লেনদেন-সূচক বেড়েছে পুঁজিবাজারে

মূল্যসূচকের পাশাপাশি লেনদেনও বেড়েছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2019, 11:37 AM
Updated : 27 Nov 2019, 11:37 AM

সপ্তাহের চতুর্থ দিন বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৬৪ কোটি ২২ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে।মঙ্গলবার লেনদেনের পরিমাণ ছিল ৫৬০ কোটি টাকা।

কয়েক দিন ধরেই বাজারে লেনদেনে কিছুটা গতি এসেছে। গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার এই বাজারে ৪২১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

চলতি সপ্তাহের প্রথম দিন রোববার অবশ্য তা কমে ৩৭৭ কোটি ২০ লাখ টাকায় নেমে আসে। সোমবার বেড়ে ৪৪০ কোটি টাকায় উঠে। মঙ্গলবার তা আরও বেড়ে ৫৬০ কোটি টাকা ছাড়ায়।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৬ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।মঙ্গলবার লেনদেনের অংক ছিল ২০ কোটি ৯৫ লাখ টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স সূচক ৮ দশমিক ০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৭৩০ পয়েন্টে।অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক  দশমিক ৬ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১১ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৬৪৬ দশমিক ৩৩ পয়েন্টে।

৩৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে  ১৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২ টির দর।

অপরদিকে সিএসই’র সার্বিক সূচক সিএএসপিআই ৬৫ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৩৮০ দশমিক ৫৯ পয়েন্টে।

লেনদেনে অংশ নিয়েছে ২৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৯টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর।