নিজের নেটওয়ার্কেই সাইবার আক্রমণের শিকার এফবিআই

শিশুদের ওপর যৌন নিপীড়ন সংশ্লিষ্ট উপাদান (সিএসএএম) নিয়ে তদন্ত করে এমন এক ব্যবস্থাকে লক্ষ্যবস্তু বানিয়েছে অনুপ্রবেশকারীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2023, 12:02 PM
Updated : 19 Feb 2023, 12:02 PM

নিজস্ব ডিজিটাল অবকাঠামোয় চালানো এক আক্রমণ প্রচেষ্টা ঠেকাতে কাজ করছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। 

এই আক্রমণের বিস্তৃতি সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য জানা না গেলেও সংস্থাটি মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’কে বলেছে, সম্প্রতি তারা নিজেদের নেটওয়ার্কে সাইবার নিরাপত্তা লঙ্ঘনের ঘটনা লক্ষ্য করেছে।

আক্রমণের পেছনে কার হাত আছে বা এতে কী ধরনের ক্ষতি হয়েছে, এইসব বিষয়ে কোনো মন্তব্য না করলেও এই সম্পর্কিত ‘বাড়তি তথ্য’ সংগ্রহের কথা জানিয়েছে ব্যুরো।

সিএনএন’র সঙ্গে কথা বলা বিভিন্ন সূত্রের দাবি, শিশুদের ওপর যৌন নিপীড়ন সংশ্লিষ্ট উপাদান (সিএসএএম) নিয়ে তদন্ত করে এমন এক ব্যবস্থাকে লক্ষ্যবস্তু বানিয়েছে অনুপ্রবেশকারীরা।

মার্কিন বাণিজ্য প্রকাশনা ইনসাইডারের তথ্য অনুযায়ী, এই ঘটনার সঙ্গে জড়িত আছে ‘নিউ ইয়র্ক ফিল্ড অফিস’। এফবিআইয়ের ‘হাই প্রোফাইল’ অফিসগুলোর অন্যতম এটি। এই আক্রমণের উৎস সম্পর্কে জানতে তদন্তকারীরা এখনও কাজ করছেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

সাম্প্রতিক সময়ে সংস্থাটির ব্যবস্থায় আক্রমণ চালানোর প্রথম ঘটনা নয় এটি। এর আগে ব্যবহারকারীর অ্যাকাউন্ট ডেটা লঙ্ঘনের শিকার, এমন দাবি করে ২০২১ সালের নভেম্বরে এফবিআই’র বিভিন্ন ইমেইল সার্ভারের নিয়ন্ত্রণ হাতে নিয়ে হাজার হাজার ‘মিথ্যা বার্তা’ পাঠিয়েছে এক আক্রমণকারী।

ওই প্রচারণা কার্যক্রমে এসব ‘কাল্পনিক’ আক্রমণের দোষ চাপানো হয় ডার্ক ওয়েব নিরাপত্তা কোম্পানি ভিনি ট্রইয়ার ওপর। এফবিআই ওই আক্রমণের মূল হোতার নাম কখনও প্রকাশ না করলেও তারা অনুপ্রবেশের সুযোগ দেওয়া ত্রুটিপূর্ণ ব্যবস্থাটির সমাধান করেছে।

এনগ্যাজেট বলছে, এটি সম্ভবত গুরুতর কোনো লঙ্ঘন নয়। ২০২০ সালের ‘ট্রেজারি’ লঙ্ঘন ও ‘সোলারউইন্ডস’-এর ওপর আক্রমণে অনেক কর্মকর্তার স্পর্শকাতর ইমেইল তথ্য প্রকাশ পেয়েছিল। 

তবুও, ঝুঁকির মুখে থাকা বিভিন্ন ডেটাবেজের ওপর আক্রমণ উদ্বেগের বিষয় হিসেবে বিবেচিত হচ্ছে, এমনকি এর প্রভাব সীমিত হলেও।