সংবাদকর্মীদের তথ্য সংগ্রহ করেছিল টিকটকের চীনা কর্মীরা

বাইটড্যান্সের এক কর্মীর বরাত দিয়ে বাজফিড নিউজ আগেই লিখেছিল, “চীন থেকে সবকিছুর ওপরেই নজর রাখা হয়।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2022, 08:03 AM
Updated : 23 Dec 2022, 08:03 AM

সেবাগ্রাহকদের ব্যক্তিগত তথ্য সংরক্ষণ আর মূল কোম্পানির সঙ্গে চীন সরকারের যোগসাজশ নিয়ে চলতি বিতর্কের মধ্যেই চার কর্মীকে ছাঁটাই করেছে টিকটক মালিক বাইটড্যান্স; দুই মার্কিন সংবাদকর্মীর ব্যক্তিগত গোপন ডেটায় অনধিকার প্রবেশ করেছিলেন ওই কর্মীরা।

বৃহস্পতিবার চার কর্মীকে ছাঁটাইয়ের খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে নিশ্চিত করেছেন টিকটক মুখপাত্র ব্রুক ওবারওয়েটার।

কোম্পানির দাবি, নিজস্ব কোনো কর্মী সংবাদকর্মীদের তথ্য সরবরাহ করছে কি না, সে বিষয়ে অনুসন্ধান চালাচ্ছিলেন বাইটড্যান্সের ওই কর্মীরা। ওই অনুসন্ধান প্রক্রিয়ার অংশ হিসেবেই ফাইন্যানশিয়াল টাইমস এবং বাজফিডের দুই সংবাদকর্মীর ব্যক্তিগত ও গোপন ডেটায় অনধিকার প্রবেশ করেন তারা।

বাইটড্যান্স কর্মীদের এই অনধিকার চর্চার বিষয়টি ধরা পড়েছে একটি আইনি সেবাদাতা প্রতিষ্ঠানের তদন্তে। ছাঁটাইকৃত কর্মীদের মধ্যে দুজন যুক্তরাষ্ট্রের এবং দুজন চীনের বলে জানিয়েছে সিএনএন।

টিকটক ও বাইটড্যান্স এর প্রধান নির্বাহীরা বৃহস্পতিবারই আলাদা আলাদা ইমেইলে বাকি কর্মীদের ওই চার কর্মী ছাঁটাইয়ের খবর জানিয়েছেন।

সিএনএন জানিয়েছে, বাইটড্যান্স কর্মীরা সংবাদকর্মীদের যেসব তথ্য সংগ্রহ করেছিলেন, তার মধ্যে তাদের আইপি অ্যাড্রেসও ছিল। ব্যবহারকারীর আইপি অ্যাড্রেসের ভিত্তিতে তার ভৌগলিক অবস্থান নির্ধারণ করা যায়।

টিকটকের প্রধান নির্বাহী শো চিউ কোম্পানির বাকি কর্মীদের পাঠানো ইমেইলে বলেছেন, “এ ঘটনায় জড়িতরা তাদের ক্ষমতার অপব্যবহার করে টিকটক ব্যবহারকারীদের ডেটায় অনধিকার প্রবেশ করেছিল। এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।”

টিকটকের মূল কোম্পানি চীনভিত্তিক বাইটড্যান্স। কোম্পানির সঙ্গে চীনা কর্তৃপক্ষের সম্ভাব্য যোগসাজশ বিতর্কে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বাজারে ‘জাতীয় নিরাপত্তা হুমকি’ হিসেবে দেখা হচ্ছে টিকটককে। সেবাগ্রাহকদের স্পর্শকাতর ডেটার নিরাপত্তা আর চীনের কর্মীদের সেই ডেটায় প্রবেশাধিকার নিয়ে শঙ্কিত মার্কিন জনপ্রতিনিধিরাও।

চলতি বছরই বাজফিড নিউজ এক প্রতিবেদনে জানিয়েছিল, যুক্তরাষ্ট্রের সেবাগ্রাহকদের স্পর্শকাতর ডেটায় চীন থেকে অনুপ্রবেশ করা হয়েছে। নাম প্রকাশ্যে অনিচ্ছুক এক কর্মীর বরাত দিয়ে সংবাদমাধ্যমটি লিখেছিল, “চীন থেকে সবকিছুর ওপরেই নজর রাখা হয়।”

