‘ব্যাংকের বিনিয়োগ বাড়লে কাটবে বিনিয়োগকারীদের ভীতি’

ব্যাংকের বাড়তি বিনিয়োগের সুযোগ তৈরি হওয়ায় পুঁজিবাজারে একটি ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এতে বিনিয়োগকারীদের মধ্যে যে ভীতি কাজ করছে, সেটিও দূর হবে বলছেন তারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2019, 02:40 PM
Updated : 18 May 2019, 02:40 PM

তালিকাভুক্ত নয় এমন সিকিউরিটিজে ব্যাংকের বিনিয়োগ পুঁজিবাজারে ব্যাংকের মোট বিনিয়োগের হিসাব থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর ফলে বর্তমানের মন্দার বাজারে ব্যাংকের বাড়তি বিনিয়োগের সুযোগ তৈরি হয়েছে।

কয়েক মাস ধরে পুঁজিবাজারে দরপতনের মধ্যে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনসহ (এসইসি) সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সুপারিশ আমলে নিয়ে বৃহস্পতিবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রোকারস অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী বিডিনিউজ টোয়েন্টিফার ডটকমকে বলেন, “সবচেয়ে বড় যে প্রভাব তা হোল মনস্তাত্বিক। বিনিয়োগকারীদের একটি ধারণা ছিল বাংলাশে ব্যাংক পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ আটকে রেখেছে। এই প্রজ্ঞাপনের ফলে বিনিয়োগকারীরা সেই চিন্তা থেকে বেরিয়ে আসতে পারবে।”

তিনি বলেন, “এখন বিনিয়োগকারীদের ভীতি কটে যাবে পুঁজিবাজারে এর একটি ইতিবাচক প্রভাব আসবে।”  

ব্যাংকগুলো রেগুলেটরি মূলধনের ২৫ শতাংশ পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারে। ব্যাংকের এ বিনিয়োগসীমার মধ্যে ব্যাংকের ধারণ করা সব ধরনের শেয়ার, ডিবেঞ্চার, করপোরেট বন্ড, মিউচুয়াল ফান্ড ইউনিট ও অন্যান্য পুঁজিবাজার নির্দেশনাপত্রের বাজারমূল্য ধরে মোট বিনিয়োগ হিসাব করা হয়।

বাংলাদেশ ব্যায়ংকের প্রজ্ঞাপনের পর এখন ইকুয়িটি শেয়ার, নন-কনভার্টিবল কিউমিউলেটিভ প্রিফারেন্স শেয়ার, নন-কনভার্টিবল বন্ড, ডিবেঞ্চার, ওপেন-এন্ড মিউচুয়াল ফান্ডে ব্যাংকের বিনিয়োগ আর পুঁজিবাজারে ব্যাংকের মোট বিনিয়োগের (একক ও সমন্বিত) হিসাবে ধরা হবে না।

শাকিল রিজভী বিডিনিউজ বলেন, “বর্তমান  প্রজ্ঞাপন অনুয়ায়ী অতালিকাভুক্ত বন্ডে ব্যাংকের বিনিয়োগকে আর পুঁজিবাজারে ব্যাংকের মোট বিনিয়োগের (একক ও সমন্বিত) হিসাবে ধরা হবে না। এর ফলে এখান থেকে একটা বড় টাকা পুঁজিবাজারে আসার সম্ভাবনা আছে।”

ব্যাংক এশিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী বলেন, “এই প্রজ্ঞাপনের ফলে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ ক্ষমতা বেড়ে যাবে।”

তবে কোন ব্যাংক কতটুকু বিনিয়োগ সেটা তাদের আর্থিক অবস্থার ওপর নির্ভর করবে বলে জানান তিনি।