‘ব্ল্যাকক্যাট’ হ্যাকারদের তথ্য দিলে কোটি ডলার পুরস্কার

“এএলপিএইচভি ব্ল্যাকক্যাট র‍্যানসমওয়্যার সার্ভিস গ্রুপ মার্কিন যুক্তরাষ্ট্র ও বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ অবকাঠামো খাতের কম্পিউটার নেটওয়ার্কগুলোর ক্ষতি করেছে।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2024, 08:03 AM
Updated : 29 March 2024, 08:03 AM

‘ব্ল্যাকক্যাট’ র‍্যানসমওয়্যার দল সম্পর্কে তথ্য দিলে ১ কোটি ডলার পর্যন্ত পুরস্কার ঘোষণা করেছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট।

দেশটির স্বাস্থ্য খাতের কোম্পানি ইউনাইটেড হেলথ গ্রুপের প্রযুক্তি বিভাগে আক্রমণ করে আমেরিকাজুড়ে বীমার অর্থপ্রদান প্রক্রিয়া বন্ধ করে দিয়েছিল হ্যাকাররা। আর এর প্রতক্রিয়ায় বুধবার মার্কিন সংস্থাটি পুরস্কারের ঘোষণা দিয়েছে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

“এএলপিএইচভি ব্ল্যাকক্যাট র‍্যানসমওয়্যার সার্ভিস গ্রুপ মার্কিন যুক্তরাষ্ট্র ও বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ অবকাঠামো খাতের কম্পিউটার নেটওয়ার্কগুলোর ক্ষতি করেছে।” – পুরস্কার ঘোষণা করে এক বিবৃতিতে বলেছে মার্কিন সংস্থাটি।

ফেব্রুয়ারির শেষ থেকেই বিস্তৃত সাইবার আক্রমণের মুখে পড়ে ইউনাইটেড হেলথ গ্রুপ। গত সপ্তাহে তাদের পরিষেবাগুলো অনলাইনে ফিরিয়ে আনার পরে, আটকে থাকা ১৪০০ কোটি ডলারেরও বেশি চিকিৎসা বীমার অর্থ দিতে শুরু করেছে বলে জানিয়েছে কোম্পানিটি।

কোম্পানির প্রযুক্তি বিভাগের নাম ‘চেঞ্জ হেলথকেয়ার’, যার বীমা কোম্পানি থেকে গ্রাহকদের কাছে অর্থপ্রদান প্রক্রিয়ায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আর এ সাইবার আক্রমণের ফলে সৃষ্ট সমস্যা অনেক ক্ষেত্রেই রোগী ও ডাক্তারদের পকেট খালি করে দিয়ছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স। ৩০ মিলিয়নেরও বেশি দরিদ্র, বীমাবিহীন রোগীর পরিষেবা দেওয়া কমিউনিটি স্বাস্থ্য কেন্দ্রগুলোতে এর প্রভাব আরও প্রবল।

হ্যাকাররা এ মাসের শুরুতে বলেছিল, সিস্টেম পুনরুদ্ধারের জন্য ২ কোটি ২০ লাখ ডলার মুক্তিপণ দিয়েছে ইউনাইটেড হেলথ। তবে, হ্যাকাররা দর কষাকষির ক্ষেত্রে কোম্পানির দিকটা বিবেচনা করেছে কিনা তা প্রকাশ করা হয়নি।

হ্যাকিংয়ের কিছুক্ষণ পর গ্রুপটি ওয়েবসাইটে একটি ভুয়া বিজ্ঞপ্তি দিয়েছিল বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স। সেখানে বলা ছিল ইউনাইটেড হেলথের ওয়েবসাইট জব্দ করেছেন আইন প্রয়োগকারীরা, যা এই ধারণা দেয় যে তারাই ওয়েবসাইটের কার্যক্রম বন্ধ করে দিয়েছিলেন।