টিকটক এ অভিযোগ স্বীকার করতে প্রথমে গড়িমসি করলেও পরে চীনা কর্মীদের মার্কিন সেবাগ্রাহকদের ডেটায় প্রবেশাধিকার থাকার বিষয়টি নিশ্চিত করেছে। তবে কোম্পানির দাবি, চীন থেকে কে মার্কিন ডেটায় প্রবেশাধিকার পাবেন সেটি নির্ধারণের দায়িত্ব একটি যুক্তরাষ্ট্রভিত্তিক নিরাপত্তা দলের হাতে দেওয়া আছে।

অন্যদিকে অক্টোবর মাসেই বাণিজ্য সাময়িকী ফোর্বস এক প্রতিবেদনে জানিয়েছিল, নির্দিষ্ট কয়েকজন মার্কিন নাগরিকের ওপর নজর রাখতে টিকটকের মাধ্যমে সংগৃহিত ডেটা ব্যবহারের পরিকল্পনা করেছিল বাইটড্যান্স। বৃহস্পতিবারের আরেক প্রতিবেদনে সাময়িকীটি জানিয়েছে, অন্তত তিনজন সংবাদকর্মীর ওপর নজর রেখেছে চীনা ওই কোম্পানি।

নিউ ইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, সংবাদকর্মীদের সঙ্গে যোগাযোগ আছে এমন কর্মীদের ওপরেও নজরদারি শুরু করেছে টিকটক।

এ পরিস্থিতিতে কর্মী ছাঁটাই প্রসঙ্গে দেওয়া এক বিবৃতিতে ওবেরওয়েটার বলেছেন, যাদের ছাঁটাই করা হয়েছে, ব্যবহারকারীদের ডেটায় প্রবেশাধিকার পেতে ‘ক্ষমতার গুরুতর অপব্যবহার’ তারা করেছিল।

“এ ধরনের আচরণ গ্রহণযোগ নয় এবং সেবাগ্রাহকদের বিশ্বাস অর্জনের জন্য টিকটকের সামগ্রিক চেষ্টার পরিপন্থি।”

এ ঘটনাগুলোর প্রতিক্রিয়ায় কোম্পানির অভ্যন্তরীণ কাঠামো নতুন করে সাজানোর কথা বলেছে টিকটক।

ফাইন্যানশিয়াল টাইমস এক বিবৃতিতে বলেছে, “সংবাদকর্মীদের ওপর নজরদারি এবং তাদের তথ্যসূত্রকে ভয়ভীতি দেখানো কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। আমাদের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানোর আগে এ বিষয়ে আমরা আরও তদন্ত চালাব।”

আর সিএনএসকে দেওয়া এক বিবৃতিতে বাজফিড নিউজ বলেছে, এ ঘটনায় ‘সংবাদকর্মী ও টিকটক ব্যবহারকারীদের তথ্যের গোপনতা এবং অধিকার পুরোপুরি অগ্রাহ্য করা হয়েছে।’

যুক্তরাষ্ট্রে এক ডজনের বেশি অঙ্গরাজ্য ইতোমধ্যে সরকারি কর্মকর্তাদের ডিভাইসে টিকটক অ্যাপ নিষিদ্ধ করেছে। বিশ্ববিদ্যালয়ের মালিকানাধীন ডিভাইস এবং কম্পিউটার নেটওয়ার্কেও টিকটকের ব্যবহার নিষিদ্ধ করা শুরু হয়েছে।

সকল সরকারি ডিভাইসে টিকটক নিষিদ্ধ করার জন্য ইতোমধ্যে একটি খসড়া প্রস্তাব পাস হয়েছে মার্কিন সেনেটে। নতুন আইন করে পুরো যুক্তরাষ্ট্রে এক যোগে টিকটক নিষিদ্ধ করার লক্ষ্যে সম্প্রতি একটি বিল তুলেছেন মার্কিন কংগ্রেসের তিন প্রতিনিধি।