শীর্ষ রাশিয়ান হ্যাকাররা ফাঁদ পাতছে জার্মান রাজনীতিবিদদের জন্য

আসন্ন ইউরোপীয় নির্বাচনের প্রেক্ষাপটে বিদেশী পরাশক্তিগুলো রাজনীতিবিদদের ওপর গুপ্তচরবৃত্তি করতে বিশেষভাবে আগ্রহী হয়ে উঠছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2024, 09:57 AM
Updated : 24 March 2024, 09:57 AM

বেশ কয়েকটি জার্মান রাজনৈতিক দলের নেটওয়ার্কে অনুপ্রবেশ করে তথ্য চুরির লক্ষ্য নিয়েছিল রাশিয়ান গোয়েন্দাদের সঙ্গে সংযোগ থাকা শীর্ষ হ্যাকাররা।

জার্মানির সাইবার নিরাপত্তা সংস্থা ও গুগলের মালিক অ্যালফাবেটের জন্য কাজ করা নিরাপত্তা গবেষকদের প্রকাশিত গত মাসের এক সতর্কতায় উঠে এসেছে এ হ্যাকিং প্রচেষ্টার বিষয়টি।

‘এপিটি২৯’ নামে পরিচিত এক হ্যাকিং দলের সঙ্গে এ কাজের সংশ্লিষ্টতা পাওয়া গেছে বলে শুক্রবার প্রকাশিত প্রতিবেদনে জানিয়েছে অ্যালফাবেট সাইবার বিভাগ। দলটি রাশিয়ার বিদেশী গুপ্তচর সংস্থা ‘এসভিআর’-এর পক্ষে কাজ করে বলে অভিযোগ রয়েছে পশ্চিমা গোয়েন্দাদের।

হ্যাকার দলটি জার্মানির রাজনৈতিক দল ‘ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন’ (সিডিইউ)-এর আয়োজিত ১ মার্চের নৈশভোজের আমন্ত্রণ হিসাবে একটি ভুয়া ইমেইল পাঠায়। এ ইমেইলের মাধ্যমেই তারা জার্মানির শীর্ষ রাজনীতিবিদদের ফাঁদে ফেলার চেষ্টা করে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

জার্মানির বিএসআই সাইবার সংস্থার প্রচার করা ও রয়টার্সের দেখা একটি সতর্কতায় একই ঘটনার উল্লেখ রয়েছে। সেখানে বলা হয়েছে, সরকার সমর্থিত সাইবার গুপ্তচররা বিভিন্ন তথ্য হাতিয়ে নেওয়ার জন্য জার্মান রাজনৈতিক দলগুলোকে লক্ষ্য বানিয়েছে।

দীর্ঘদিন ধরেই সিডিইউ দেশী ও বিদেশী হ্যাকারদের ডিজিটাল আক্রমণের সম্মুখীন হয়েছে বলে এক বিবৃতিতে বলেছে দলটি।

“এ ক্ষেত্রেও, আমরা আক্রমণ সম্পর্কে খুব দ্রুত তথ্য পেয়েছি।” – বলা হয়ে বিবৃতিতে।

 “১লা মার্চ সিডিইউতে কোনো আনুষ্ঠানিক ডিনার ছিল না, আমান্ত্রণটি ছিল ভুয়া।”

তবে, এ কাজের পেছনে নির্দিষ্টভাবে কে দায়ী সে বিষয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি সতর্কবার্তায়। এ ছাড়া, কাদের লক্ষ্যবস্তু করা হয়েছিল সে বিষয়েও অ্যালফাবেটের সাইবার বিভাগ কোনো বিবরণ দেয়নি বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

এ প্রসঙ্গে রয়টার্স বিএসআই ও ওয়াশিংটনের রাশিয়ান দূতাবাস মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

আসন্ন ইউরোপীয় নির্বাচনের প্রেক্ষাপটে বিদেশী পরাশক্তিগুলো রাজনীতিবিদদের ওপর গুপ্তচরবৃত্তি করতে বিশেষভাবে আগ্রহী হয়ে উঠছে বলে তাদের সতর্কবার্তায় বলেছে বিএসআই।

এ ছাড়া, রাশিয়ান ইউক্রেনের চলমান দ্বন্দ্বও এ হ্যাকিং প্রচেষ্টার একটি কারণ হতে পারে বলে জানিয়েছে অ্যালফাবেট।

“এই সর্বশেষ হ্যাকিং এর লক্ষ্য কেবল জার্মানি বা দেশটির রাজনীতিবিদরা নায়। এটি ইউক্রেইনের জন্য ইউরোপীয় সমর্থন কমানোর উপায় খুঁজে বের করতে রাশিয়ার বৃহত্তর প্রচেষ্টার অংশ,” এক বিবৃতিতে বলেছেন অ্যালফাবেটের ড্যান ব্ল্যাক।

রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনকে সামরিক সহায়তা দেওয়া পশ্চিমা দেশগুলোর মধ্যে জার্মানি অন্যতম। গেল ডিসেম্বরে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, বার্লিন ও মস্কোর মধ্যে সম্পর্ক অনেকাংশেই স্থবির হয়ে পড়েছে।