বড় উত্থানে ডিএসইএক্স প্রথমবারের মত ৬৮০০ পয়েন্ট ছাড়াল

চাঙ্গা পুঁজিবাজারে আগের দুই কার্যদিবসের অস্থিরতা কাটিয়ে সপ্তাহের প্রথম লেনদেনেই সূচকে বড় উত্থান হয়েছে; এতে ডিএসইএক্স প্রথমবারের মত ৬৮০০ পয়েন্ট ছাড়িয়ে গেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2021, 01:01 PM
Updated : 22 August 2021, 01:01 PM

রোববার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের থেকে ৮১ দশমিক ৬১ পয়েন্ট বা ১ দশমিক ২১ শতাংশ বেড়ে ৬ হাজার ৮৪২ দশমিক ২৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন অপর পুঁজিবাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ২০৮ দশমিক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৯২১ দশমিক ৪৭ পয়েন্টে।

ডিএসইতে একদিনে সূচকের এই উত্থান প্রায় ৫০ দিনের মধ্যে সর্বোচ্চ। এর আগে একদিনে এরচেয়ে বেশি সূচক বেড়েছিল চলতি বছরের ৩০ জুন। সেদিন সূচক বেড়ে ছিল ১০৮ পয়েন্ট।

এদিন সূচকের সঙ্গে লেনদেনও বেড়েছে দেশের দুই পুঁজিবাজারে।

২০১৩ সালের ২৭ জানুয়ারি ডিএসইএক্স গণনা শুরুর পর গত কয়েকদিন থেকে সূচক বাড়লেই তা সর্বোচ্চ অবস্থানে পৌঁছাচ্ছে। রোববারও এর ব্যতিক্রম হয়নি।

এদিন প্রায় সব খাতের শেয়ারের দাম বাড়লে প্রথমবারের ডিএসইএক্স ৬৮০০ পয়েন্ট ছাড়িয়ে যায়।

সূচকের মত রোববার ডিএসইর বাজার মূলধন বেড়ে ৫ লাখ ৫৪ হাজার ৪৩৯ কোটি ২৪ লাখ টাকা হয়েছে, যা এযাবৎ সবচেয়ে বেশি।

এদিন এই বাজারে লেনদেনও আগের দিনের তুলনায় ২১ দশমিক ৯৭ শতাংশ বা ৪৮৭ কোটি ৪৩ লাখ টাকা বেড়ে মোট ২ হাজার ৭০৬ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আগের কর্মদিবসে যা ছিল ২ হাজার ২১৮ কোটি ৮৯ লাখ টাকা।

রোববার ডিএসইতে ৬৬ শতাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। লেনদেন হয়েছে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ২৪৭টির এবং কমেছে ৯৬টির। অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৮ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৭৯ দশমিক ৭২ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ২৮ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৪৫১ দশমিক ৮৯ পয়েন্টে।

রোববার চট্টগ্রামের পুঁজিবাজারেও সূচক ও লেনদেন বেড়েছে। 

এই বাজারের প্রধান সূচক সিএএসপিআই ২০৮ দশমিক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৯২১ দশমিক ৪৭ পয়েন্টে।

রোববার এই বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ১২ দশমিক ৪৬ শতাংশ বা ১১ কোটি ৯ লাখ টাকা বেড়েছে।

মোট ১০০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৮৮ কোটি ৯৯ লাখ টাকা।

সিএসইতে ৩২৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১৮টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দর।