ফের ১০ শতাংশ কর্মী ছাঁটাই টুইটারে

চাকরি হারানোদের মধ্যে ডেটা বিজ্ঞানী, পণ্য ব্যবস্থাপক এবং ইঞ্জিনিয়াররা রয়েছেন যারা মেশিন লার্নিং এবং সাইটের নির্ভরযোগ্যতা নিয়ে কাজ করছিলেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2023, 02:16 PM
Updated : 27 Feb 2023, 02:16 PM

ইলন মাস্ক মালিকানাধীন সামাজিক মাধ্যম জায়ান্ট টুইটার আবারও ব্যাপক ছাঁটাইয়ের পথ বেছে নিয়েছে। কোম্পানিটি অন্তত ২০০ কর্মীকে চাকরিচ্যুত করেছে, যা বিদ্যমান দুই হাজার কর্মীর প্রায় ১০ শতাংশ।

২০২২ সালের অক্টোবরে ইলন মাস্ক কোম্পানিটির দায়িত্ব নেয়ার পর থেকে বেশ কয়েক দফা কর্মী ছাঁটাই করেছে টুইটার।

কর্মীদের একে অপরের সঙ্গে যোগাযোগ ‘কঠিন করে তোলার’ এক সপ্তাহের মধ্যে  সর্বশেষ ছাঁটাইয়ের ঘটনা ঘটল বলে প্রতিবেদনে বলেছে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস।

টুইটারের অভ্যন্তরীণ মেসেজিং প্ল্যাটফর্ম স্ল্যাক অফলাইনে চলে গিয়েছিল সে সময়।

প্রতিবেদন বলছে, চাকরি হারানোদের মধ্যে ডেটা সায়েন্টিস্ট, প্রোডাক্ট ম্যানেজার এবং ইঞ্জিনিয়াররা রয়েছেন যারা মেশিন লার্নিং এবং সাইটের নির্ভরযোগ্যতা নিয়ে কাজ করছিলেন।

মাস্কের অধিগ্রহণের পর থেকেই নানা ঝড়ঝাপ্টার মধ্যে দিয়ে যাচ্ছে টুইটার। বিশ্বে সে সময়ের শীর্ষ ধনী মাস্ক ৪৪ বিলিয়ন ডলারে কোম্পানিটি কিনে নেওয়ার পর থেকেই এটি মার্কিন রাজনীতিতে ডানপন্থীদের দিকে ঝুঁকছে বলে সমালোচনা রয়েছে। এসবের মধ্যেই তিনি ব্যাপক ছাঁটাইয়ের মাধ্যমে ব্যয় কমানোর চেষ্টা করেছেন। 

প্ল্যাটফর্মটি এখনও বিজ্ঞাপনদাতাদের ফিরিয়ে আনতে কাঠখর পোড়াচ্ছে। তবে, বিভিন্ন সূত্র বলছে বিজ্ঞাপনদাতারা প্রভাবশালী এই প্ল্যাটফর্মের স্থিতিশীলতা নিয়ে উদ্বিগ্ন।

এর আগে মাস্কের ব্যক্তিগত উড়োজাহাজ লাইভ ট্র্যাক করতে গিয়ে পাবলিক ডোমেইনে থাকা তথ্য ব্যবহারকারী এক অ্যাকাউন্ট ব্লক করে দিয়ে সমালোচনার মুখে পড়েন মাস্ক। ওই সমালোচনা আরও তীব্র হয়ে ওঠে যখন টুইটার এই বিষয়ে রিপোর্ট করা সাংবাদিকদের অ্যাকাউন্টও স্থগিত করে। সে ‘মাস্ক বাক স্বাধীনতা দমন’ করার চেষ্টা করছেন বলে সমালোচনা হচ্ছিল।

সাম্প্রতিক গণছাঁটাই নিয়ে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া দেয়নি টুইটার।

এর আগে গত নভেম্বরের শুরুতে খরচ কমানোর পদক্ষেপ হিসেবে প্রায় ৩,৭০০ কর্মীকে ছাঁটাই করে কোম্পানিটি।

প্রযুক্তি সংবাদের সাইট ‘ইনফরমেশনে’র প্রতিবেদন বলছে, মাস্কের অধিগ্রহণের পর কোম্পানির আয়ে যে পতন হয়েছে তা পুষিয়ে নিতে এবং কর্মী খরচ আরও কমানোর লক্ষ্যে সর্বশেষ চাকরি ছাঁটাই করা হল।

গত নভেম্বরে মাস্ক বলেছিলেন, কনটেন্ট মডারেশন নিয়ে উদ্বেগের মধ্যে বিজ্ঞাপনদাতারা হাত গুটিয়ে নেওয়ায় টুইটারের আয়ে বড় ধরনের ধস নেমেছে।