জুনেই তবে আসছে অ্যাপলের মিক্সড রিয়ালিডি হেডসেট?

কোম্পানির হেডসেটটির সম্ভাব্য নাম ‘রিয়ালিটি প্রো’। অনুমান বলছে, এটি অত্যন্ত শক্তিশালী একটি ডিভাইস হতে যাচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2023, 11:58 AM
Updated : 16 Feb 2023, 11:58 AM

২০২৩ সালের ‘ওয়ার্ডওয়াইড ডেভেলপার্স কনফারেন্স (ডব্লিউডব্লিউডিসি)’ আয়োজনে বহুল প্রতীক্ষিত মিক্সড রিয়ালিটি হেডসেট উন্মোচনের পরিকল্পনা করছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

বিষয়টি উঠে এসেছে নির্ভরযোগ্য অ্যাপল বিশ্লেষক মার্কিন বাণিজ্য প্রকাশনা ব্লুমবার্গের প্রতিবেদক মার্ক গারম্যানের লেখায়।

প্রতিবেদন অনুযায়ী, আত্মপ্রকাশের তারিখ একাধিকবার পেছানোর পর সম্প্রতি বসন্তে ডিভাইসটি দেখানোর লক্ষ্যস্থির করেছিল অ্যাপল। তবে, এই বছরের শেষ নাগাদ বাজারে আনার পরিকল্পনা নিয়ে এগোনো এই টেক জায়ান্ট এখন সম্ভাবত ডিভাইসটির আত্মপ্রকাশ ঘটাবে ডব্লিউডব্লিউডিসি’তে।

অ্যাপল এখনও ডব্লিউডব্লিউডিসি আয়োজনের তারিখ ঘোষণা না করলেও, সাধারণত এটি জুনের শুরুতে করার রেওয়াজ আছে। প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, ডিভাইসের হার্ডওয়্যার ও সফটওয়্যারজনিত সমস্যার কারণে হেডসেটটি আত্মপ্রকাশে বিলম্ব করছে কোম্পানিটি।

অ্যাপলের সাবেক হার্ডওয়্যার প্রধান ও ২০২১ সালে কোম্পানির এআর/ভিআর প্রকল্পের দায়িত্ব নেয়া ড্যান রিকি এই প্রকল্পে ‘ক্রমাগত জড়িয়েছেন’ বলে দাবি করেন গারম্যান।

এই প্রসঙ্গে ভার্জ অ্যাপলের মন্তব্য জানতে চাইলেও রীতি অনুযায়ী অ্যাপল কোনো জবাব দেওয়া থেকে বিরত থেকেছে।

কোম্পানির হেডসেটটির সম্ভাব্য নাম ‘রিয়ালিটি প্রো’। অনুমান বলছে, এটি অত্যন্ত শক্তিশালী একটি ডিভাইস হতে যাচ্ছে। আর এতে বিভিন্ন উন্নতমানের ‘হ্যান্ড ট্র্যাকিং’ ফিচার, ফেইসটাইমে ব্যবহারকারীর সঙ্গে কথা বলা ব্যক্তিকে বাস্তবসম্মত উপায়ে রেন্ডারিংয়ের সক্ষমতার পাশাপাশি এতে এমন এক ধরনের ‘ডিজিটাল চাবি’ থাকবে, যা তাকে ভিআর-এর বাইরে থেকেও বিভিন্ন পরিবর্তন করার সুযোগ দেবে।

তবে, এই প্রযুক্তি ব্যবহারের জন্য গ্রাহকদের হয়তো উচ্চমূল্য গুনতে হবে। গারম্যান বলছেন, হেডসেটের দাম প্রায় তিন হাজার ডলার রাখার পরিকল্পনা করেছে অ্যাপল।

ভার্জের প্রতিবেদন অনুযায়ী, এই বছর আকারে তুলনামূলক বড় ম্যাকবুক এয়ার (১৫ ইঞ্চির পর্দা থাকতে পারে) , প্রতিশ্রুত নতুন ম্যাকবুক প্রো আনার পাশাপাশি আইফোনের জন্য আপডেট আনতে কাজ করছে অ্যাপল। তবে, গারম্যানের তথ্য অনুযায়ী, অ্যাপল ওয়াচ, এয়ারপড বা আইপ্যাডে উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নাও আসতে পারে।