কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক গেইম তৈরির টুল আনল রোবলক্স

দুটি টুলের কার্যকারিতাই ব্যবহারকারীর কাছে পরিচিত মনে হতে পারে। জিপিটি-৩ এরইমধ্যে বিভিন্ন প্রম্পটের ওপর ভিত্তি করে কার্যকর কোড স্নিপেট তৈরি করতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 11:21 AM
Updated : 22 March 2023, 11:21 AM

‘কোড অ্যাসিস্ট’ ও ‘মেটিরিয়াল ডেটা’ নামে দুটি নতুন এআই টুল চালু করেছে গেইমিং প্ল্যাটফর্ম রোবলক্স স্টুডিও। তবে, এই দুটি টুলই এসেছে বেটা সংস্করণে।

গত মাসে নিজেদের এআই-সহায়ক কনটেন্ট তৈরির লক্ষ্যমাত্রার রূপরেখা দিয়েছিল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ভিত্তিক কোম্পানিটি, যেখানে এমন এক ভবিষ্যৎ কল্পনার কথা উল্লেখ ছিল যাতে ‘জেনারেটিভ এআই’ ব্যবহারকারীর জন্য বিভিন্ন কোড, ৩ডি মডেলের পাশাপাশি টেক্সট প্রম্পটের চেয়েও বেশি কিছু তৈরিতে সহায়তা দিতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

এই দুটো টুলে অবশ্য টেক্সট বর্ণনা থেকে রোবলক্সের গেইম খেলার অভিজ্ঞতা মিলবে না। ‘গেইম ডেভেলপার্স কনফারেন্স (জিডিসি) ২০২৩’ আয়োজনে রোবলক্স স্টুডিও’র প্রধান স্টেফ কোরাজ্জা দর্শকদের বলেন, এগুলো স্বয়ংক্রিয় উপায়ে ‘প্রাথমিক কোডিংয়ের বিভিন্ন কার্যক্রম সম্পন্ন করতে সহায়তা দেবে। এর ফলে, আপনি নিজের সৃজনশীল কাজেও মনযোগ দিতে পারবেন।’

আপাতত এর মানে দাঁড়ায়, নতুন টুলগুলো সংক্ষিপ্ত প্রম্পটের ওপর ভিত্তি করে প্রয়োজনীয় ‘কোড স্নিপেট’ ও ‘অবজেক্ট টেক্সচার’ বানাতে পারে। এই টুলের জন্য রোবলক্সের ঘোষণায় দেওয়া কয়েকটি উদাহরণের মধ্যে রয়েছে কোনো ‘উজ্জ্বল লাল পাথরের গিরিখাত’ ও ‘বিবর্ণ কাঁচ’ থেকে বাস্তবিক গঠন বা ‘টেক্সচার’ তৈরি বা এমন কোনো বিশেষ কোডের শ্রেণি তৈরি করা, যা সুনির্দিষ্ট কোনো বস্তুর রঙ বদলাবে ও গেইমার এর সঙ্গে যোগাযোগের পর এটি আপনাআপনি মুছে যাবে।

ব্যবহারকারী কোনো এআই চ্যাটবট নিয়ে নিরীক্ষা চালিয়ে থাকলে এই দুটি কার্যকারিতাই তার কাছে পরিচিত মনে হতে পারে। জিপিটি-৩ এরইমধ্যে বিভিন্ন প্রম্পটের ওপর ভিত্তি করে কার্যকর কোড স্নিপেট তৈরি করতে পারে।

‘কোড অ্যাসিস্ট’ নামের টুলটি সম্ভাবনাময় হলেও রোবলক্স সতর্কতার সঙ্গে জানিয়েছে, এটি পুরোপুরি নির্ভুল নয়। আর এটি বিভিন্ন ‘ভুল’ বা ‘বিভ্রান্তিমূলক’ তথ্যও তৈরি করতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

“কোড প্রস্তাবনাটি প্রাসঙ্গিকভাবে উপযুক্ত কি না তা পর্যালোচনা, পরীক্ষা ও নির্ধারণের বিষয়টি এখনও আপনার উপর নির্ভর করে।” এর পরও নিজস্ব প্ল্যাটফর্মের সকল ব্যবহারকারীকে নির্মাতা বানানোর উদ্দেশ্যে নেওয়া এই প্রথম ধাপ নিয়ে বেশ আত্মবিশাসী দেখাচ্ছে রোবলক্স প্রধান করাজ্জাকে। এর থেকে ইঙ্গিত মেলে, মাত্র কয়েক বছরের মধ্যে এইসব টুল হয়তো কেবল একটি সহজ প্রম্পটের মাধ্যমেই পুরোপুরি খেলাযোগ্য ও সম্পৃক্ততামূলক ৩ডি দৃশ্য তৈরি করতে পারবে।