কম চাহিদার ধাক্কা লাগল আইফোন নির্মাতা ফক্সকনের আয়ে

অ্যাপল সতর্কবার্তা দিয়েছে, চীনা কর্তৃপক্ষ জেংজউতে অ্যাপলের এই বিশাল কারখানা সংশ্লিষ্ট এলাকায় লকডাউন দেওয়ায় নতুন আইফোন ১৪’র শিপমেন্ট কিছুটা পেছাতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2023, 07:25 AM
Updated : 6 March 2023, 07:25 AM

অ্যাপলের সবচেয়ে বড় সরবরাহক ফক্সকন বলছে, ইলেকট্রনিক্স পণ্যের চাহিদা স্বল্পতায় তাদের আয়ও কমে গিয়েছে।

২০২২ সালের একই সময়ের সঙ্গে তুলনায় গত মাসে ফক্সকনের বিক্রি কমেছে ১১ দশমিক ছয় পাঁচ শতাংশ। এর মধ্যে ফেব্রুয়ারিতে কোম্পানি আয় করেছে এক হাজার তিনশ ডলারের বেশি। মাসের হিসাবে, কোম্পানির ইতিহাসে এটি দ্বিতীয় সর্বোচ্চ।

ফক্সকন আরও যোগ করে, চীনের জেংজো শহরে অবস্থিত বিশ্বের সবচেয়ে বড় আইফোনের কারখানাটি এখনও কোভিড সমস্যা থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে।

সপ্তাহান্তে কোম্পানিটি আরও বলেছে, তারা ভারতে কার্যক্রম শুরুর উপায় খুঁজে দেখছে।

রোববার এক বিবৃতিতে ফক্সকন বলেছে, এর আগের বছরের ফেব্রুয়ারি থেকে কম্পিউটিং, গ্রাহক ভিত্তিক স্মার্ট ইলেকট্রনিক্স, ক্লাউড ও নেটওয়ার্কিং পণ্যে ‘রক্ষণশীল গ্রাহক টানার কারণে’ তাদের আয় কমে গিয়েছে।

“প্রথম দুই মাসের আয়ের ওপর ভিত্তি করে, ২০২৩ সালের প্রথম প্রান্তিকের সম্ভাব্য আয় মোটামুটি বাজারের প্রত্যাশার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।” – বলেছে কোম্পানিটি।

নভেম্বরে অ্যাপল সতর্কবার্তা দিয়েছে, চীনা কর্তৃপক্ষ জেংজউতে অ্যাপলের এই বিশাল কারখানা সংশ্লিষ্ট এলাকায় লকডাউন দেওয়ায় নতুন আইফোন ১৪’র শিপমেন্ট কিছুটা পেছাতে পারে।

দুই সপ্তাহ পরে কারখানায় বিক্ষোভ দেখা দেয়। হাজার হাজার শ্রমিক কারখানা ছেড়ে চলে যাওয়ায় উৎপাদনও ব্যাহত হয়।

গত মাসে ফক্সকন বলেছে, আগের বছরের তুলনায় জানুয়ারিতে তাদের আয় ৪৮ দশমিক দুই শতাংশ বেড়ে রেকর্ড সৃষ্টি করেছে। জেংজউ প্রাক-মহামারী পর্যায়ে ফিরে আসাকেই এর কারণ হিসেবে তারা দেখিয়েছে।

আলাদাভাবে সপ্তাহান্তে ভারতে নিজেদের কার্যক্রম বাড়ানোর বিষয়টি নিয়েও কথা বলেছে ফক্সকন। এর আগের সপ্তাহে দেশটিতে ভ্রমণ করেন কোম্পানির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী ইয়াং লিউ।

বিভিন্ন সংবাদমাধ্যম প্রতিবেদনে লিখেছে, ভারতের বেঙ্গালুরু শহরের এক বড় আইফোন কারখানায় একশ কোটি ডলার পর্যন্ত বিনিয়োগের পরিকল্পনা করছে কোম্পানিটি। এমনও শোনা গেছে, দেশটিতে ফক্সকনের বিনিয়োগ প্রায় এক লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে।

বিবিসি বলছে, এই ভ্রমণ চলাকালীন কোম্পানিটি কোনো চুক্তি করেনি। শনিবারের বিবৃতিতে ফক্সকনও কোনো সংখ্যা উল্লেখ করেনি।

“কোম্পানি ও অংশীদারদের জন্য লাভজনক সুবিধা পাওয়ার উদ্দেশ্যে ফক্সকন দেশটির স্থানীয় সরকারের সঙ্গে যোগাযোগ চালিয়ে যাবে।” --বলেন লিউ।

বর্তমানে ফক্সকন’সহ বেশ কিছু অ্যাপল সরবরাহক ভারতে আইফোন বানাচ্ছে।

‘হন হাই প্রিসিশন ইন্ডাস্ট্রি’ নামে এই তাইওয়ান-ভিত্তিক কোম্পানির তামিল নাডুর এক কারখানায় আইফোন উৎপাদনের কথাও প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।