নীল টিক: ভেরিফিকেশনের বিনিময়ে অর্থ চাইতে শুরু করল মেটা

দীর্ঘদিন ধরে শীর্ষ সামাজিক মাধ্যম ফেইসবুকের লগইন পাতায় একটি স্লোগান ছিল- “ফেইসবুক ইজ ফ্রি অ্যান্ড অলওয়েজ উইল বি”। সেই ঘোষণা এখন অতীত।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2023, 08:06 AM
Updated : 20 Feb 2023, 08:06 AM

দীর্ঘদিন ধরে শীর্ষ সামাজিক মাধ্যম ফেইসবুকের লগইন পাতায় একটি স্লোগান ছিল- “ফেইসবুক ইজ ফ্রি অ্যান্ড অলওয়েজ উইল বি”। সেই লেখাটি এখন আর দেখা যাচ্ছে না। ফেইসবুকের পাশাপাশি সরাসরি ব্যবহারকারীদের কাছ থেকে অর্থ চাইতে শুরু করেছে সঙ্গী আরেক প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামও।

ব্যবহারকারীদের কাছ থেকে আর্থিক ফি’র বিনিময়ে নীল টিক চিহ্নের যাচাইকরণ সুবিধা চালুর ঘোষণা দিয়েছে সামাজিক প্ল্যাটফর্ম ফেইসবুক ও ইনস্টাগ্রামের মালিক কোম্পানি মেটা। - ঘোষণাটি দিয়েছেন কোম্পানির কাণ্ডারী মার্ক জাকারবার্গ নিজেই।

ওয়েব সংস্করণে ‘মেটা ভেরিফাইড’ নামের এই সেবা পেতে গ্রাহকদের গুনতে হবে মাসিক ১১ দশমিক ৯৯ ডলার। আর আইফোন ব্যবহারকারীদের বেলায় সেটি বেড়ে দাঁড়াবে ১৪ দশমিক ৯৯ ডলারে।

এই সপ্তাহে সেবাটি চালু হবে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে।

মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেন, এই পদক্ষেপের ফলে সামাজিক অ্যাপগুলোর নিরাপত্তা ব্যবস্থা ও গ্রহণযোগ্যতা বাড়বে। আদতে এটি টুইটারের ফির বিনিময়ে নীল টিক চিহ্ন ‘নীতি’রই অনুকরণ।

২০২২ সালের নভেম্বরে টুইটারের মালিক ইলন মাস্ক প্ল্যাটফর্মটিতে প্রিমিয়াম শ্রেণির ‘ব্লু’ নামের গ্রাহক সেবা চালুর পর মেটার এই পদক্ষেপ এলো বলে প্রতিবেদনে বলেছে বিবিসি।

ব্যবসায়িক অ্যাকাউন্টে মেটার নতুন সেবাটি এখনও চালু না হলেও যে কোনো একক ব্যক্তি আর্থিক ফি’র বিনিময়ে এই ভেরিফিকেশন সুবিধা পেতে পারেন।

বিভিন্ন হাই প্রোফাইল অ্যাকাউন্টের সত্যতা যাচাইয়ের টুল হিসেবে ব্যবহৃত হয়ে আসছে ‘ব্যাজেস’ বা ‘ব্লু টিক’ নামের সুবিধাটি।

নিজস্ব ওয়েবসাইটে মেটা বলেছে, এই গ্রাহকসেবার মাধ্যমে অর্থপ্রদানকারী গ্রাহকরা একটি ‘ব্লু’ ব্যাজ পাবেন। ফলে, তাদের পোস্ট তুলনামূলক বেশি দৃশ্যমান হওয়ার পাশাপাশি এটি ছদ্মবেশী অ্যাকাউন্টের ঝুঁকি থেকে সুরক্ষা দেবে এবং তুলনামূলক সহজ উপায়ে গ্রাহক সেবায় প্রবেশের সুযোগ দেবে।

মেটা আরও বলেছে, এই যাচাইকরণ ব্যবস্থার অনুমোদন পেতে ইনস্টাগ্রাম ও ফেইসবুকে থাকা ‘ইউজার নেইম’-এর মিল থাকতে হবে সরকারের দেওয়া পরিচয়পত্রের সঙ্গে। এ ছাড়া, ব্যবহারকারীকে এমন কোনো ছবি প্রোফাইল পিকচার হিসেবে রাখতে হবে, যেখানে তার চেহারা দেখা যায়।

রেডিট, ইউটিউব ও ডিসকর্ডের মতো অন্যান্য সাইটেও একই ধরনের গ্রাহক সেবা ভিত্তিক মডেল ব্যবহৃত হয়।

অন্যান্য দেশে ফিচারটি কবে নাগাদ চালু হবে, ওই বিষয়টি পরিষ্কার করেনি মেটা। তবে, মার্ক জাকারবার্গ এক পোস্টে বলেন, এটি ‘শীঘ্রই’ ঘটতে পারে।