বেশির ভাগের দর কমলেও সূচক বেড়েছে

দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে বেশির ভাগ শেয়ারের দাম কমলেও সূচক বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2021, 12:06 PM
Updated : 15 Nov 2021, 12:06 PM

সপ্তাহের দ্বিতীয় দিন সোমবার লেনদেনেও উন্নতি হয়েছে।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, এদিন মূলত ব্যাংকের শেয়ারে ভর করে সূচক বেড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। এ বাজারে তালিকাভুক্ত ৩২ ব্যাংকের মধ্যে ২৮টির দাম বেড়েছে, দুটির কমেছে এবং দুটির দর অপরিবর্তিত ছিল।

প্রায় সব ব্যাংকের দর বাড়ায় তা সূচককে ঊর্ধ্বমুখী রাখতে সহায়তা করে। এ কারণে দিন শেষে লেনদেন হওয়া ৩৭৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে ২২৭টির দাম কমলেও প্রধান সূচক ১১ পয়েন্ট বেড়েছে। এদিন দর বেড়েছে ১১৫টির এবং অপরিবর্তিত ছিল ৩১টির দাম।

দিন শেষে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের থেকে ১১ দশমিক ৩০ পয়েন্ট বা দশমিক ১৬ শতাংশ বেড়ে ৬ হাজার ৯৪১ দশমিক ৩৭ পয়েন্টে অবস্থান করছে।

দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও সূচক বেড়েছে। এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ২৯ দশমিক ৮০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৩২৩ দশমিক ১৩ পয়েন্টে।

সোমবার ডিএসইতে এক হাজার ৪২১ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের দিনের তুলনায় ২৭ দশমিক ৮৯ শতাংশ বা ৩০৯ কোটি ৯৯ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয় এক হাজার ১১১ কোটি ৩৬ লাখ টাকা।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক শূন্য ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৬৫ দশমিক শূন্য ৫ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৩ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬৫৯ দশমিক ৫৪ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

বেক্সিমকো লিমিটেড, ব্র্যাক ব্যাংক, আইএফআইসি, ওরিয়ন ফার্মা, জেনেক্স ইনফোসিস, মার্কেন্টাইল ব্যাংক, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, এনআরবিসি ব্যাংক, কাট্টালি টেক্সটাইল ও আলিফ ম্যানুফ্যাকচারিং।

দাম বাড়ার শীর্ষ ১০টি কোম্পানি

একমি পেস্টিসাইড, স্কয়ার টেক্সটাইল, ব্র্যাক ব্যাংক, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, সালভো কেমিক্যাল, আলহাজ টেক্সটাইল, বেঙ্গল উইন্ডসোর, ফনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড, অগ্নি সিস্টেমস ও ওরিয়ন ইনফিউশন।

বেশি দর হারানো ১০টি কোম্পানি

ন্যাশনাল ফিড মিলস, সায়হাম কটন মিলস, বিডি থাই, ফুয়াং সিরামিক, স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ, আলিফ ম্যানুফ্যাকচারিং কোম্পানি, জেমিনি সি ফুড, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং মিলস, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ ও বিএসবি কেবল।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজারেও সূচক ও লেনদেন বেড়েছে।

সিএসইতে ২৮২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়। এর মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ১৬৪টির ও অপরিবর্তিত রয়েছে ১৪টির দর।

সোমবার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৪৪ দশমিক ৯৪ শতাংশ বা ১৪ কোটি ১৯ লাখ টাকা বেড়েছে।

এদিন মোট ৪৫ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের দিন ছিল ৩১ কোটি ৫৬ লাখ টাকা।

আরও পড়ুন: