জেমিনাই’তে ছবি তৈরির সুবিধা বন্ধ করছে গুগল

“ঐতিহাসিক প্রেক্ষাপটগুলোতে খুবই সূক্ষ্ম তথ্য থাকে। আর আমরা চ্যাটবটে এ ব্যবস্থা আরও উন্নত করার বিষয়টি নিয়ে কাজ করছি।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2024, 11:08 AM
Updated : 23 Feb 2024, 11:08 AM

কয়েকটি ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে মানুষের ভুল ছবি তৈরির পর নিজস্ব এআই টুল ‘জেমিনাই’-এর ছবি তৈরির সুবিধা বন্ধ করছে গুগল।

এ ঘটনা এআই প্রতিযোগিতার বাজারে ওপেনএআই ও মাইক্রোসফটকে ধরে ফেলার চেষ্টায় গুগলের জন্য বড় ধাক্কা বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

এ মাসের শুরুতে ব্যবহারকারীদের জন্য জেমিনাই এআই মডেলের মাধ্যমে ছবি তৈরির সুবিধা চালু করেছিল গুগল। তবে কিছুদিন যাবত ব্যবহারকারীদের একটি অংশ অভিযোগ জানিয়ে আসছেন, কোনও ঐতিহাসিক প্রেক্ষাপটের ছবি বানাতে বললে এআই মডেলটি কখনও কখনও ভুল তথ্যওয়ালা ছবি দেখায়।

“কিছু কিছু ঐতিহাসিক প্রেক্ষাপটের ছবি তৈরির সময় জেমিনাই যে ভুল তথ্য দেখাচ্ছে, তা নিয়ে আমরা ওয়াকিবহাল,” বুধবার বলেছে গুগল।

২০২২ সালের নভেম্বরে চ্যাটজিপিটি’র উন্মোচনের পর থেকেই এর সঙ্গে প্রতিযোগিতার লক্ষ্যে নিজস্ব এআই সফটওয়্যার বিকাশে কাজ করছে গুগল।

তারই পরিপ্রেক্ষিতে বছরখানেক আগে নিজস্ব এআই চ্যাটবট বার্ড এনেছিল সার্চ ইঞ্জিন জায়ান্ট কোম্পানিটি। আর সে সময় চ্যাটবটটির এক প্রচারণা ভিডিও’তে সৌরজগতের বাইরের বিভিন্ন ছবি শেয়ার করেছিল গুগল। তবে, সেইসব ছবি ত্রুটিপূর্ণ হওয়ায় এক ধাক্কায় কোম্পানির শেয়ারমূল্য নয় শতাংশ কমে যায়।

পরবর্তীতে, বার্ডের নাম রিব্র্যান্ড করে এ মাসের শুরুতে ‘জেমিনাই’ নামের চ্যাটবট চালু করে গুগল, যেখানে ব্যবহারকারীর জন্য কয়েকটি গ্রাহক সেবা প্যাকেজও রেখেছে কোম্পানিটি।

“ঐতিহাসিক প্রেক্ষাপটগুলোতে খুবই সূক্ষ্ম তথ্য থাকে। আর আমরা চ্যাটবটে এ ব্যবস্থা আরও উন্নত করার বিষয়টি নিয়ে কাজ করছি,” বলেন গুগলের ‘প্রোডাক্ট ফর জেমিনাই’ বিভাগের জ্যেষ্ঠ পরিচালক জ্যাক ক্রসজিক।