পুঁজিবাজারে ফের দরপতনে সপ্তাহ শুরু

চলতি বছর ১৩ সপ্তাহের মধ্যে প্রথম কর্মদিবসে সূচক পড়ল ১১ দিন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2023, 09:36 AM
Updated : 27 March 2023, 09:36 AM

সপ্তাহের প্রথম কর্মদিবসে পুঁজিবাজারে সূচক পতন যেন সাধারণ চিত্র হয়ে দাঁড়িয়েছে। রোজায় প্রথম কর্মদিবসে সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচক পড়েছে ১১ পয়েন্ট। এ নিয়ে চলতি বছর ১৩ সপ্তাহের মধ্যে প্রথম কর্মদিবসে সূচক পড়ল ১১ দিন।

গত সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার ১৩ পয়েন্ট এবং তার আগের সপ্তাহের প্রথম কর্মদিবস ১২ মার্চ সূচক কমে ২৫ পয়েন্ট।

চলতি বছর ৫ মার্চ সূচক বেড়েছিল ৩৬ পয়েন্ট, তার আগে ১৫ জানুয়ারি বেড়েছিল ৩৫ পয়েন্ট। বাকি ১৩ সপ্তাহের প্রথম দিনই সূচক কমেছে।

প্রায় তিন মাসে সূচক কমেছে মোট ৭৮ পয়েন্ট। তবে বেশিরভাগ শেয়ারের দর বেঁধে দেওয়া সর্বনিম্ন মূল্যে পড়ে আছে। ফলে দাম কমা সম্ভব নয় বলে সূচকের বড় পতনও সম্ভব নয়।  

দুই দিনের সাপ্তাহিক ছুটি আর স্বাধীনতা দিবসের ছুটি মিলিয়ে তিন দিনের বিরতি শেষে সোমবার খুলেছে পুঁজিবাজার। এদিন ২৮টি কোম্পানির শেয়ারের দর বেড়েছে। বিপরীতে দর কমেছে ৭২টির। ১৮৩টি কোম্পানি লেনদেন হয়েছে আগের দিনের দরে। এগুলো ফ্লোর প্রাইসে পড়ে আছে।

সারা দিনে হাতবদল হয়েছে ৩১৭ কোটি ৬০ লাখ ৪০ হাজার টাকা, যা গত বৃহস্পতিবার ছিল ২৮৬ কোটি ৯৭ লাখ ৫৭ হাজার টাকা।

লেনদেন তিনশ কোটি টাকার ঘর ছাড়ালেও বিপুল সংখ্যক কোম্পানির শেয়ারের ক্রেতাহীনতার চিত্র পাল্টায়নি। মোট ১০৬টি কোম্পানির একটি শেয়ারও হাতবদল হয়নি। আরও দেড় শতাধিক কোম্পানির শেয়ারের ক্রেতা ছিল না বললেই চলে।

তবে দিনের শুরুটা খারাপ ছিল না। সকাল থেকে সূচক বেড়েই চলছিল। বেলা ১০টা ৪০ মিনিট পর্যন্ত আগের দিনের চেয়ে সাত পয়েন্ট নিয়েই চলছিল লেনদেন। এরপর থেকে সূচক কমতে থাকে।

এদিনও দর বৃদ্ধির শীর্ষ তালিকায় লোকসানি কোম্পানির প্রাধান্য দেখা গেছে।

এর মধ্যে সবচেয়ে বেশি ৯.৯৬ শতাংশ বাড়া লিগ্যাসি ফুটওয়্যার ছুটছে পাঁচ কর্মদিবস ধরেই। এই কয় দিনে কোম্পানিটির দর ৪২ টাকা ৩০ পয়সা থেকে বেড়ে উঠে গেছে ৬১ টাকা ৮০ পয়সায়।

দ্বিতীয় অবস্থানে থাকা ইউনিক হোটেলের দর বেড়েছে ৮.৫৫ শতাংশ। এটি অবশ্য লোকসানি নয়। 

৮.৪৯ শতাংশ দর বেড়ে তৃতীয় অবস্থানে থাকা ইনটেক অনলাইন, ৭.৭৯ শতাংশ বেড়ে চতুর্থ অবস্থানে থাকা সমতা লেদার, ৪.৭৭ শতাংশ দর বেড়ে ষষ্ঠ অবস্থানে থাকা আজিজ পাইপ এবং ২.৫০ শতাংশ দর বেড়ে দশম অবস্থানে থাকা ইমাম বাটনও লোকসানী।

এছাড়া পঞ্চম স্থানে থাকা ন্যাশনাল ফিডমিলের দর ৫.০৩ শতাংশ, সপ্তম স্থানে থাকা বিডিঅটোকারের দর ৪.৪০ শতাংশ, অষ্টম স্থানে থাকা তসরিফা ইন্ডাস্ট্রিজের দর ৪.৩০ শতাংশ এবং নবম স্থানে থাকা রূপালী লাইফের দর বেড়েছে ৩.৭৯ শতাংশ।

শীর্ষ দশের বাইরে আরও তিনটি কোম্পানির দর ২ শতাংশের বেশি, ৫টির দর এক শতাংশের বেশি বেড়েছে।

অন্যদিকে পতনের শীর্ষে থাকা সোনালী পেপারের দর কমেছে ৪.৭৮ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা নতুন তালিকাভুক্ত ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স কোম্পানি ৪.৭১ শতাংশ দর হারিয়েছে।

দরপতনের শীর্ষ তালিকায় আরও ছিল মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, মুন্নু অ্যাগ্রো, ইউনাইটেড ইন্স্যুরেন্স, বিজিআইসি, ঢাকা ইন্স্যুরেন্স প্রিমিয়ার ব্যাংক, ওয়ান ব্যাংক মেট্রো স্পিনিং মিলস। এগুলোর দর ২.৮২ শতাংশ থেকে ৩.৮৯ শতাংশ পর্যন্ত কমেছে।

শীর্ষ দশের বাইরে আরও সাতটি কোম্পানির দর ২ শতাংশের বেশি, ২১টির দর কমেছে ১ শতাংশের বেশি।

সূচকের পতনে প্রধান ভূমিকায় ছিল বিকন ফার্মার, যার দর ১.৭২ শতাংশ কমায় সূচক কমেছে ২.০৭ পয়েন্ট।

সোনালী পেপার, সি পার্ল, প্রিমিয়ার ব্যাংক, বার্জার পেইন্টস, ওয়ান ব্যাংক, প্রাইম ব্যাংক, বাটা শু, ডেল্টা লাইফ এবং জেনেক্স ইনফোসিসও সূচক টেনে ধরায় ছিল প্রধান ভূমিকায়।