বয়স ১০ বছর, গেইমের পেছনে খরচ আড়াই হাজার পাউন্ড

জর্জিনা বলছেন তার মেয়েকে তার এই গেইমটি খেলতে দেওয়া উচিৎ হয়নি। “সে জানে যে সে পাসওয়ার্ড বদলে ফেলেছে, কিন্তু এর গুরুত্ব কি তা বুঝতে পারছে না।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 11:48 AM
Updated : 22 May 2023, 11:48 AM

মায়ের নজর এড়িয়ে ও পরিবারিক আইপ্যাডের পাসওয়ার্ড বদলে গেইমিং সাইট রোবলোক্সের পেছনে আড়াই হাজার পাউন্ডেরও বেশি খরচ করেছে ১০ বছর বয়সী এক শিশু।

যুক্তরাজ্যের ডেনবিগশায়ারে বসবাসরত ওই শিশুর মা জর্জিনা মুন্ডে বলছেন, এমন পরিস্থিতি এড়াতে অন্যান্য অভিভাবরাও যেন সতর্ক হন।

লেনদেনের সঙ্গে সংশ্লিষ্ট টেসকো ব্যাংক প্রাথমিকভাবে ওই অর্থ ফেরত দিতে অস্বীকৃতি জানালেও পরবর্তীতে বিবিসি রেডিও ৪-এ প্রচারিত ‘ইউ অ্যান্ড ফর ইয়োর্স’ নামের অনুষ্ঠানে ঘটনাটি উঠে আসার পর সিদ্ধান্ত পুনর্বিবেচনায় বাধ্য হয় তারা।

খরচের এই অর্থ বাংলাদেশি মুদ্রায় প্রায় তিন লাখ ৩৪ হাজার টাকার সমান।

রোবলক্স বলেছে, বিভিন্ন অননুমোদিত আর্থিক লেনদেনের বেলায় তাদের একটি ‘কঠোর নীতিমালা’ রয়েছে। আর অ্যাপল বলেছে, এই ধরনের পরিস্থিতি এড়াতে গেইম কেনার আগেই সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া সম্ভব।

ব্যবহারকারীকে নিজস্ব গেইম তৈরির পাশাপাশি অ্যাপের মধ্যে ‘পে-টু-প্লে’ ধাঁচের গেইম খেলার সময় বিভিন্ন পোশাক বা সামগ্রীর মাধ্যমে অ্যাভাটার আপগ্রেডের সুযোগও দিয়ে থাকে রোবলক্স।

৪৪ বছর বয়সী জর্জিনা সংবাদমাধ্যম বিবিসিকে বলেন, তার সন্তান প্রিমরোজ এক ‘বিশেষ চাহিদাসম্পন্ন’ শিশু। আর মূলধারার স্কুলের সঙ্গে তাল মেলাতে না পেরে সম্প্রতি তুলনামূলক বেশি সময় নিজ মায়ের আইপ্যাডে গেইম খেলেই কাটায় শিশুটি।

প্রাথমিকভাবে জর্জিনা ভেবেছিলেন কেউ হয়ত প্রিমরোজের অ্যাকাউন্ট হ্যাক করেছে। তবে পরবর্তীতে তিনি নিশ্চিত হন, তার ১০ বছর বয়সী সন্তান নিজেই পাসওয়ার্ড বদলে এই লেনদেনের সুযোগ করে নিয়েছে।

“কয়েকশো লেনদেন সম্পন্ন হওয়ার নোটিফিকেশন এলে আমার মাথায় আকাশ ভেঙ্গে পড়ে, কার কার্ড থেকে এতো খরচ হলো?” --বলেন জর্জিনা।

প্রিমরোজ এতে আড়াই হাজার পাউন্ডের বেশি অর্থ খরচ করলেও তার বেশিরভাগ কেনাকাটা ছিল ২০ পাউন্ডের মধ্যেই।

পেশায় একজন নার্স জর্জিনা ওই অর্থ ফেরত পাওয়ার জন্য এক সপ্তাহ ধরে বারবার অ্যাপল ও টেসকো ব্যাংকের সঙ্গে যোগাযোগ করতে থাকেন।

“খুব বাজে সময় গিয়েছে, গত কয়েকমাস কোনো কাজ করতে পারিনি, মেয়ের উপর থেকে নজর সারতে পারিনি।”

আমি তো মনে করেছিলাম আমাদের আগামী কয়েক বছর ধরে এই টাকাটার কিস্তি পরিশোধ করে যেতে হবে।” - তিনি বলেন। 

