পুঁজিবাজারে লেনদেনে গতি

লেনদেনে গতি এসেছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2019, 12:10 PM
Updated : 26 Nov 2019, 12:10 PM

সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৬০ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। এই অংক গত দুই বছরের মধ্যে সবচেয়ে বেশি।

এর গত গত ৩০ সেপ্টেম্বর এই বাজারে ৫৯০ কোটি টাকা লেনদেন হয়েছিল।

কয়েক দিন ধরেই বাজারে লেনদেনে কিছুটা গতি এসেছে। গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার এই বাজারে ৪২১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

চলতি সপ্তাহের প্রথম দিন রোববার অবশ্য তা কমে ৩৭৭ কোটি ২০ লাখ টাকায় নেমে আসে। সোমবার বেড়ে ৪৪০ কোটি টাকায় উঠে। মঙ্গলবার তা আরও বেড়ে ৫৬০ কোটি টাকা ছাড়ায়।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২০ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।সোমবার লেনদেনের অংক ছিল ১৩ কোটি ৭৫ লাখ টাকা।

মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স বাড়লেও অন্য দুই সূচক কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইএক্স সূচক ২৮ পয়েন্ট বেড়ে  অবস্থান করছে ৪ হাজার ৭২২ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক  দশমিক  ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে  ১ হাজার ৬৩৪ পয়েন্টে।

৩৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৪টির, কমেছে  ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

অপরদিকে সিএসই’র সার্বিক সূচক সিএএসপিআই ৫৮ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৩১৪ দশমিক ৮২ পয়েন্টে।

লেনদেনে অংশ নিয়েছে ২৬৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৯টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর।