১ ফেব্রুয়ারির আনপ্যাকড ইভেন্টে কী দেখাবে স্যামসাং?

এস২৩ মডেলে থাকবে ২০০ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা? স্যামসাং নিজেও ওই গুজবের সঙ্গে মানানসই এক সেন্সর উন্মোচন করে আলোচনার আগুনে ঘি ঢেলেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2023, 05:44 AM
Updated : 29 Jan 2023, 05:44 AM

স্যামসাং ২০২৩ সালের প্রথম আনপ্যাকড ইভেন্টটি ১ ফেব্রুয়ারি আয়োজন করতে যাচ্ছে। অনেকেই ধারণা করছেন এর মধ্যমণি হতে যাচ্ছে গ্যালাক্সি এস২৩। এমনকি ক্যামেরা এবং পারফরম্যান্স আপগ্রেডের মতো লোভ দেখানো কয়েকটি টিজার প্রকাশ করেছে কোরিয়ান এই প্রযুক্তি জায়ান্ট নিজেও। প্রশ্ন হলো, একেবারে নতুন, চোখ ঝলসানো আনকোড়া নতুন ফোন আসেছে, না কি আগের ফোনেই যোগ হবে নতুন কিছু ফিচার।

প্রযুক্তি সাইট এনগ্যাজেট সম্প্রতি প্রকাশ করেছে আসন্ন এই ইভেন্ট নিয়ে তাদের অনুমান। চলুন দেখে নেওয়া যাক-

গ্যালাক্সি এস২৩ আল্ট্রা

গ্যালাক্সি এস২২ আল্ট্রার প্রধান আবেদন হিসেবে যদি নোট-স্টাইল পেন ধরে নেন, তবে এস২৩ আল্ট্রার তুরূপের তাস হতে যাচ্ছে ক্যামেরা সিস্টেম। আইস ইউনিভার্সসহ একাধিক খ্যাতিমান ফাঁসকারী বলে চলছেন এস২৩ মডেলে থাকবে ২০০ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা। স্যামসাং নিজেও ওই গুজবের সঙ্গে মানানসই এক সেন্সর উন্মোচন করে আলোচনার আগুনে ঘি ঢেলেছে।

সম্ভাব্য অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে, আইএসওসেল এইচপি ২ ব্যবহারে ৮কে ভিডিও, যাতে থাকবে প্রতি সেকেন্ডে ৩০ ফ্রেম। এ ছাড়াও কম আলোয় অসম্ভব পরিষ্কার ঝকঝকে ছবির নিশ্চয়তাও মিলবে। সামনের ক্যামেরার ক্ষমতা সম্ভবত সামান্য বাড়বে।

স্যামসাং সম্ভবত কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮ এর জেনারেশন ২ চিপ ব্যবহার করতে প্রস্তুত হয়েই আছে। কোয়ালকম দাবি করছে, জেন ২ চিপ ৪০ শতাংশ পর্যন্ত বেশি শক্তি সাশ্রয়ী এবং আপনি ওয়াইফাই ৭ নেটওয়ার্কিংয়ের পাশাপাশি জরুরী স্যাটেলাইট যোগাযোগও পাবেন।

যদি ‘নিউওয়ে মোবিলে’ ফাঁস হওয়া ছবিগুলি আসল হয় তবে গ্যালাক্সি এস২৩ আল্ট্রাতে আগের মডেলের চেয়ে কিছুটা ভিন্ন ডিজাইন থাকবে, চমৎকার তো বটেই! এতে ৬.৮ ইঞ্চি আকারের ‘কার্ভড স্ক্রিন’ আশা করতে পারেন। পাশাপাশি ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড ক্যামেরা, ডুয়াল ১০ মেগাপিক্সেল টেলিফটো লেন্স, একটি এস-পেন এবং ১২ গিগাবাইট পর্যন্ত র‌্যাম পাবেন।

সম্ভবত ১ টেরাবাইট স্টোরেজ পাবেন। ফলে 8কে ভিডিও ফুটেজ নিয়ে খুব বেশি চিন্তা করতে হবে না।

