পরিচিত স্থাপনা চিহ্নিত করতে পারবে মেটার রে-ব্যান সানগ্লাস

নতুন ফিচারটি মেটার ‘গুগল লেন্স ধাঁচের’ এক ফিচারের অংশ। এর মাধ্যমে ব্যবহারকারী সানগ্লাসে বিভিন্ন এমন বস্তু দেখার সুযোগ পান, যেগুলো সম্পর্কে এআইকে প্রশ্ন করা যাবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2024, 07:30 AM
Updated : 13 March 2024, 07:30 AM

এআই-চালিত ভিজুয়াল সার্চ ফিচার’সহ কিছু মজার সক্ষমতা নিয়ে বাজারে এসেছিল মেটার রে-ব্যান সানগ্লাস। তবে সম্প্রতি এর বেটা সংস্করণে চালু হয়েছে নতুন এক চমকপ্রদ ফিচার।

নতুন এ ফিচার বিভিন্ন অবস্থানের স্থাপনা চিহ্নিত করবে ও সে সম্পর্কে আরও বিস্তারিত তথ্য ব্যবহারকারীদের জানাবে। এমনকি ভ্রমণকারীদের জন্য এক ধরনের ট্যুর গাইড হিসাবেও ফিচারটি ব্যবহার করা যেতে পারে বলে এক থ্রেড পোস্টে লিখেছেন মেটার প্রযুক্তি প্রধান অ্যান্ড্রু বসওয়ার্থ।

পোস্টে ফিচারটির কয়েকটি নমুনা ছবি দেখিয়েছেন বসওয়ার্থ। এতে দেখা যায়, যুক্তরাষ্ট্রের স্যানফ্রান্সিসকোয় অবস্থিত ‘গোল্ডেন গেইট ব্রিজ’ কেন কমলা রঙের ও একই শহরের ‘পেইন্টেড লেডিস’ বাড়িগুলোর ইতিহাস কী, এমন বেশ কিছু তথ্য ছবিগুলোর নীচে ব্যাখ্যা আকারে উল্লেখ রয়েছে।

এর পাশাপাশি, মন্টানায় ধারণ করা কয়েকটি ভিডিও’র মাধ্যমে নতুন ফিচারের বিভিন্ন সক্ষমতা ইনস্টাগ্রামে শেয়ার করেছেন জাকারবার্গ। এক্ষেত্রে, মন্টানার ‘বিগ স্কাই মাউন্টেইন’ ও ‘রুজভেল্ট আর্চ’-এর মতো স্থাপত্যের ইতিহাস নিয়ে মৌখিক বর্ণনা দিতে অডিও ব্যবহার করতে দেখা যায় ফিচারটিকে।

এর প্রথম ঝলক মিলেছিল গত বছর, মেটার ‘কানেক্ট’ আয়োজনে। আর এটি দেখানো হয়েছিল কোম্পানির নতুন ‘মাল্টিমোডাল’ সক্ষমতার অংশ হিসেবে, যেখানে পরিবেশের ওপর ভিত্তি করে ব্যবহারকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেওয়ার সুবিধা ছিল।

মেটার সব ধরনের স্মার্ট চশমায় ‘রিয়াল-টাইম ইনফো’ (এর আগে কেবল ২০২২ সাল পর্যন্ত আপডেট হওয়া তথ্য ছিল গ্লাসটিতে) পাওয়ার সুবিধা চালুর পরপরই ফিচারটি সক্রিয় করা হয়, যা আংশিকভাবে মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিনের মাধ্যমে চালিত হয়ে থাকে৷

নতুন ফিচারটি মেটার ‘গুগল লেন্স ধাঁচের’ এক ফিচারের অংশ। এর মাধ্যমে ব্যবহারকারী সানগ্লাসে বিভিন্ন এমন বস্তু দেখার সুযোগ পান, যেগুলো সম্পর্কে এআইকে প্রশ্ন করা যাবে। এর উদাহরণ হিসেবে ধরা যায়, কোনও ফল বা এমন কোনও বিদেশী টেক্সট, যেটা অনুবাদ করা প্রয়োজন।

মেটার ‘আর্লি অ্যাক্সেস প্রোগ্রাম’-এ প্রবেশাধিকার পাওয়া যে কেউই ফিচারটি ব্যবহারের সুযোগ পাবেন, তবে সে সংখ্যা এখনও সীমিত।

“যাদের এখনও বেটা সংস্করণে প্রবেশাধিকার নেই, তারা ‘ওয়েইটিং লিস্ট’-এ যুক্ত হতে পারেন। এর মধ্যে ফিচারটি আরও বেশি মানুষের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করছি আমরা,” বলেন বসওয়ার্থ।