৩ দিনে দেড় শতাংশ ‘সূচক নেই’ ডিএসইতে

মাঝে তিন দিনের বিরতির পর আবার দরপতনের ধারা শুরু হয়েছে দেশের উভয় পুঁজিবাজারে; মঙ্গলবার দরপতন ঠেকেছে টানা তৃতীয় দিনে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2021, 01:12 PM
Updated : 2 Nov 2021, 01:55 PM

এদিন সূচক কমেছে ৪৩ পয়েন্টের বেশি। এ নিয়ে তিন দিনে প্রধান পুঁজিবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০৮ পয়েন্ট কমেছে। শতকরা হিসাবে পতনের হার দেড় শতাংশের বেশি।

দরপতন হয়েছে দেশের দ্বিতীয় পুঁজিবাজার সিএসইতেও। এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ১৩৪ দশমিক ৮৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৪০৪ দশমিক ১৬ পয়েন্টে।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, টানা পতনে আবার বিনিয়োগকারীদের আস্থাহীন হয়ে পড়তে দেখা গেছে। কেননা শেয়ারের দাম বেড়ে সূচক একটু ঊর্ধ্বমুখী হতে শুরু করলেই শেয়ার বিক্রির চাপ আসতে দেখা গেছে। এতে অল্প সময়ের মধ্যেই আবার সূচক নিম্নমুখী হয়ে যায়।

দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৪৩ দশমিক ৬৯ পয়েন্ট বা দশমিক ৬২ শতাংশ কমে ৬ হাজার ৯৫৪ দশমিক ৩৫ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে গত বৃহস্পতিবার ডিএসইএক্স সূচক ছিল ৭ হাজার ৬২ পয়েন্ট। এরপর সপ্তাহের প্রথম কার্যদিবস রবি, সোম ও মঙ্গলবার মিলে সূচক কমেছে ১০৮ শতাংশ, ১ দশমিক ৫৩ শতাংশ।  

মঙ্গলবার ঢাকায় সূচক কমলেও লেনদেন আগের দিনের তুলনায় ১ দশমিক ৫৫ শতাংশ বা ১৯ কোটি ৭২ লাখ টাকা বেড়েছে।

মোট ১ হাজার ২৯৫ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ১ হাজার ২৭৫ কোটি ৩৯ লাখ টাকা।

এদিন লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ১৪৭টির এবং কমেছে ২০১টির। অপরিবর্তিত রয়েছে ২৮টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ দশমিক ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৬৮ দশমিক ১৮ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ১৯ দশমিক ৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬০৫ দশমিক ৯৪ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

বেক্সিমকো লিঃ,  আইএফআইসি ব্যাংক, আলিফ ইন্ডাস্ট্রিজ, ম্যাকসন স্পিনিং, অরিয়ন ফার্মা, মালেক স্পিনিং, বেক্সিমকো ফার্মা, বিএটিবিসি, সাইফ পাওয়ার ও লাফার্জহোলসিম সিমেন্ট।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি

প্রাইম টেক্স, ইটিএল, ফার কেমিকেল, রিং সাইন, ডেল্টা স্পিনার্স, স্ট্যান্ডার্ড সিরামিকস, রহিমা ফুড, সমতা লেদার, রিজেন্ট টেক্স ও সালভো কেমিকেল।

বেশি দর হারানো ১০টি কোম্পানি

সাফকো স্পিনিং, মিথুন নিটিং, ম্যাকসন স্পিনিং, বিএনআইসিএল, অরিয়ন ফার্মা, পেনিনসুলা, সিএপিএম আইবিবিএল মি: ফা:, ইস্টার্ন ইন্স্যুরেন্স, লিগাসি ফুট ও লাফার্জহোলসিম সিমেন্ট।

এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কেনাবেচা হওয়া ২৮৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১১৬টির, কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দর।

এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় দশমিক ৯৬ শতাংশ বা ৪১ লাখ টাকা বেড়ে ৪৩ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৪৩ কোটি ১১ লাখ টাকা।