গ্যালাক্সি এস২৩ এবং এস২৩+

মূলধারার কাছাকাছি মডেলের স্যামসাং স্মার্টফোনগুলোয় ‘নাটকীয়’ আপডেট হয়তো আসবে না, তবে, কিছু বড় আপগ্রেড তো থাকবেই। স্ন্যাপড্রাগন ৮ জেনারেশন ২, ১২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা আর কিছুটা বড় ব্যাটারি আসতে পারে। ফোনগুলি বেসলাইন হিসাবে ২৫৬ গিগাবাইট স্টোরেজ হয়তো থাকবে।

অন্যথায় আমরা সম্ভবত গ্যালাক্সি এস২২ লাইনের পরিচিত ৬.১- এবং ৬.৬ ইঞ্চির ডিসপ্লে পাব। একটি ৫০ মেগাপিক্সেল মূল ক্যামেরা, একটি ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড এবং একটি ১০ মেগাপিক্সেল টেলিফটো লেন্সের কথা না বললেও চলে। ফাঁস হওয়া ছবি থেকে অনুমান করা যায়, স্যামসাং ক্যামেরা নতুন করে সাজিয়েছে যা দেখতে অনেকটা আল্ট্রা পরিবারের মতো হবে। ফলে, এস২১ এবং এস২২-তে যে ‘ক্যামেরা হাম্প’ ছিল তা এবার হয়তো আর থাকবে না।

গ্যালাক্সি বুক ৩ আল্ট্রা

স্যামসাং আনপ্যাকড ইভেন্টে কেবল ফোন দেখিয়েছে এমন ঘটনা কমই আছে। এবার লক্ষণ বলছে, একটি হাই-এন্ড ল্যাপটপ হয়ে উঠতে পারে শো স্টপার। স্যামসাংয়ের রিজার্ভেশন পেইজে নতুন গ্যালাক্সি বুক সিরিজের ইঙ্গিত আছে, অন্যদিকে কোম্পানির মোবাইল এক্সপেরিয়েন্স প্রেসিডেন্ট টিএম রোহ এক ব্লগ পোস্টে বলেইছেন, ফোনের পাশাপাশি ‘আরও ডিভাইস’ বিভাগে আল্ট্রা পণ্য থাকবে। তাহলে একটা আল্ট্রা ল্যাপটপ আশা করতে দোষ কী?

টেক আউটলুকের একটি ফাঁস যদি সত্যি হয় তবে নতুন মডেলটি গ্যালাক্সি বুক ৩ আল্ট্রা হবে। ল্যাপটপটিতে কী থাকবে তা পরিষ্কার নয়, তবে স্যামসাং ডিসপ্লে জানিয়েছে, হাই-এন্ড গ্যালাক্সি বুক লাইনে স্মার্টফোনের মতো বিল্ট-ইন টাচসহ ওএলইডি স্ক্রিন থাকবে। আল্ট্রা আরও প্রচলিত গ্যালাক্সি বুক৩ প্রো এবং একটি গ্যালাক্সি বুক৩ প্রো ৩৬০’র সঙ্গে পেন সমর্থন থাকতে পারে।

নতুন গ্যালাক্সি ট্যাব এবং গ্যালাক্সি বাডস

আনপ্যাকড-এ অন্যান্য পণ্য উন্মোচনের বিষয়ে খুব বেশি আলোচনা নেই। তবে কোরিয়ান ভাষার সাইট ইলেক বলছে, স্যামসাং গ্যালাক্সি ট্যাব এস৯ সিরিজের লঞ্চিং পিছিয়ে দিয়েছে। এর কারণ হতে পারে অর্থনৈতিক অনিশ্চয়তা এবং ট্যাব এস৮ সিরিজের দুর্বল বিক্রয়ের কারণে। ইতিহাস বলছে, স্যামসাং ফোনের মতো ঘন ঘন ট্যাবলেট আনে না।

নতুন ইয়ারবাডের উপরও নির্ভর না করাই ভালো হবে। স্যামসাং ২০২১ সালের গ্রীষ্মে গ্যালাক্সি বাডস ২ এবং তার এক বছর পরে বাডস ২ প্রো এনেছিল। ‘গ্যালাক্সি বাডস লাইভ’ নামে একটা গুজব আছে বটে, তবে সেটা নিয়ে সম্ভবত কোনো চাপে নেই কোম্পানিটি।