নতুন সেবা আনল বাংলাদেশ ফাইন্যান্স ক্যাপিটাল

একটি ফি নিয়ে পুঁজিবাজারে ওই বিনিয়োগকারীর বিনিয়োগ পোর্টফলিও পরিচালনা করবে কোম্পানিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2022, 05:30 PM
Updated : 16 Nov 2022, 05:30 PM

পুঁজিবাজারে ব্যক্তি বিনিয়োগকারীদের জন্য ‘সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্লান’ নামে নতুন একটি সেবা এনেছে বাংলাদেশ ফাইন্যান্স ক্যাপিটাল।

বুধবার সংবাদ সম্মেলনে কোম্পানিটি জানায়, এ স্কিমের আওতায় একজন বিনিয়োগকারী প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণের অর্থ জমা করবেন। একটি সেবা ফি নিয়ে ওই বিনিয়োগকারীর বিনিয়োগ পোর্টফলিও পরিচালনা করবে কোম্পানিটি।

ব্যাংক বর্হিভূত আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ফাইন্যান্সের সহযোগী প্রতিষ্ঠান বাংলাদেশ ফাইন্যান্স ক্যাপিটালের এ সেবা পরিচিত হবে ‘ব্লু এসআইপি’ নামে।

স্বল্প আয়ের ও ব্যক্তি পর্যায়ের বিনিয়োগকারীদের জন্য এ বিনিয়োগ স্কিম আনার কথা জানানো হয় সংবাদ সম্মেলনে।

বাংলাদেশ ফাইন্যান্স এর ব্যবস্থাপনা পরিচালক কায়সার হামিদ বলেন, ‘‘তিন বছর বা এ চেয়ে বেশি মেয়াদের জন্য প্রতি মাসে একজন বিনিয়োগকারী অর্থ বিনিয়োগ করবেন যে কোনো পরিমাণের। মেয়াদ শেষে তিনি মুনাফাসহ তা তুলে নেবেন।’’

এর বাইরে যেকোনো সময় বিনিয়োগ তুলে নিতে পারবেন যেকেউ বলেও জানান তিনি।

এ স্কিম পরিচালনা করতে একটি বিশেষজ্ঞ প্যানেল গঠন করা হয়েছে জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, সর্বনিম্ন প্রতি মাসে ৩ হাজার টাকা জমা করে বিনিয়োগকারী এ স্কিম নিতে পারবেন। এর মেয়াদ হবে ৩ থেকে ১০ বছর।

এক প্রশ্নের উত্তরে কায়সার বলেন, পুঁজিবাজারের গত ৫ বছরের ‘ব্লু-চিপ’ কোম্পানির তথ্য বিশ্লেষণ করে একটি তথ্য ভাণ্ডার তৈরি করা হয়েছে, যা সফটওয়্যার দিয়ে পরিচালিত হবে।

গত ৬ মাস ধরে এ স্কিম পরিচালনায় ভালো ফল পাওয়অর কথা জানান তিনি।

এসময় বাংলাদেশ ফাইন্যান্স ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক বরুন প্রসাদ পাল ও বাংলাদেশ ফাইন্যান্স সিকিউরিটিজের এএইচএম নাজমুল আহসান উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক