ভাটায় নিনটেনডোর ‘সুইচ’, বাজিমাত সুপার মারিওর

বহুল প্রচারিত গেইমিং চরিত্র সুপারমারিও’র উপর নির্মিত সিনেমা ‘সুপারমারিও ব্রাদার্স’এর বক্স অফিস সাফল্যের পর ফের আলোচনার শীর্ষে নিনটেনডো কর্পোরেশন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2023, 03:42 PM
Updated : 9 May 2023, 03:42 PM

বছরের শেষ প্রান্তিকে নিনটেনডো সুইচের বিক্রি গিয়ে দাঁড়াবে দেড় কোটি ইউনিটে। সেটি হলে টানা তিন বছরে এই গেইম কনসোলের পতনই নির্দেশ করবে এই সংখ্যা আর গত বছরের তুলনায় এ পতনের হার হবে ১৭ শতাংশ। 

কোভিড পারবর্তী সময়ে সাপ্লাইচেইন বেড়ে জাপানি এই গেইম কনসোল নির্মাতার লাইনআপ জোরদার হলেও কোম্পানিটি বলছে সাত বছর ধরে বাজারে থাকা সুইচ কনসোলটির চাহিদা ক্রমশ কমছে।

নিনটেনডো প্রেসিডেন্ট সুনতারো ফুরুকাওয়া বলেন, “সুইচের হার্ডওয়্যার ও সফটওয়্যারের জন্য বাজারে একই অবস্থান ধরে রাখা দিন দিন কঠিন হয়ে পড়ছে।” 

তবে তিনি মনে করছেন, এখনো এই হাইব্রিড হোম/পোর্টেবল গেইমিং কনসোল নতুন গ্রাহক ধরতে পারবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

বিগত বছরের হিসাব বলছে, সুইচের পরবর্তী সংস্করণটি বিক্রি হয়েছে সাড়ে ১২ কোটি কপি; আর সেটার দিকেই এখন বিনিয়োগকারীদের মনোযোগ।

কোম্পানিটির পরিকল্পনা থেকে পরিষ্কার আভাস মিলছে, নতুন যা-ই আসুক সেটি চলতি অর্থ বছরের মধ্যেই আসবে। কানটান গেইমস কনসালটেন্সির প্রতিষ্ঠাতা সেরকান টোটো বলছেন, সেটা ‘সুইচ ২’ হতে পারে, অথবা একেবারে নতুন কোনো কনসোল হতে পারে।”

কোম্পানিটির অন্যতম পারিচিত মাসকট, বহুল প্রচারিত গেইমিং চরিত্র সুপারমারিও’র উপর নির্মিত সিনেমা ‘সুপারমারিও ব্রাদার্স’এর বক্স অফিস সাফল্যের  পর ফের আলোচনার শীর্ষে নিনটেনডো কর্পোরেশন। এতে কোম্পানিটির ব্যবসায় সম্ভাবনার নতুন মাত্রা যুক্ত হলো।

গত শুক্রবার নিনটেনডো কর্পোরেশন এই বছরের সর্বাধিক আলোচিত ‘দ্যা লিজেন্ড অফ জেল্ডা: টিয়ার্স অফ দ্যা কিংডম বাজারে ছাড়ে। ক্রমান্বয়ে গেইমসটির জনপ্রিয়তা বাড়ছে, বলেছেন সুনতারো ফুরোকাওয়া।

গত অর্থ বছরে কোম্পানিটির পরিচলন আয় শতকরা ১৫ ভাগ কমে দাঁড়িয়েছে তিনশো ৭৩ কোটি মার্কিন ডলারে। কোম্পানিটির অনুমান এ বছর সেটি শতকরা আরও ১১ ভাগ কমে গিয়ে দাঁড়াবে তিনশো ৩৩ কোটি মার্কিন ডলারে।