সাইবার হামলা ‘টেরই পায়নি’ জাপানের মহাকাশ সংস্থা জাক্সা

এর আগে ২০১৬ ও ১৭ সালে হওয়া বড় আকারের সাইবার হামলায় আক্রান্ত প্রায় দুইশ কোম্পানি এবং গবেষণা প্রতিষ্ঠানের তালিকায় ছিলো জাক্সা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2023, 12:06 PM
Updated : 29 Nov 2023, 12:06 PM

সাইবার হামলার শিকার হয়েছে জাপানের মহাকাশ সংস্থার সার্ভার নেটওয়ার্ক। 

তবে হ্যাকাররা রকেট, স্যাটেলাইট পরিচালনার মতো গুরুত্বপূর্ণ তথ্যে প্রবেশ করতে পারেনি বলে দাবি করেছে সংস্থাটি। 

সম্প্রতি দেশটির পুলিশের কাছ থেকে তথ্য পাওয়ার আগ পর্যন্ত গত গ্রীষ্মে হওয়া এই সাইবার হামলা সম্পর্কে জাপান মহাকাশ অনুসন্ধান সংস্থার (জাক্সা) কোনো ধারণাই ছিল না বলে জানিয়েছে নিক্কেই এশিয়া।

সংস্থাটির একজন কর্মকর্তা বলছেন, এখন পর্যন্ত কোনো ডেটা ফাঁসের তথ্য মেলেনি। 

হামলাটির উৎস, ক্ষয়ক্ষতির পরিমাণ এবং সংস্থাটির নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতা উদঘাটনে তদন্ত করছে দেশটির সরকার এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এর আগে ২০১৬ ও ১৭ সালে হওয়া বড় আকারের সাইবার হামলায় আক্রান্ত প্রায় দুইশ কোম্পানি এবং গবেষণা প্রতিষ্ঠানের তালিকায় ছিলো জাক্সা। নিক্কেই এশিয়া লিখেছে, সম্ভবত চীনের পিপলস লিবারেশন আর্মির নির্দেশে সে দেশের কোনো গুপ্তচর দল হামলাটি চালিয়েছে।

আক্রান্ত সার্ভারটি হামলার আগে ভুয়া নামধারীদের কাছে ভাড়া দেওয়ায় সন্দেহভাজন হিসাবে এক চীনা প্রকৌশলীকে ২০২১ সালের এপ্রিলে জাপানের পুলিশ আদালতের সামনে পেশ করে।

তবে আদালত চীনা কমিউনিস্ট পার্টির সদস্য তিরশোর্ধ ওই ব্যাক্তিকে দোষী সাব্যস্ত করেনি এবং এ বিষয়ে বিস্তারিত কোনো ব্যাখ্যাও দেয়নি।

মহাকাশ বিষয়ক তিনটি ভিন্ন সংস্থাকে একত্রীকরণের মাধ্যমে ২০০৩ সালে জাক্সার সৃষ্টি হয়, যা দেশটির স্যাটেলাইট এবং রকেট উৎক্ষেপণসহ মহাকাশ কার্যক্রম পরিচালনা করে।