী হয়ে যায়। ফলে, তাৎক্ষণিকভাবে বিদ্যুৎ তৈরি করতে পারেনি এটি।
চাঁদে সফল অবতরণ করেই মৃত্যুঘণ্টা ‌গুনছে জাপানের ‘স্লিম’
‘স্লিপ’ এর তাপমাত্রা এবং চাপের মান অবতরণের সময় যথেষ্ট ভাল ছিল। আর এর অবতরণের জন্য নির্ধারিত স্থানের ১০০ মিটারের মধ্যেই নামতে পেরেছিল এটি।
কোটি কিলোমিটার পেরিয়ে লেজারে ভর করে এল এইচডি ভিডিও
প্রথমবারের মতো মহাকাশ থেকে লেজারের মাধ্যমে একটি ইউএইচডি স্ট্রিমিং ভিডিও পাঠানো সম্ভব হয়েছে। ইতিহাস গড়া এই ভিডিওতে দেখা যায় টেটারস নামের একটি কমলা বিড়ালকে।