“সে এক আতংকজনক সময়।”

“আমি বারবার টেসকো ব্যাংকে ফোন করছিলাম, কিন্তু তারা বলেছে যেহেতু আমার মেয়ে এটি করে ফেলেছে তাই তাদের কিছু কারার নেই। তারপর আমি অ্যাপলে যোগাযোগ করি, তারা শুধু তাদের ‘টার্মস অ্যান্ড কন্ডিশন’ পড়ে শোনায়। তারপর আমি বিবিসির ভোক্তা সুরক্ষায় যোগাযোগ করি।”

প্রথমে অর্থ ফেরত দিতে অস্বীকার করলেও পারে বিবিসি’র রেডিও ফোরের ‘ইউ অ্যান্ড ইয়োরস’ বিষয়টি নিয়ে অনুসন্ধান শুরু করলে টাকা টা ফেরত দিতে রাজি হয় টেসকো ব্যাংক।

“বিবিসির হস্তক্ষেপের একদিনের মধ্যে টেসকো ব্যাংক নিজ থেকে যোগাযোগ করে জানায় তারা পুরো টাকাটা ফেরত দেবে”-- বলেন জর্জিনা।

“আমি আনন্দে কেঁদে ফেলি, মনে হয়েছে বুকের উপর থেকে একটা মস্ত পাথর সরেছে।”

অ্যাপল বলেছে অ্যাকাউন্টে বাড়তি কিছু সুরক্ষা যোগ করা যেতে পারে, এতে কোনো শিশু কোনো ইন-অ্যাপ লেনদেন করতে গেলে আগেই মা-বাবারার কাছে বার্তা পৌঁছাবে।

কোম্পানিটি জানিয়েছে মা-বাবারা যেন শিশুদের কে পাসওয়ার্ড না দেয়, অথবা কোনো লেনদেনের অনুমতির জন্য ফেইসআইডি টাচআইডি যাচাইকরণ সংযুক্ত করে।

স্ক্রিন টাইম চালু রেখেও মা-বাবারারা ইন-অ্যাপ লেনদেন বন্ধ রাখতে পারবে বলে জানিয়েছে কোম্পানিটি।

আর টেসকো ব্যাংক বলেছে “বিষয়টি নিয়ে আমরা আরও অনুসন্ধান চালিয়ে সিদ্ধান্ত নিয়েছে মিস মুন্ডেকে তার টাকা টা ফেরত দেওয়া হবে।”

“মিস মুন্ডে যখন প্রথম আমাদের সঙ্গে যোগাযোগ তখন আমরা এই সেবাটা দিতে পারি নি, তাই তার কাছে ক্ষমা চাইছি এবং আমাদের ব্যবসার সুনামের নিদর্শন স্বরূপ তাকে আরও কিছু টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে।”

জর্জিনা বলছেন তার মেয়েকে তার এই গেইমটি খেলতে দেওয়া উচিৎ হয়নি।

“সে জানে যে সে পাসওয়ার্ড বদলে ফেলেছে, কিন্তু এর গুরুত্ব কি তা বুঝতে পারছে না।”

জার্জিনা অন্যসব মা-বাবারাদের কেও “সাহসী” হতে আহবান জানিয়ে তাদের শিশুরা কি খেলছে সে ব্যাপারে সজাগ থাকতে আহবান জানিয়েছেন।

“আজকের দিনে শিশুরা বাবা মায়েদের চেয়ে একধাপ এগিয়ে। আমরা ভেবেছি রোবলোক্স একটি সাধাসিধে গেইম, কিন্তু এর ভেতরে এক বিস্তৃত জগৎ, যা নিয়ে আমাদের কোনো ধারণাই ছিল না।”

রোবলোক্স বলেছে “কোনো অ্যাকাউন্ট যদি অননুমোদিত লেনদেনের শিকার হয় তার জন্য রোবলোক্সের জোরালো নীতিমালা রয়েছে।”

“আমাদের হেল্প সেন্টার থেকে এর ব্যাপারে বিস্তারিত জানা যাবে।”

“মা-বাবাদের জন্যও একটি ‘প্যারেন্টাল কনট্রোল স্যুইট’ রয়েছে, যার মাধ্যমে তারা রোবলোক্সে শিশুদের খরচের পরিমাণ নির্ধারণ করে দিতে পারবেন এবং নোটিফিকেশনের মাধ্যমে শিশিদের যেকোনো লেনদেনের খবর পাবেন।”